নয়া সংসদ ভবন থেকে প্রধানমন্ত্রীর বাসভবন পর্যন্ত থাকবে গোপন সুড়ঙ্গ পথ

৮৬১.৯০কোটি টাকা ব্যয় করে দিল্লিতে(Delhi) তৈরি হচ্ছে নতুন সংসদ ভবন(parliament building)। বিপুল অর্থ ব্যয় নয় এই সংসদ ভবন কে কেন্দ্র করে ইতিমধ্যেই উত্তাল হয়ে উঠেছে জাতীয় রাজনীতি। এরই মাঝে সম্প্রতি ‘দ্য টাইমস অব ইন্ডিয়া’র তরফে এক রিপোর্ট প্রকাশ্যে এল। যেখানে দাবি করা হচ্ছে নয়া এই সংসদ ভবনে ভিভিআইপিদের জন্য থাকছে বিশেষ ব্যবস্থা। সংসদ ভবনের মধ্য থেকে থাকছে এক গোপন সুড়ঙ্গ পথ যেখান থেকে সরাসরি যোগ রয়েছে প্রধানমন্ত্রী(Prime Minister), উপরাষ্ট্রপতিদের(vice president) বাসভবনের সঙ্গে।

সংবাদমাধ্যম সূত্রে প্রকাশিত তথ্য অনুযায়ী, শুধু প্রধানমন্ত্রী উপরাষ্ট্রপতিদের বাসভবন নয় নয়া সংসদ ভবনের সঙ্গে সাংসদদের চেম্বারেরও সংযোগ রয়েছে। বলার অপেক্ষা রাখে না গোটা বিষয়টি পরিকল্পনা করা হয়েছে ভিভিআইপিদের নিরাপত্তাকে গুরুত্ব দিয়ে। পাশাপাশি প্রধানমন্ত্রী উপরাষ্ট্রপতি এবং সাংসদদের ভিআইপি মুভমেন্ট নিয়ে সড়কপথে যাতে যানজটের সমস্যা না হয় তার জন্য এই সুরঙ্গ বেশ কার্যকরী বলে অনুমান করা হচ্ছে। এই সুড়ঙ্গ পথে যাতায়াতের জন্য থাকবে একটি সিঙ্গেল লেন। পাশাপাশি সংসদ ভবনের সঙ্গেই একটি নতুন প্রধানমন্ত্রীর দপ্তর তৈরি করা হবে সাউথ ব্লকে। প্রধানমন্ত্রীর আরও একটি নতুন বাসভবন তৈরি করা হতে পারে বলেও জানা যাচ্ছে।

আরও পড়ুন:নিশ্চিত আসনে রাজনীতিকরা আর অনিশ্চিত আসনে তারকারা, প্রার্থী বাছাইয়ে বিজেপির ফর্মুলা!

সংবাদমাধ্যম সূত্রে আরও জানা যাচ্ছে নতুন পার্লামেন্ট বিল্ডিংয়ে একটি করে নতুন চেম্বার থাকবে সমস্ত সাংসদদের জন্য। সেই সমস্ত ঘরে থাকবে ডিজিটাল পদ্ধতিতে কাজ করার প্রক্রিয়া। অন্যদিকে আরও জানা যাচ্ছে, রাষ্ট্রপতি ভবনের সামনে সংসদ ভবনের সেভাবে কোনও সুড়ঙ্গপথ রাখা হয়নি। উল্লেখ্য, নতুন সংসদ ভবনে ৮৮৮ জন সাংসদের বসার জায়গা থাকছে। পাশাপাশি রাজ্যসভায় থাকছে ৩৪৮ জনের বসার ব্যবস্থা। বর্তমান সংসদ ভবনে এই সংখ্যাটা যথাক্রমে ৫৪৩ ও ২৪৫।

Advt

Previous articleনিশ্চিত আসনে রাজনীতিকরা আর অনিশ্চিত আসনে তারকারা, প্রার্থী বাছাইয়ে বিজেপির ফর্মুলা!
Next articleনাড্ডার বাড়িতে চলছে বৈঠক, আছেন শাহ, দিলীপ- শুভেন্দুকে নিয়ে চর্চা তুঙ্গে