এবার পায়ে হেঁটে সংসদ অভিযান করবেন কৃষকরা

এবার পায়ে হেঁটে সংসদ ভবন(parliament of India) অভিযান করবেন কৃষকরা (farmers)। মে মাসেই এই কর্মসূচি পালিত হবে। তবে এখনও দিনস্থির হয়নি বলে কিসান মোর্চার (kisan morcha) তরফে জানানো হয়েছে।

কৃষি আইনের (farmers law) বিরুদ্ধে লাগাতার আন্দোলন চলছেই। কেন্দ্রকে তিন কৃষি আইন প্রত্যাহার করতে হবে। এই দাবিতে এখনো অনড় কৃষকরা। এতদিন দিল্লির সীমান্তে আন্দোলন চালাচ্ছিলেন তাঁরা। আগামী দিনে এই আন্দোলন নিয়ে তাঁদের পরিকল্পনা জানালেন কৃষকরা। সংযুক্ত কিসান মোর্চা বুধবার জানিয়েছে, কৃষকরা মে মাসেই পায়ে হেঁটে সংসদ অভিযান করবেন।

এদিকে কৃষি আইন(Farm Laws) নিয়ে সমাধানসুত্র খুঁজতে এবার উদ্যোগী হলো সুপ্রিম কোর্ট। কৃষি আইনের ভবিষ্যত কী হবে, তা নিয়ে কেন্দ্র ও কৃষকদের একাধিক বৈঠকেও রফাসূত্র মেলেনি। তাই সুপ্রিম কোর্ট (Supreme Court) নিজেই চলতি বছরের জানুয়ারি মাসে তিন সদস্যের একটি কমিটি গঠন করে দিয়েছিল। কৃষক ও সরকার পক্ষের সঙ্গে কথা বলার পর দু-মাস পর সেই কমিটি অবশেষে রিপোর্ট জমা দিল । যদিও সেই রিপোর্টে কী বলা হয়েছে, সে বিষয়ে আদালতের তরফে এখনো কিছু জানানো হয়নি। কিসান মোর্চার আইনজীবী জনিয়েছেন, “এটি অত্যন্ত গোপনীয় একটি বিষয় এবং বিচার বিভাগের অন্তর্গত। এক্ষেত্রে আমরা কিছু জানাতে পারব না।”

Advt

Previous articleবুথে বসেই রাজ্যপালকে ফোন মমতার, টুইট রাজ্যপালের
Next articleজয়নগরের পর উলুবেড়িয়াতেও তৃণমূলের বিরুদ্ধে সুর চড়ালেন মোদি