নন্দীগ্রামে মীনাক্ষি, সিঙ্গুরে সৃজন: তারুণ্যে ভরসা রেখে বাকি দফার প্রার্থী ঘোষণা বামেদের

এবারের বিধানসভা নির্বাচনে সবচেয়ে হেভিওয়েট লড়াই নন্দীগ্রামে। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Bandopadhyay) বিরুদ্ধে বিজেপির প্রার্থী শুভেন্দু অধিকারী (Shubhendu Adhikari)। আর সেখানেই সংযুক্ত মোর্চা প্রার্থী করল সিপিআইএমের (CPIM) মীনাক্ষী মুখোপাধ্যায়কে (Minakshi Mukharjee)। তিনি মীনাক্ষী বাম যুব সংগঠন ডিওয়াইএফআই (Dyfi) রাজ্য সভাপতি। তাঁর উপরেই এবারের বিধানসভা নির্বাচনের সবচেয়ে গুরুত্বপূর্ণ কেন্দ্রের দায়িত্ব দিয়েছেন বাম নেতৃত্ব।

নন্দীগ্রামে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের বসবাস যথেষ্ট। সেক্ষেত্রে বাম-কংগ্রেস (Left-Congress) জোটে আব্বাস সিদ্দিকির (Abbas Siddiqui) আইএসএফ (ISF) হাত মেলানোর পর, নন্দীগ্রামে আব্বাস বা তাঁর দলের কাউকেই প্রার্থী করা হতে পারে বলে জল্পনা ছিল রাজ্য রাজনীতিতে। কিন্তু প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণা করেই বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু জানিয়ে দেন, নন্দীগ্রামে (Nandigram) প্রার্থী দেবে সিপিআইএম। তবে সেখানে মীনাক্ষীর মতো তরুণ প্রার্থী দেওয়া হবে সেটা হয়তো চিন্তা করেননি অনেকেই। তবে চিরকালই লড়াকু বলে নাম আছে ডিওয়াইএফআই-এর রাজ্য সভাপতির। যে কোনও আন্দোলনে তাঁকে রাস্তায় নেমে সামনের সারিতে থেকে নেতৃত্ব দিতে দেখা গিয়েছে বারবার। সেই কারণেই হয়তো নন্দীগ্রামের মতো লড়াইয়ের জায়গাতেই তাঁকে দিয়েছে বামেরা।

তবে শুধু নন্দীগ্রাম নয়, এবারের প্রার্থী তালিকায় নজর দিলে দেখা যাবে সেখানে তারুণ্যের প্রভাব অত্যন্ত বেশি। বিশেষ করে নন্দীগ্রামের সঙ্গে যে নামটি রাজ্য রাজনীতি ইতিহাসে লড়াইয়ের ক্ষেত্র হিসেবে একইসঙ্গে উচ্চারিত হয় সেই সিঙ্গুরে প্রার্থী করা হয়েছে এসএফআইয়ের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্যকে (Srijan Bhattacharya)। অর্থাৎ রাজ্যের উল্লেখযোগ্য কেন্দ্রগুলিতেই নতুন মুখ দিয়ে ভোট টানতে চাইছে বামেরা।

প্রার্থী তালিকায় রয়েছেন ঐশী ঘোষ, দীপ্সিতা ধর, সায়নদীপ মিত্র, সপ্তর্ষি দেব, শতরূপ ঘোষের মতো ইয়াং ব্রিগেড। এবং তাঁদের সবাইকেই যথেষ্ট গুরুত্বপূর্ণ জায়গাতেই প্রার্থী করা হয়েছে।

টালিগঞ্জ এবার বামেদের প্রার্থী হয়েছেন অভিনেতা দেবদূত ঘোষ। তবে সংযুক্ত মোর্চার ব্রিগেডে যত সংখ্যক টলিউড তারকাকে দেখা গিয়েছিল, প্রার্থী তালিকা তাঁদের কোনো প্রভাব নেই। সেখানে লড়াই-আন্দোলন থেকে উঠে আসা নেতা-নেত্রীদের ওপরেই ভরসা রেখেছেন বাম নেতৃত্ব।

অনেকে আসনেই অপরিবর্তিত রয়েছেন আগের প্রার্থীরাই। যেমন রায়দিঘিতে রয়েছেন বর্ষীয়ান সিপিআইএম নেতা কান্তি গঙ্গোপাধ্যায় (Kanti Ganguly), শিলিগুড়িতে রয়েছেন অশোক ভট্টাচার্য (Ashok Bhattacharya), যাদবপুরে সুজন চক্রবর্তী (Sujan Chakraborty), মানিকতলায় রূপা বাগচী (Rupa Bagchi), চণ্ডীতলায় মহম্মদ সেলিম (Md Selim), গাইঘাটায় কপিলকৃষ্ণ ঠাকুর, দমদম উত্তরে তন্ময় ভট্টাচার্য, বালিগঞ্জে ফুয়াদ হালিম। বর্ষীয়ান নেতাদের বদলে তরুণ ব্রিগেড বামেদের ভোট শতাংশ বাড়াতে পারে কি না সেটাই এখন দেখার।

আরও পড়ুন- তৃণমূলে মা পিয়া, প্রেমিকা কৌশানি ঘাসফুলের প্রার্থী হলেও বিজেপিতে যোগ বনি সেনগুপ্তর

Advt

 

Previous articleপায়ে-কোমরে মারাত্মক চোট, মমতাকে আনা হচ্ছে SSKM হাসপাতালে
Next articleY-প্লাস কেন্দ্রীয় নিরাপত্তায় মুড়ে দেওয়া হচ্ছে মিঠুন চক্রবর্তীকে