বছরে ৫ লক্ষ কর্মসংস্থান, ন্যূনতম আয়ের নিশ্চয়তা, ইস্তেহারে ‘দিদির ১০ অঙ্গীকার’

বছরে ৫ লক্ষ কর্মসংস্থান, ন্যূনতম আয়ের নিশ্চয়তা, বাংলা আবাস যোজনায় আরও ২৫ লক্ষ বাড়ি সহ একুশের নির্বাচনকে মাথায় রেখে তৃণমূলের ইস্তেহারে এক ঝাঁক প্রতিশ্রুতি দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

তৃণমূলের নির্বাচনী ইস্তেহার(TMC election manifesto) প্রকাশ হওয়ার কথা ছিল বেশ কয়েকদিন আগে। তবে নানান সমস্যার জেরে পিছোতে হয় দিন। অবশেষে একুশের বিধানসভা নির্বাচনকে মাথায় রেখে বুধবার কালিঘাট থেকে দলের ইস্তেহার প্রকাশ করেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। সেই ইস্তেহারে রইল এক ঝাঁক প্রতিশ্রুতি। পাশাপাশি ইস্তেহার প্রকাশ অনুষ্ঠানে রাজ্যবাসীকে তিনি স্মরণ করিয়ে দিলেন, ‘২০১১-য় ক্ষমতায় আসার পর থেকে ১১০ শতাংশ কাজ করেছি। যে কাজ করেছি তা সারা পৃথিবীর নজর কেড়েছে।’ উদাহরণস্বরূপ কন্যাশ্রীর(kanyashree) আন্তর্জাতিক সম্মান এবং দেশে ১০০ দিনের কাজে প্রথম হওয়ার বিষয়টিকে তুলে ধরেন তিনি।

‘দিদির ১০ অঙ্গীকার’ নামে তৃণমূলের ইস্তেহারে ১০টি বিষয়টি তুলে ধরা হয়েছে। যে গুলি হল, ১. অজস্র সুযোগ, সমৃদ্ধ বাংলা। ২. প্রতি পরিবারকে ন্যূনতম মাসিক আয়। ৩. আর্থিক সুযোগ, সফল যুব। ৪. বাংলায় সবার, নিশ্চিত আহার। ৫. বর্ধিত উৎপাদন, সুখী কৃষক। ৬. শিল্পোন্নত বাংলা। ৭. উন্নততর স্বাস্থ্যব্যবস্থা, সুস্থ বাংলা। ৮. এগিয়ে রাখতে, শিক্ষিত বাংলা। ৯. সবাই পাই, মাথা গোঁজার ঠাঁই। ১০. প্রতি ঘরে বিদ্যুৎ, সড়ক, জল। আজ এই দশটি বিষয়ের ওপর ভিত্তি করেই বাংলায় ফের তৃণমূল সরকার গঠিত হলে সরকারের পদক্ষেপ কী হবে তার বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

এদিন কালিঘাট থেকে তৃণমূলের ইস্তেহার প্রকাশ করে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ‘ফের ক্ষমতায় এসে সরকারের লক্ষ্য হবে বার্ষিক ৫ লক্ষ নতুন কর্মসংস্থান।’ পাশাপাশি তিনি আরো জানান ‘বাংলায় প্রতিটি পরিবারের ন্যূনতম মাসিক আয় সুনিশ্চিত করার জন্য একটি নতুন প্রকল্প চালু হবে। যেখানে অনগ্রসর জাতিভুক্ত নয় এমন ১.৬ কোটি গরিব পরিবারের প্রধানকে মাসিক ৫০০ টাকা করে সহায়তা করা হবে। এবং তপশিলি জাতি ও উপজাতি ভুক্ত পরিবারকে মাসিক ১০০০ টাকা করে দেওয়া হবে।’ এছাড়াও বাংলার যুবকদের স্বাবলম্বী করতে যোগ্য পড়ুয়াদের স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া হবে। যেখানে পড়ুয়ারা সর্বাধিক ১০ লক্ষ টাকা তুলতে পারবেন ৪% সুদে। একইসঙ্গে কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে বার্ষিক ১০ হাজার টাকা করে দেওয়া হবে কৃষকদের।

এ পাশাপাশি বাংলা আবাস যোজনায় আরো ২৫ লক্ষ বাড়ি তৈরীর কথা জানান তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে এবারের ইস্তেহারে রাজ্যের শিক্ষা ক্ষেত্রে আরও বাড়ানোর কথা জানিয়ে তৃণমূল নেত্রী বলেন, ব্লক প্রতি অন্তত একটি করে মডেল আবাসিক স্কুল গঠন করা হবে এবং শিক্ষকদের জন্য আসন সংখ্যা দ্বিগুণ করার প্রতিশ্রুতিও দেওয়া হয় এই ইস্তেহারে। একই সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় এটাও উল্লেখ করেন, ‘বাংলার বাজেট এবার তিন গুণ বেড়েছে পাশাপাশি বেড়েছে এ রাজ্যে মানুষের মাথাপিছু আয়।’

Advt

Previous articleবন্দুকবাজের এলোপাথাড়ি গুলিতে ঝাঁঝরা ৭
Next articleফের বড় ধাক্কা শেয়ারবাজারে, ৫৬২ পয়েন্ট নামল সেনসেক্স