‘সংযুক্ত মোর্চা’-র তৃতীয় শরিক দল কোনটি ? কণাদ দাশগুপ্তর কলম

কণাদ দাশগুপ্ত

সিপিএম এবং কংগ্রেসের ‘সংযুক্ত মোর্চা’-র তৃতীয় শরিক কে ?

আব্বাস সিদ্দিকি’র ‘ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট’ বা ISF ? না’কি, বিহারের রাষ্ট্রীয় সেকুলার মজলিশ পার্টি?

সিপিএম এবং কংগ্রেস ঠিক কোন দলকে আসন ছেড়েছে ?

আব্বাস সিদ্দিকি’র ‘ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট’কে ? না’কি, বিহারের রাষ্ট্রীয় সেকুলার মজলিশ পার্টিকে ?

এই দুই অস্বচ্ছতাকে সামনে রেখেই সংযুক্ত মোর্চার বড় দুই ভাই, সিপিএম এবং কংগ্রেসের শীর্ষনেতৃত্বের কাছে কয়েকটি প্রশ্ন?

◾ সংযুক্ত মোর্চার তৃতীয় শরিক দল কোনটি ? ফুরফুরার আব্বাস সিদ্দিকি’র “ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট” ? না’কি, বিহারের রাষ্ট্রীয় সেকুলার মজলিশ পার্টি?

◾ হঠাৎ এই প্রশ্ন তোলার কারন আছে৷
বেশ কয়েক দফা আলোচনার পর মোর্চার শরিক দল হিসাবে সিপিএম এবং কংগ্রেস “ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট ( ISF)”-কে কিছু আসন ছেড়েছে৷ সেই সব আসনে ISF-এর তাদের প্রার্থীর নামও ঘোষণা করেছে৷ অথচ নির্বাচন কমিশনের নথিতে দেখা যাচ্ছে, ওই সব আসনে ISF ঘোষিত প্রার্থীরা মনোনয়ন পেশ করলেও, হলফনামায় জানিয়েছেন, তাঁরা বিহারের বিহারের রাষ্ট্রীয় সেকুলার মজলিশ পার্টি-র প্রার্থী৷ মনোনয়ন পত্রের ত্রিসীমানায় ISF-এর নামগন্ধও নেই৷তাহলে বিমান বসু’রা কোন দলের সঙ্গে জোট গড়লেন ?

◾ দু’টি উদাহরণ ৷ আব্বাসের দলের প্রার্থী তালিকায় মহিষাদল কেন্দ্রে বিক্রম চট্টোপাধ্যায় এবং রায়পুর কেন্দ্রে মিলন মাণ্ডির নাম আছে৷ এরা দু’জনেই নির্দিষ্ট এবং ঘোষিত কেন্দ্রে মনোনয়নপত্র দাখিল করেছেন৷ কিন্তু নির্বাচন কমিশনের ওয়েবসাইট জানাচ্ছে, বিক্রম এবং মিলন, দু’জনই তাঁদের হলফনামায় বলেছেন, তাঁরা রাষ্ট্রীয় সেকুলার মজলিশ পার্টির প্রার্থী ৷ তাহলে ওই দুই কেন্দ্রে সংযুক্ত মোর্চা তথা ISF- ঘোষিত বিক্রম চট্টোপাধ্যায় এবং মিলন মাণ্ডি কোথায় গেলেন ? দুই কেন্দ্রেই কি একই নামের দুই দলের দুই প্রার্থী লড়াই করবেন ? এ তো ভয়ঙ্কর বিস্ময়জনক কাণ্ড ! এমন আরও আছে হয়তো, এখনও ভেসে ওঠেনি৷ তাহলে বিমানবাবুদের মোর্চার শরিক দল কোনটি ?

◾ আলিমুদ্দিন এবং বিধান ভবন বিহারের রাষ্ট্রীয় সেকুলার মজলিশ পার্টিকে আসন ছেড়েছে, এমন বার্তা তো এই দুই দল আজ পর্যন্ত দেয়নি ! তাহলে রহস্যটি ঠিক কী ? “ভাইজান” আব্বাস সিদ্দিকি সিপিএম এবং কংগ্রেসের ‘জাঁদরেল’ নেতৃত্বকে টুপি পরিয়ে দিলেন ? না’কি সব কিছু জেনেও মাথা নত করে আব্বাসের চালাকি মেনে নিলেন দুই বড় দল ?

