মুখ্যমন্ত্রীকে দার্জিলিঙে প্রার্থী হিসেবে পেতে আসরে বিমল-বিনয়: কিশোর সাহার কলম

কিশোর সাহা

তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে(Mamata Banerjee) দার্জিলিং(Darjeeling) আসন থেকে ভোট দাঁড় করানোর জন্য বিমল গুরুং(Bimal Gurung) ও বিনয় তামাং(Binay Tamang) অনুগামীদের একাংশের মধ্যে প্রস্তুতি শুরু হয়েছে। দলীয় সূত্রের খবর, তৃণমূল নেত্রী দার্জিলিং থেকে যদি দাঁড়াতে রাজি হন এবং বিমল-বিনয় দুই গোষ্ঠী যদি সমর্থন করে তা হলে জয় নিশ্চিত। উপরন্তু, যে ১৭টি উন্নয়ন বোর্ড পাহাড়ে মুখ্যমন্ত্রী তৈরি করেছেন তাদের লোকজন সমর্থন দিলে তো সোনায় সোহাগা! তা হলে দার্জিলিং আসনে বিজেপি দাঁত ফোটাতে পারবে না বলে দাবি বিমল-বিনয় গোষ্ঠীর অনেকেরই।

ঘটনা এটাই যে তৃণমূলের পাহাড় শাখার নেতাদের অনেকে চান, মুখ্যমন্ত্রী যদি দ্বিতীয় কোনও আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন তা পাহাড়ের হওয়াই ভাল। তা ছাড়া রাজ্যের ২৯১ আসনে প্রার্থী ঘোষণা করেছে তৃণমূল। পাহাড়ের তিনটি আসন ফাঁকা রয়েছে। তা মোর্চার জন্য ছেড়ে দিয়েছেন মমতা। সেখানে এখন মোর্চার দুই গোষ্ঠীই তাঁকে চাইলে মমতাকে রাজি হতেই হবে।

তৃণমূলের একটি সূত্র বলছে, নন্দীগ্রামে মমতা জিতবেনই। তবুও কোনও ঝুঁকি না নিয়ে দলের একাংশ চান দলনেত্রীকে আরেকটি আসন থেকে দাঁড় করাতে। তাতে মমতা এখনও রাজি হননি। যদিও নানা রাজ্যে মুখ্যমন্ত্রীদের একাধিক আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করার দৃষ্টান্ত রয়েছে। লোকসভা ভোটেও একযোগে দুটি আসন থেকে দাঁড়ানোর নজিরও রয়েছে কংগ্রেস ও বিজেপির অনেক নেতারই। সে দিক থেকে মমতা দুটি আসনে দাঁড়ালে তা অভূতপূর্ব হবে না।

বিমল গুরুং শিবিরের কয়েকজন নেতা জানান, তাঁরা চান তৃণমূল নেত্রী দার্জিলিং আসন থেকেও প্রতিদ্বন্দ্বিতা করুন। কারণ, দার্জিলিং আসনে বিদায়ী বিজেপি বিধায়ক নীরজ জিম্বাকে আড়াল থেকে জিতিয়েছিলেন বিমল গুরুংরা। সে যাত্রায় বিনয় তামাং ওই আসনে দাঁড়িযে ভাল ভোট পেলেও হেরেছিলেন। এবার ওই আসনে বিমল ও বিনয় দুটি শিবির একযোগে কাউকে প্রার্থী করলে তিনি যে জিতবেনই তা প্রায় নিশ্চিত।

আরও পড়ুন:শারীরিক পরিস্থিতি স্থিতিশীল, তবে মমতার বাঁ পায়ে তীব্র ব্যথা: এসএসকেএম

বিজেপি শিবির অবশ্য দাবি করেছে, পাহাড়ের অনেকেই বিজেপির দিকে ঝুঁকছেন। কিন্তু, দার্জিলিং বিধানসভার সব বুথে দেওয়ার মতো লোকজন বিজেপির এখনও নেই। এমনকী চমোট বুথের চারভাগের এক ভাগে বিজেপি লোকজন দিতে পারবে কি না তা নিয়ে দলের মধ্যেই সংশয় রয়েছে। বিজেপির এক নেতা জানান, মমতা যদি পাহাড়ের কোনও আসনে প্রার্থী হন আর বিমল-বিনয় সমর্থন করে এবং উন্নয়ন বোর্ডগুলি পাশে দাঁড়ায় তা হলে কেউ আটকাতে পারবে বলে মনে হয় না। পাহাড়ের তৃণমূলের এক নেতা জানান, বিষয়টি নিয়ে নানা স্তরে আলোচনা শুরু হয়েছে। এখনই চূড়ান্ত করে হ্যাঁ বা না বলা যাচ্ছে না।

দার্জিলিং হাসছে স্লোগান যাঁর, তিনি কি দার্জিলিঙের অনুরোধ ফেলতে পারবেন!!!

Advt

Previous articleশারীরিক পরিস্থিতি স্থিতিশীল, তবে মমতার বাঁ পায়ে তীব্র ব্যথা: এসএসকেএম
Next articleশুক্রবারের ম‍্যাচে নামার আগে পিচ নিয়ে মুখ খুললেন ইয়ন মর্গ‍্যান