মার্চের মধ্যেই কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলির পরীক্ষা শেষ করতে হবে, নির্দেশ ইউজিসির

অতিমারির জের আংশিকভাবে কাটিয়ে ওঠার পাশাপাশি রাজ্যের বেশ কয়েকটি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সেমেস্টার পরীক্ষা শুরু হতে চলেছে। সরকারি ও বেসরকারি স্কুলগুলিতে অনলাইন পরীক্ষা নেওয়ার পাশাপাশি  কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলির নিজস্ব ওয়েবসাইটে প্রশ্নপত্র আপলোড করে বা পরীক্ষার্থীদের মেল করে অনলাইনেই এই  পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রতিটি পরীক্ষার জন্য ঠিক কত সময় বরাদ্দ দেওয়া হবে এবং উত্তর কীভাবে কোথায় জমা দিতে হবে সেব্যাপারে ইউজিসির নির্দেশিকা ইতিমধ্যে পরীক্ষার্থীদের কাছে ইমেলে করে জানানো হয়েছে।

ইউজিসির নির্দেশিকা অনুযায়ী কলেজগুলিকে মার্চের মধ্যেই সেমেস্টার পরীক্ষাগুলি নিয়ে নিতে হবে। স্নাতক ও স্নাতোকত্তর পর্যায়ের সেমেস্টারের ছাত্রছাত্রীদের অনার্স বিষয়ের পরীক্ষা ১০ মার্চ থেকে শুরু করে তা ২৪ মার্চের মধ্যেই শেষ করতে হবে। এই নিয়মানুযায়ী প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ১০ মার্চ থেকে ২৪ মার্চের মধ্যে পরীক্ষা নেবে বলে জানা গেছে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা কলেজগুলিতে প্রথম-সেমেস্টারের পড়ুয়াদের পরীক্ষা ২০ মার্চ থেকে শুরু হবে। কিন্তু তৃতীয় ও পঞ্চম সেমেস্টারের পড়ুয়াদের পরীক্ষা শুরু হবে ৮ মার্চ অর্থ্যাৎ সোমবার থেকেই শুরু হবে বলে খবর। বিশ্ববিদ্যালয়গুলিতে ইতিমধ্যেই ১ মার্চ থেকে সাধারণ বিষয়ের পরীক্ষা নেওয়া শুরু হয়ে গিয়েছে।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধান বলেছেন, “আগে পরীক্ষা নেওয়ার জন্য আগে থেকে সময় নির্ধারিত থাকত। তবে এবার করোনা পরিস্থিতির জেরে সংশ্লিষ্ট বিভাগগুলিকে পরীক্ষার তারিখ নির্ধারণের ক্ষমতা দেওয়া হয়েছে। সুতরাং, প্রতিটি বিভাগ পৃথকভাবে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ছাত্রছাত্রীদের জন্য ক্লাসের আলাদা রুটিন তৈরি করেছিল।”

এদিকে নির্বাচনের আগেভাগেই যাতে পরীক্ষা শেষ করা যায়, তাঁর জন্য রীতিমত উদ্যোগী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অন্যদিকে করোনা সংক্রমণ যাতে ছড়িয়ে না পড়ে সেই বিষয়টির দিকেও নজর দেওয়া হচ্ছে। এই পরিস্থিতিতে নির্বিঘ্নে যাতে পরীক্ষা নেওয়া যেতে পারে সেই বিষয়টির দিকে গুরুত্ব দেওয়া হচ্ছে। সেইসঙ্গে নেওয়া হচ্ছে সতর্কতামূলক পদক্ষেপও।

Advt

Previous articleপেট্রোপণ্যের মূল্যবৃদ্ধিতে উত্তাল সংসদ, মুলতুবি করা হল অধিবেশন
Next articleসাফল্যের মাঝেও আক্ষেপের সুর দেশের প্রথম মহিলা ফায়ার ফাইটার তানিয়ার গলায়