সেনার তৎপরতায় উপত্যকায় বানচাল ফিদায়েঁ হামলার ছক, গ্রেফতার ১ জঙ্গি

ভারতীয় সেনার(Indian army) একের পর এক পদক্ষেপ সত্বেও উপত্যাকায় বেড়েই চলেছে সন্ত্রাসবাদের(tourism) শিকড়। এদিন আরো একবার মিলল তার প্রত্যক্ষ প্রমাণ। পুলওয়ামার(Pulwama) ধাঁচে ফের বড়সড় জঙ্গি হামলার ছক কষেছিল উপত্যকার জঙ্গিরা(terrorist)। যদিও সেনার সতর্কতায় ভেস্তে যায় সে পরিকল্পনা। তদন্তে জানা যাচ্ছে এই ফিদায়েঁ হামলার ছক কষেছিল লস্কর-ই-তৈবা ও জইশ-ঈ-মহম্মদ জঙ্গি সংগঠনের ৪ জঙ্গি। ইতিমধ্যেই তাদের মধ্য থেকে একজনকে গ্রেফতার করেছে পুলিশ। যাকে গ্রেফতার করা হয়েছে সে বিএ ফাইনাল ইয়ারের ছাত্র পাম্পোরের বাসিন্দা শাহিল নাজির। জঙ্গিদের হ্যান্ডেলার হিসেবে কাজ করত অভিযুক্ত ওই যুবক। এই জঙ্গি হামলার সম্পূর্ণ ছক কষা হয়েছিল পাকিস্তান থেকেই।

হামলার ছক বানচাল হওয়ার পর সম্প্রতি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জম্মু-কাশ্মীরের আইজি বিজয় কুমার জানান, পুলওয়ামার মতই দক্ষিণ কাশ্মীরে বড়সড় এই বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা ছিল জঙ্গিদের। তবে গোয়েন্দা সূত্রে আগাম খবর পেয়ে সতর্ক হয়ে যায় পুলিশ। গ্রেফতার করা হয় অভিযুক্ত শাহিলকে। জেরায় ওই যুবক জানিয়েছে আত্মঘাতী হামলার ছক ছিল তাদের। পাশাপাশি আরও ৪ জঙ্গির নাম প্রকাশ এনেছে সে। যারা লস্কর ও জইশের হয়ে উপত্যাকায় সন্ত্রাসবাদি কাজকর্মে লিপ্ত। পুলিশের দাবি সম্প্রতি অবন্তী পড়ায় আরো এক জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে যার সঙ্গে এই চারজনের যোগসুত্র থাকতে পারে।

আরও পড়ুন:মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে চক্রান্তের অভিযোগ তুলে কমিশনের দ্বারস্থ হল তৃণমূল

উল্লেখ্য, সম্প্রতি কাশ্মীরের লস্কর মডিউলের সক্রিয় কম্যান্ডার উমর খান্ডেকে গ্রেফতার করা কয়েছে জম্মু-কাশ্মীর পুলিশ। শ্রীনগরের বারাজুলায় দুই পুলিশকর্মীকে গুলি করে খুন করে এই উমরই। তার ঘনিষ্ট সহচর মুসায়েব আহমেদকেও গ্রেফতার করা হয়েছে। এই মুসায়েব আবার পাম্পোরের বাসিন্দা, বিস্ফোরক বিশেষজ্ঞ। তার বাড়ি থেকে একটি কন্টেনারে ২৫ কিলোগ্রাম অ্যামোনিয়াম পাউডার উদ্ধার করেছে পুলিশ। পুলিশের তরফে জানানো হয়েছে, গত একমাসে উপত্যকায় গ্রেফতার করা হয়েছে সাত জঙ্গিকে। এদের প্রশিক্ষণের দায়িত্বে ছিল মুসায়েব। পাম্বোরের এমসি বিল্ডিং উড়িয়ে দেওয়ার পরিকল্পনা ছিল তাদের। যদিও তার আগেই পুলিশের জালে ধরা পড়ে যায় জঙ্গিরা।

Advt

Previous articleমুখ্যমন্ত্রীর বিরুদ্ধে চক্রান্ত, অভিযোগ তুলে কমিশনে তৃণমূল
Next articleটি-২০ ম‍্যাচে আরও একটি রেকর্ডের সামনে দাঁড়িয়ে বিরাট