আস্থা লালেই, ব্রিগেডের টানে গুজরাট থেকে কলকাতায় পরিযায়ী শ্রমিক

বামেদের ব্রিগেড সমাবেশকে(Briged rally) কেন্দ্র করে ইতিমধ্যেই হিল্লোল উঠেছে গোটা বাংলায়। স্লোগান উঠেছে, ‘ফেরাতে হাল ফিরুক লাল’, ‘বামপন্থাই বিকল্প’। এই সমস্ত স্লোগানের রেশ শুধু কথায় নয়, বাস্তব প্রতিফলন পেয়েছেন বলেই এবার বামেদের প্রতি শ্রদ্ধাশীল গুজরাটের(Gujarat) পরিযায়ী শ্রমিক(Migrate worker)। তার ফলেই সুদূর সুরাট থেকে তিনি আসছেন কলকাতার ব্রিগেড সমাবেশে।

সম্প্রতি এক ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে দেখা গিয়েছে আহমেদাবাদ থেকে এক পরিযায়ী শ্রমিক কলকাতা আসছেন শুধুমাত্র ব্রিগেডের টানে। শনিবার আহমেদাবাদ বিমানবন্দর থেকে ভিডিওবার্তায় ওই শ্রমিক জানান, সিপিএমের প্রতি তার আবেগের কথা। শুধুমাত্র আবেগ নয় বাস্তব জীবনে বামপন্থার প্রয়োজন কতখানি তা হাড়ে হাড়ে টের পেয়েছেন ওই শ্রমিক, জানালেন সে কথাও। তিনি বলেন, ‘লকডাউনের সময় আমি সুরাটে ছিলাম, কেউ আমাদের খবর নেয়নি। সিপিএম পার্টি একমাত্র নিয়েছে। আমাদের খাবারদাবারের ব্যবস্থা করেছে সিপিএম। সিপিএমই আমাদের বাড়ি পৌঁছে দেওয়ার ব্যবস্থা করে দিয়েছেন। এমনটা আর কেউই করেনি। তাই সিপিএমের ব্রিগেড সমাবেশে যোগ দিতে আমি কলকাতা যাচ্ছি। ওখান থেকে আমাদের শপথ নিতে হবে, বিজেপির দালাল, তৃণমূলের তোলাবাজ থেকে মুক্ত হতে হবে বাংলাকে। নাহলে আমরা গরিব মানুষরা বাঁচতে পারব না। তাই বলছি, আমিও ব্রিগেড যাচ্ছি, আপনারাও আসুন।’

আরও পড়ুন:ব্রিগেডমুখী জনতার মিছিল: কংগ্রেস-আইএসএফকে নিয়ে ভিড়ের আশা বামেদের

তবে অতদুর থেকে না হলেও সমস্ত প্রতিকূলতা কাটিয়ে কল্যাণী থেকে হুইলচেয়ার চালিয়ে ব্রিগেডে যোগ দিয়েছেন আরেক বাম সমর্থক। অত্যন্ত দরিদ্র এবং সেই সমস্ত খেটে খাওয়া মানুষের প্রতিনিধি এই দুই বাম সমর্থকের ভিডিও সোশ্যাল মিডিয়ায় এখন বেশ ভাইরাল। আর এই সমস্ত কাহিনী থেকে এটা বেশ স্পষ্ট এমনই কত হাজার মানুষের চোক আজকে জুড়ে রয়েছে ব্রিগেডের দিকে।

Advt

Previous articleব্রিগেডমুখী জনতার মিছিল: কংগ্রেস-আইএসএফকে নিয়ে ভিড়ের আশা বামেদের
Next articleপুনেতেই হচ্ছে ভারত-ইংল‍্যান্ড একদিনের ম‍্যাচ