৯৮৭৫ কোটি ৯৬ লক্ষ টাকার বিনিময়ে নুমালিগড় বিক্রি করল BPCL

৯৮৭৫ কোটি ৯৬ লক্ষ টাকার বিনিময়ে অসমে নুমালিগড় শোধনাগার বিক্রি করল ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (BPCL)। BPCL-এ নিজেদের শেয়ারের পুরোটাই বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। তবে তার আগে সংস্থার নুমালিগড় শোধনাগার বিক্রির পরিকল্পনা করা হয়েছিল। ৬১.৫ শতাংশ অংশীদারির পুরোটা বেচে দিল BPCL। পরিকল্পনা অনুসারেই এমনটা করা হয়েছে। ১ মার্চ হস্তান্তরের সিদ্ধান্তে ভারত পেট্রোলিয়ামের পরিচালন পর্ষদ সায় দিয়েছিল।

এর মধ্যে অয়েল ইন্ডিয়া পেয়েছে ৫৪.১৬%। এখন নুমালিগড়ে অয়েল ইন্ডিয়ার অংশীদারি বেড়ে হল ৮০.১৬%। ইঞ্জিনিয়ার্স ইন্ডিয়ার কাছে গেল ৪.৪% শেয়ার। বাকি ৩.২% প্রায় ৫০০ কোটি টাকা দিয়ে হাতে রাখল অসম সরকার।

আরও পড়ুন-এক ধাক্কায় অনেকটাই বাড়তে চলেছে বিমান ভাড়া

সংশ্লিষ্ট মহলের মতে, এই হাতবদলের পরে ভারত পেট্রোলিয়াম (BPCL) বেসরকারিকরণের রাস্তা আরও চওড়া হবে বলে মনে করছে সরকার। তবে যেহেতু অসম চুক্তির হাত ধরে এই শোধনাগারটি তৈরি করা হয়েছিল, তাই যে কোনও উপায়ে নুমালিগড়কে রাষ্ট্রায়ত্ত সংস্থার হাতেই রাখতে চেয়েছে রাজ্য এবং কেন্দ্র। যে শোধনাগারের উৎপাদনক্ষমতা বৃদ্ধি ও পরিকাঠামো বিকাশের কথা বিভিন্ন জনসভায় গালভরে বলতেও শোনা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে।

Advt