বশীকরণ-নেশাহরণ থেকে অভিনয়ের সুযোগ, ভোট প্রচারে অভিনব বামেরা

বরাবরই অভিনব তারা। নির্বাচনী প্রচারেও(election campaign) এবার সকল চেনা ছকের বাইরে বেরিয়ে সেই অভিনবত্ব তুলে ধরল বামেরা। ভোটবাক্সে যাই হোক না কেন প্রচারে তাদের অভিনব ভাবনা ইতিমধ্যেই মন কেড়ে নিয়েছে রাজ্যবাসীর। বিতর্ক থাকলেও বামেদের ‘টুম্পা সোনা’ প্যারোডি ইতিমধ্যেই ব্যাপক জনপ্রিয়। এরপর ‘লুঙ্গি ডান্স’। প্রচারের ধরন, স্লোগান, ভাবনায় বাকি সমস্ত রাজনৈতিক দলের তুলনায় লক্ষ লক্ষ গুণ এগিয়ে রয়েছে বামেরা(Left)। এবার তাদের ডিজিটাল লিফলেট ব্যাপক জনপ্রিয় হয়ে উঠলো সোশ্যাল মিডিয়ায়(social media)।

শহরের রাস্তায় হাঁটতে গেলে ল্যাম্পপোস্ট হোক বা কোনও বাড়ির দেওয়াল নানান রকম টুকরো লিফলেটে বিজ্ঞাপন আপনার চোখে পড়বে। যেখানে কোথাও লেখা বশীকরণ তো কোথাও আবার চাকরি ও সিনেমায় অভিনয়ের সুযোগ। ঠিক এই পন্থাকে হাতিয়ার করেই বামেরা শুরু করলো প্রচার। মুহুর্তের মধ্যে এই সমস্ত লিফলেট রীতিমতো ভাইরাল হয়ে উঠল সোশ্যাল মিডিয়ায়। ইতিমধ্যেই অভিনব এই লিফলেট নিজের ফেসবুকে শেয়ার করেছেন সূর্যকান্ত মিশ্র(Suryakant Mishra)। যেখানে একটি গেরুয়া লিফলেটে লেখা রয়েছে, ‘সাম্প্রদায়িক বশীকরণ?’ নিচে লেখা ‘জাতপাতের গন্ধে পেটের খিদে ভুলে গেছেন? জাতপাতের জাতাকল থেকে মুক্তির অব্যর্থ ওষুধ, এবার ভোট বাম জোট।’

শুধু এটাই নয়, সবুজ একটি লিফলেট লেখা হয়েছে, ‘ঘুষ দিতে দিতে ক্লান্ত? পকেট ফাঁকা?’ ঘুষের নেশা ছাড়ানোর একমাত্র ঠিকানা, এবার ভোট বাম জোট।’ নিচে সংযুক্ত মোর্চার জোটের সমস্ত চিহ্ন দেওয়া হয়েছে। এটাই শেষ নয় আরো রয়েছে। যেমন, ‘দলবদলু নেতাদের অভিনয়ের সুযোগ বানচাল করুন একটি মাত্র ভোটে’। লাল রঙের লিফলেটে লেখা হয়েছে, ‘চাকরি চাই? বছর বছর চাকরি পেতে …… এবার ভোট , বাম জোট’। সোজাসুজি বিজেপিকে নিশানা করে লিফেলেটে লেখা হয়েছে, ‘রাতে ঘুম হচ্ছে না? চাল, ডাল, তেল, নুনের দামের চোটে উনুনে হাঁড়ি চড়ছে না? বাঁচবার ঠিকানা…’ এবার ভোট বাম জোট। ‘জীবনযাত্রা বাম্পার। স্কুল, কারখানা, হাসপাতাল, গড়তে যোগাযোগ করুন নিকটবর্তী ভোটকেন্দ্রে’।

আরও পড়ুন:বিজেপিতে টিকিট না পেয়ে ঘরে ফিরতে মরিয়া শ্যামাপ্রসাদ, পাত্তা দিচ্ছে না তৃণমূল

এই সমস্ত লিফলেটে মূল লাইনগুলি বড় করে লেখা হয়েছে যেমনটা থাকে এই ধরনের বিজ্ঞাপনে। বাকিগুলি অবশ্য ছোট ছোট আকারে লেখা। প্রতিটা লিফলেটে রয়েছে কেন এবার বামেদের ভোট দেবেন, সেই ইস্যুগুলি। প্রচারের হাতিয়ার রাজনৈতিক হিংসা, সাম্প্রদায়িকতা, কাটমানি ও মূল্যবৃদ্ধির বিরোধিতা। পাশাপাশি শিল্প, চাকরি ও পেটের ভাত মূল হাতিয়ার প্রচারের। এই সমস্ত ইস্যুকে হাতিয়ার করে যে অভিনব উপায়ে প্রচার শুরু করেছে বামেরা ইতিমধ্যেই ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে মানুষের কাছে।

Advt

Previous articleকোটি কোটি টাকার টেন্ডার ডেকে বিজেপির টিকিট বিক্রি হয়েছে!” চাঞ্চল্যকর অভিযোগ শ্যামাপ্রসাদের
Next articleআগে আমাকে মারত সিপিআইএম, এখন বিজেপি, দুঃশাসন রাজ চালাচ্ছে : মমতা