◾তর্কের খাতিরে ধরা যেতে পারে বিহারের রাষ্ট্রীয় সেকুলার মজলিশ পার্টি-টি আলাদাভাবে নিজেরাই প্রার্থী দিয়েছে৷ এর সঙ্গে ISF-এর প্রার্থীর কোনও সম্পর্ক নেই৷ মোর্চার শরিক ISF তাদের নিজেদের প্রার্থী দেবে জোটধর্ম মেনেই৷

◾ এমন যুক্তি দেওয়ার চেষ্টা হলেও তা নেহাতই অসার৷ কারন বিহারের পার্টি’টির হয়ে ঠিক সেই প্রার্থীরাই মনোনয়ন. দাখিল করেছেন, যাদের নাম ISF-এর প্রার্থী তালিকায় আছে৷ কমিশনের আইনে কোথাও বলা নেই, একজন প্রার্থী, একই ভোটে, একই কেন্দ্রে দু’টি দলের হয়ে প্রার্থী হতে পারেন৷ তাহলে আলিমুদ্দিন এবং বিধানভবন এখনও নীরব কেন ? সাংবাদিক বৈঠক ডেকে পরিষ্কার করুক, মোর্চার শরিক কে ? “ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট” ? না’কি, বিহারের রাষ্ট্রীয় সেকুলার মজলিশ পার্টি?

◾ ফুরফুরার আব্বাস সিদ্দিকি আদৌ কি কোনও দল গঠন করেছেন ? দল ঘোনণা করে থাকলে, আব্বাসের দল কি আদৌ সংযুক্ত মোর্চার শরিক ? মহিষাদল বা রায়পুর আসনে বিমানবাবুদের মোর্চার প্রার্থী কারা ? না’কি, এই দুই আসনে সংযুক্ত মোর্চা প্রার্থী দেয়নি ? কারন কমিশনের নথিতে তো এই দু’কেন্দ্রে ISF-এর কোনও প্রার্থীরই হদিশ নেই৷ তাহলে সিপিএম বা কংগ্রেস কোন দলকে ছেড়েছে এই দুই আসন ?

◾রাষ্ট্রীয় সেকুলার মজলিশ পার্টিটি বছর দুয়েক আগে বিহারে তৈরি হয়েছে। তথ্য বলছে, পাবলিকলি অসত্য বার্তা দিয়ে সিপিএম এবং কংগ্রেস এই দলটির সঙ্গেই জোট গড়েছে৷

◾আরও আছে ৷ মোর্চার শরিক ISF-এর নির্বাচনী প্রতীক কী ? আব্বাসের দল বলেছে, তাদের প্রতীক ‘খাম’৷ এটিও সঠিক তথ্য নয়৷ আসলে বিহারের ওই রাষ্ট্রীয় সেকুলার মজলিশ পার্টির
নির্বাচনী প্রতীক ‘খাম’৷ এই প্রতীক নিয়েও তঞ্চকতা হয়েছে৷ প্রকৃত তথ্য ISF সামনে না আনলে, আমরাই জানিয়ে দেবো৷

◾সংযুক্ত মোর্চার নেতারা জবাব দিন৷ ধোঁয়াশা কাটান৷ পরিষ্কার করুন, মোর্চার শরিক কোন দল ? কোন দলকে সিপিএম ও কংগ্রেস আসন ছেড়েছে ? সিপিএম এবং কংগ্রেস দলের শীর্ষ নেতারা জানান, ISF-কে ঠিক কোন কারনে জোট শরিক বলা হচ্ছে ?

আরও পড়ুন:পুরুলিয়া হয়ে বাঁকুড়ায় শতাব্দী, ঝড় তুলল তৃণমূল

◾সিপিএম এবং কংগ্রেসের সাফাইয়ে পর ভবিষ্যতে যদি দেখা যায়, দুই দল পরিকল্পিতভাবে বাংলার মানুষকে বোকা বানিয়েছেন, তাহলে এরা মানুষের সমর্থন চাইছেন কোন যুক্তিতে ?

◾যদি দেখা যায়, মিথ্যার উপর দাঁড়িয়েই মোর্চা তৈরি হয়েছে, তাহলে তো প্রশ্ন উঠবেই, এই সংযুক্ত মোর্চা কতখানি বিশ্বাসযোগ্য ?

Advt

Previous articleএবার কি গেরুয়া শিবিরে দেবশ্রী রায়?
Next articleএবার বিশ্বভারতী বন্ধ করার হুমকি দিলেন উপাচার্য