ভারতে বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনা প্রসঙ্গে বণিকসভায় উজ্জ্বল প্রসূন

সিঙ্গাপুর বিজনেস ফেডারেশন (SBF)–এর সাউথ এশিয়া বিজনেস গ্রুপ (SABG) ভারতের সাম্প্রতিক বাজেট ও সিঙ্গাপুরে প্রধান বিনিয়োগকারীদের ভারতে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনা নিয়ে ওয়েবিনারের আয়োজন করেছিল। আলোচনা চক্রে অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন সিঙ্গাপুরে ভারতের রাষ্ট্রদূত পি কুমারন, সিইও ইনভেস্ট ইন্ডিয়া দীপক বাগলা সহ সিঙ্গাপুরের উল্লেখযোগ্য শিল্পপতিরা। এই ওয়েবিনারে সিঙ্গাপুর ইন্ডিয়ান চেম্বার অব কমার্স (SICCI) এর উপদেষ্টা ও সাউথ এশিয়া বিজনেস গ্রুপ–এর ভাইস চেয়ারম্যান প্রসূন মুখোপাধ্যায়ের উপস্থিতি বিশেষভাবে উল্লেখযোগ্য।

গত ৯ ফেব্রুয়ারি ধ্রুব অ্যাডভাইজার সিঙ্গাপুর, এন্টারপ্রাইজ সিঙ্গাপুর, সিঙ্গাপুরের ভারতের হাই কমিশন, এসআইসিসিআই এবং ফিকি (FICCI) যৌথ ভাবে একটি ওয়েবিনারের আয়োজন করে। আলোচনার বিষয় ছিল ২০২১ সালের বাজেটে কর প্রস্তাবে বিদেশি বিনিয়োগকারীদের ওপর অভিঘাত ও সার্বিক ভাবে ভারতের অর্থনীতি। বক্তাদের মধ্যে ছিলেন পি কুমারন, গ্লোবাল মার্কেট–এর ডিরেক্টর তে লিয়ান চিউ, SICCI-এর চেয়ারম্যান টি চানদ্রু, এডেলওয়েইস গ্রুপের চেয়ারম্যান রাকেশ শাহ এবং ধ্রুব অ্যাডভাইজারের সিইও দীনেশ কানাবার। ধ্রুব অ্যাডভাইজারের অংশীদার দীনেশ কানাবার, মহীপ গুপ্তা ও নীরআলোজ বাগরি আলোচনার সূত্রপাত করে সরকারের প্রধান নীতি ও কর ঘোষণা সম্পর্কে তাঁদের সুচিন্তিত অভিমত প্রকাশ করেন।

ভারতীয় অর্থনীতির চ্যালেঞ্জগুলির সাপেক্ষে বাজেটের মূল দিকগুলি নিয়ে আলোচনা হয় ১০ ফেব্রুয়ারি। ভারতে বিনিয়োগকারীদের প্রত্যাশা ও নির্দিষ্ট কিছু ক্ষেত্রে বিনিয়োগের আসন্ন সম্ভাবনাই ছিল আলোচনার অন্যতম অভিমুখ। আলোচনার নেতৃত্ব দেন সিঙ্গাপুর ও ভারতের শিল্প ও বাণিজ্যের বিশেষজ্ঞ ও গবেষকরা। বাজেট অর্থনীতির মূল সমস্যাগুলি সাম্প্রতিক বাজেট সমাধানে সক্ষম কিনা সেই বিষয়টিও আলোচিত হয় গোলটেবিলে।
ভারতে বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগকারী সংস্থাগুলিকে কোন কোন বিষয়ের ওপর নজর রাখতে হবে সেটিই ছিল ১৮ ফেব্রুয়ারির আলোচনার বিষয়। একই সঙ্গে ভারতে বিনিয়োগকারী হিসেবে প্রবেশের প্রধান পদ্ধতি, কর কাঠামো, লভ্যাংশ স্বদেশে নিয়ে আসা এবং উৎসাহ ভাতা সম্পর্কে সরকারি নীতি যা অগ্রগতিকে ত্বরান্বিত করতে সক্ষম সেই বিষয়গুলি নিয়েও ওয়েবিনারে আলোচিত হয়।

আরও পড়ুন:প্রকাশ্যে দাদাগিরি! নিগৃহীত জাতীয় ক্রিকেটার রিচা ঘোষের  বাবা

SICCI-র বোর্ড ডিরেক্টর জাহাবির আলি সিঙ্গাপুরে বসবাসকারী ভারতীয়দের প্রেক্ষিতে ভারতের কর কাঠামো সম্পর্কে একটি মনোজ্ঞ আলোচনা করেন। কর কাঠামোর বিভিন্ন সংস্কারের উল্লেখ করে তিনি বলেন, অনাবাসী ভারতীয়দের প্রাপ্ত একাধিক সুবিধা আন্তর্জাতিক সংস্থাগুলির ক্ষেত্রে ভারতে বিনিয়োগের স্বাধীনতাকে প্রসারিত করেছে।

Advt