হাইভোল্টেজ লড়াই: নন্দীগ্রামে মমতা বনাম শুভেন্দু, ডেবরায় মুখোমুখি ভারতী-হুমায়ুন

প্রত্যাশা মতোই নন্দীগ্রাম থেকে প্রার্থী করা হলো বিজেপি (Bjp) নেতা শুভেন্দু অধিকারীকে (Shubhendu Adhikari)। কথা ছিল মোদির রবিবারের সভার পর প্রার্থী তালিকা ঘোষণা করবে বিজেপি। কিন্তু হঠাৎ করেই শনিবার, সন্ধেয় দিল্লি থেকে পশ্চিমবঙ্গ বিধানসভার প্রথম দু দফার ভোটের প্রার্থী তালিকা ঘোষণা করা হয়। স্বাভাবিকভাবেই সবার নজর ছিল নন্দীগ্রামের (Nandigram) দিকে। কারণ, সেখানে তৃণমূলের প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। আর তাঁর বিরুদ্ধে বিজেপি প্রার্থী করল শুভেন্দু অধিকারীকেই।

তৃণমূলে থাকার সময় শুভেন্দুকে রাজ্য মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু তাই নয়, বিভিন্ন সরকারি পদেও ছিলেন শুভেন্দু। কিন্তু পরে দলের সঙ্গে দূরত্ব তৈরি হয়। 2020-র শেষেই তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেন কাঁথির অধিকারী পরিবারের মেজো ছেলে। গেরুয়া শিবিরের যোগদান করার পর থেকেই তৃণমূল (Tmc) দল, দলনেত্রী এবং তাঁর পরিবারকে একের পর এক আক্রমণ করতে শুরু করেন শুভেন্দু।

সভা করতে গিয়ে মমতা জানিয়েছিলেন, তিনি নন্দীগ্রাম থেকে লড়বেন। শুক্রবার, আনুষ্ঠানিকভাবে তাঁর নাম ঘোষণা করা হয় নন্দীগ্রামের প্রার্থী হিসেবে। তারপর থেকেই জল্পনা শুরু হয়, নন্দীগ্রামে শুভেন্দুকেই কি প্রার্থী করছে গেরুয়া শিবির?

আরও পড়ুন- প্রথম দুই দফার প্রার্থী তালিকা ঘোষণা বিজেপির

শুক্রবার, দিল্লিতে প্রার্থী তালিকা নিয়ে প্রাথমিক আলোচনা করেন বিজেপি নেতৃত্ব। তারপরেই তৃণমূল ছেড়ে বিজেপিতে (Bjp) যাওয়া আরেক নেতা রাজীব বন্দ্যোপাধ্যায় জানান, নন্দীগ্রামেই প্রার্থী হওয়ার ইচ্ছাপ্রকাশ করেছেন শুভেন্দু অধিকারী। শনিবার, সেই ইচ্ছেতেই সিলমোহর দিল দল।

দু-দফা নির্বাচনের প্রার্থী তালিকায় রয়েছে আরেক চমক। ডেবরায় প্রাক্তন আইপিএস (Ips) ভারতী ঘোষকে (Bharati Ghosh) প্রার্থী করছে বিজেপি। সেখানে তৃণমূলের প্রার্থী আরেক প্রাক্তন আইপিএস হুমায়ুন কবীর (Humayun Kabir)। জঙ্গলমহলে থাকার সময় শাসকদলের যথেষ্ট ঘনিষ্ঠ ছিলেন ভারতী। এলাকাতেও যথেষ্ট প্রভাব ছিল তাঁর। 2019 লোকসভা নির্বাচনে ঘাটাল কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করলেও তৃণমূল প্রার্থী দেবের কাছে হেরে যান তিনি। এবার, ডেবরায় তৃণমূল হুমায়ুন কবীরকে প্রার্থী করার পরে বিজেপি সেখান থেকে ভারতী ঘোষকে প্রার্থী করল। নির্বাচন ঘোষণার কিছুদিন আগেই চাকরিতে ইস্তফা দিয়ে সরাসরি শাসকদলে যোগ দেন হুমায়ুন। দুই প্রাক্তন আইপিএসের লড়াইকে কেন্দ্র করে সরগরম ডেবরা।

ময়না কেন্দ্রে বিজেপি প্রার্থী করেছে ভারতীয় দলের প্রাক্তন ক্রিকেটার অশোক দিন্দাকে (Ashok Dinda)। ওই কেন্দ্রে তৃণমূলের প্রার্থী সংগ্রাম দলুই (Sangram Dalui)।

Advt

Previous articleদায়িত্বে সুদীপ জৈন’ই, তৃণমূলের দাবি খারিজ কমিশনে
Next articleসুইস ওপেনের ফাইনালে সিন্ধু