গবেষণাগারেই জন্ম নিল ব্ল্যাক হোল, হকিং-এর ধারণা সঠিক করে দেখালেন বিজ্ঞানীরা

গবেষণাগারেই তৈরি হল ব্ল্যাক হোল। এমনকি, এই প্রথম দেখানো সম্ভব হল ৪৭ বছর আগে স্টিফেন হকিংয়ের দেওয়া পূর্বাভাস ছিল একেবারেই সঠিক। সত্যিই আলোও বিকিরণ করে এই ব্ল্যাক হোল। যে বিকিরণের নাম ‘হকিং রেডিয়েশন’। মার্চের প্রথম সপ্তাহে বিজ্ঞানীদের সেই সাড়াজাগানো গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে ‘নেচার ফিজিক্স’ নামক একটি জার্নালে। ‘টেকনিয়ন-ইজরায়েল ইনস্টিটিউট অব টেকনোলজি’র গবেষকরা ১৯৭৪ সালে ব্ল্যাক হোল প্রসঙ্গে বিজ্ঞানী হকিং-য়ের করা মন্তব্যর ধারণা হুবহু সত্যি করে দেখালেন।

 

৪৭ বছর পরে ২০২১ সালে গবেষণাগারে একটি ব্ল্যাক হোলের জন্ম দিয়ে বিজ্ঞানীরা দেখিয়েছেন ৪৭ বছর আগে ব্ল্যাক হোলের বিকিরণ নিয়ে যা যা বলেছিলেন হকিং, তার সব কিছুই নির্ভুল। তাঁরা দেখলেন, ব্ল্যাক হোলও বিকিরণ করে হকিং রেডিয়েশন। এ-ও দেখলেন হকিং যেমন বলেছিলেন, সেই বিকিরণের প্রাবল্য সময়ের সঙ্গে ওঠানামা করে না।

প্রশ্ন হল ব্ল্যাক হোল প্রসঙ্গে হকিং কী বলেছিলেন? ১৯৭৪ সালে হকিংই প্রথম জানান, যৎসামান্য হলেও ব্ল্যাক হোলও পারে আলো বিকিরণ (‘এমিশন’) করতে। জোড়ার একটি ফোটন ব্ল্যাক হোলের সর্বগ্রাসী ক্ষুধা এড়াতে পারে না। কিন্তু অন্য ফোটনটি সেই নাগপাশ থেকে বেরিয়ে এসেই জন্ম দেয় হকিং রেডিয়েশনের।  সেই আলো দৃশ্যমান আলো নয় (‘ভিজিব্‌ল লাইট’)। তবে তা আলোকতরঙ্গেরই একটি অংশ। তার নাম ‘ইনফ্রারেড রে’ বা অবলোহিত রশ্মি। পরে তার নাম দেওয়া হল হকিং রেডিয়েশন।

পূর্বে ধারণা ছিল, ব্ল্যাক হোলের অভিকর্ষ বল এতটাই জোরালো যে তার কাছেপিঠে থাকা কোনও বস্তুই সেই টান অগ্রাহ্য করতে পারে না। সব কিছুই গিয়ে পড়তে বাধ্য হয় ব্ল্যাক হোলের মধ্যে। আলোও তার ক্ষুধা থেকে বাঁচতে পারে না । ব্ল্যাক হোলের অভিকর্ষ বলের টানকে অগ্রাহ্য করে বেরিয়ে আসতে পারে না আলোর কণা ফোটন। সেই টান এড়াতে গেলে আলোর কণা বা কোনও বস্তুকে আলোর গতির চেয়ে বেশি গতিবেগে ছুটতে হবে। যা অসম্ভবই। তাই ব্ল্যাক হোলকে দেখা যায় না। সেই ‘রাক্ষস’ ঢাকা পড়ে থাকে অতলান্ত অন্ধকারে।

গবেষকরা ৮ হাজারটি রুবিডিয়াম পরমাণুর গ্যাসপ্রবাহকে পরম শূন্য তাপমাত্রায় (শূন্যের ২৭৩ ডিগ্রি সেলসিয়াস নীচে) ঠাণ্ডা করেছিলেন। তার পর সেই জমাট বাঁধা গ্যাসপ্রবাহকে একটি লেসার রশ্মি দিয়ে একটি জায়গায় আটকে রেখেছিলেন। তাতে পদার্থের একটি অদ্ভুত অবস্থার জন্ম হয়েছিল। যার নাম- ‘বোস-আইনস্টাইন কনডেনসেট (বিইসি)’। এই অবস্থায় পদার্থের হাজার হাজার পরমাণু মিলেমিশে একটিমাত্র পরমাণুর মতো আচরণ করে। তার পর আর একটি লেসার রশ্মির মাধ্যমে গবেষকরা সেই রুবিডিয়াম গ্যাসকে ঝর্নার জলের মতো বইয়ে দিতে পেরেছিলেন। সেই ভাবেই জন্ম হয়েছিল ব্ল্যাক হোলের, গবেষণাগারে।

Advt

 

Previous articleছয় বলে ছয় ছক্কা পোর্লাডের
Next articleকাটছে জোটের জট, সোমেই প্রকাশ হতে পারে সংযুক্ত মোর্চার প্রার্থী তালিকা