H1B ভিসার উপর নিষেধাজ্ঞা প্রসঙ্গে ‘চুপ’ বাইডেন, বিপাকে বহু ভারতীয়

এইচ-ওয়ানবি(H1B) ভিসা দেওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প(Donald Trump)। ফলে আমেরিকায় কর্মরত বহু ভারতীয় এইনিয়ে চিন্তায় পড়েছিলেন। তবে নতুন প্রেসিডেন্ট হিসেবে বাইডেন নির্বাচিত হওয়ার পর অনেকেই আশায় ছিলেন ট্রাম্পের নিষেধাজ্ঞা হয়ত তুলে দেওয়া হবে। সেক্ষেত্রে নতুন নিয়ম চালু হতে পারে বলে ভেবেছিলেন তাঁরা। কিন্তু না, সেরকম কোনও নিশ্চয়তা দিলেন না বাইডেন। ফলে সেদেশে কর্মরত বহু ভারতীয় এখন অনিশ্চয়তার মধ্যেই দিন কাটাচ্ছেন।

২০২০ সালের জানুয়ারিতে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা করেছিলেন, নতুন করে এইচ-ওয়ানবি(H1B) ভিসা দেওয়া হবে না। ওয়ার্ক এবং ইমিগ্রান্ট ভিসায় নিষেধাজ্ঞার মেয়াদ ৩১ মার্চ, ২০২১ পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়। মার্কিন নাগরিকদের প্রাপ্য চাকরি যাতে বিদেশিদের হাতে চলে না যায়, সে জন্য তিনি এই পদক্ষেপ করেছিলেন। এই নিষেধাজ্ঞা নিয়ে এখনও কোনও মন্তব্য করেননি বর্তমান মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। ফলে আগামী ৩১ মার্চ নিষেধাজ্ঞার অনুযায়ী ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে। এমনটাই মনে করছেন সেখানে কর্মরত বহু ভারতীয়।  তবে এই প্রসঙ্গে গত সোমবার এক সাংবাদিক বৈঠকে জিজ্ঞাসা করা হয় হোমল্যান্ড সিকিউরিটির সচিব আলেহান্দ্রো মায়োর্কাসকে। জবাবে তিনি বলেছেন, “আমি জানি না।” সঙ্গে যোগ করেছেন, “দেশ পুনর্গঠনের বিশাল কাজ পড়ে রয়েছে আমাদের সামনে। কোন কাজটা আগে করব, কোনটা পরে, সেটা বুঝতে হবে। এই মুহূর্তে যাঁরা নিগ্রহের থেকে প্রাণ বাঁচাতে পালাচ্ছেন, আমাদের কাছে তাঁরাই অগ্রাধিকার পাচ্ছেন।”

ভিসা বাতিলের সপক্ষে যুক্তি দেখিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প দাবি করেছিলেন, মার্কিন অর্থনীতিতে বিস্তর প্রভাব ফেলেছে করোনা মহামারী। মহামারীর ব্যাপক প্রভাব পড়েছে কর্মক্ষেত্রে, বেড়েছে বেকারত্ব। শুধু তাই নয়,  ধাক্কা খেয়েছে দেশের স্বাস্থ্য পরিকাঠামো। তাই দেশের সামগ্রিক পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। মার্কিন প্রেসিডেন্টের এই সিদ্ধান্তে চিন্তায় পড়েছেন ভারতের তথ্যপ্রযুক্তি কর্মীরা। গ্রীণ কার্ড পাওয়ার স্বপ্ন অধরাই রয়ে যাচ্ছে।

 

Advt

Previous articleঘৃণার রাজনীতিকে নিয়ন্ত্রণ করুন, বিজেপিকে তুলোধনা করলেন নুসরত
Next articleতাজমহলে বোমাতঙ্ক, পর্যটকদের বের করে তল্লাশি অভিযানে সিআইএসএফ