বিক্ষিপ্ত অশান্তি ছাড়া নির্বিঘ্নেই তৃতীয় দফা, শাসক-বিরোধীদের মধ্যে দিনভর চাপানউতোর

বিক্ষিপ্ত ঘটনা ছাড়া মোটামুটি নির্বিঘ্নে মিটল তৃতীয় দফার ভোটগ্রহণ। তবে, দিনভর অভিযোগ, পাল্টা অভিযোগের চাপানউতোর চলল শাসক-বিরোধীদের মধ্যে। তিন জেলায় ৩১টি আসনে ভোটগ্রহণ হয়৷ এর মধ্যে রয়েছে দক্ষিণ ২৪ পরগনার ১৬ টি কেন্দ্র, হাওড়ার ৭ টি এবং হুগলির ৮ টি কেন্দ্র৷ বিকেল পাঁচটা পর্যন্ত ভোট পড়েছে ৭৭.৬৮ শতাংশ ৷

৫ প্রার্থী আক্রমণের অভিযোগে করেন। আক্রান্ত হয়েছেন আরামবাগের তৃণমূল (Tmc) প্রার্থী সুজাতা মণ্ডল খাঁ। বিজেপির দুই তারকা প্রার্থী তনুশ্রী চক্রবর্তী এবং পাপিয়া অধিকারী পরিদর্শনে বেরিয়ে বিক্ষোভের মুখে পড়েন। মাথা ফাটল নির্মল মাজির নিরাপত্তা রক্ষীর। আক্রান্ত বিজেপি (Bjp) প্রার্থী স্বপন দাশগুপ্তের পোলিং এজেন্ট।
গোঘাটে তৃণমূল নেতাকে খুনের অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে । মৃত নেতার নাম সুনীল রায় ৷ তবে অভিযোগ অস্বীকার করেছে বিজেপি ৷ তাদের দাবি, হৃদরোগে আক্রান্ত হয়েছেন সুনীল রায় ৷ তাঁর মৃতদেহ ময়নাতদন্তের জন্য আরামবাগ হাসপাতালে নিয়ে আসা হচ্ছে।

উলুবেড়িয়া দক্ষিণ বিধানসভা কেন্দ্রের নবগ্রাম পঞ্চয়েতে আক্রান্ত বিজেপি কর্মী৷ আক্রান্ত বিজেপি কর্মীর নাম সুশান্ত মণ্ডল৷ তাঁকে তলোয়ারের কোপ মারার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে৷ গুরুতর জখম অবস্থায় তাঁকে উলুবেড়িয়া সরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে৷
হুগলির খানাকুলের তৃণমূল প্রার্থী মুন্সি নাজিবুল করিমকে বাঁশ দিয়ে পেটানোর অভিযোগ উঠল বিজেপি সমর্থকদের বিরুদ্ধে। একটি বুথে ভোটদানে বাধা দেওয়া হচ্ছে বলে অভিযোগ পেয়ে সেখানে যান তৃণমূল প্রার্থী। সেই সময়ই বিজেপি সমর্থকরা তাঁর ওপর চড়াও হয় বলে অভিযোগ।

দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং এবং মগরাহাট থেকে অশান্তির খবর মিলিছে। ক্যানিংয়ের শকুন্তলায় আব্বাস সিদ্দিকির ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের কর্মীকে মেরে মাথা ফাটিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ। অভিযোগের তির তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে। যদিও তাদের বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল।

তৃণমূলের ভোটারদের প্রকাশ্যে ভয় দেখানোর অভিযোগ তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায় ৷ মমতা বন্দ্যোপাধ্যায় টুইটারে লিখেছেন, ‘‘তৃণমূলের ভোটারদের প্রকাশ্যে ভয় দেখানোর জন্য এবং কোনও একটি নির্দিষ্ট দলের প্রতীকে ভোট দেওয়ার জন্য ভোটারদের প্রভাবিত করা হচ্ছে ৷’’ মমতার অভিযোগ, এই গোটা কাজটি করছেন উর্দিধারী কিছু মানুষ ৷

তৃতীয় দফার ভোট চলাকালীন মঙ্গলবার সকালে দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবার ও বারুইপুরে বিভিন্ন এলাকায় টহল দেন এসএসবি ও সিআরপিএফের দুই আইজি ৷ সঙ্গে ছিলেন দুই বাহিনীর জওয়ানরা৷ পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখলেন সিআরপিএফের আইজি প্রদীপকুমার সিং এবং এসএসবি-র আইজি শ্রীকুমার বন্দ্য়োপাধ্যায়৷

ইভিএম থাকার কথা ভোট গ্রহণ কেন্দ্রে। কিন্তু দেখা গেল বুথের বাইরে! তবে সেগুলো সবই নকল। মঙ্গলবার এমনই দৃশ্য দেখা গেল হাওড়ার জগৎবল্লভপুর বিধানসভা কেন্দ্রের জাবদাপোতা গ্রামের ১৬১ নম্বর বুথের কাছে।তৃণমূল এবং বিজেপি দু’পক্ষের কর্মীদেরই এই ধরনের ইভিএম নিয়ে ভোটকেন্দ্রের বাইরে দেখা গিয়েছে। কোন চিহ্নে ভোট দিতে হবে তা ভোটারদের জানানোর জন্য নাকি এই ব্যবস্থা, দাবি দু’দলেরই।
খাবার বিলি করে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ উঠল একাধিক জায়গায়। হাওড়ার জগত্বরল্লভপুরে তৃণমূল ও বিজেপি, দুই দলের তরফে আলাদাভাবে খাওয়ানো হল লুচি আলুরদম। বারুইপুর পূর্ব কেন্দ্রে একটি বুথের বাইরে তৃণমূলের ক্যাম্প অফিস থেকে খাওয়ানো হল ছোলা-মুড়ি। ক্যানিং পশ্চিমে খাওয়ানো হল মুরগির মাংস-ভাত। ফল জানতে অপেক্ষা করতে হবে প্রায় একমাস।

আরও পড়ুন- এক ছোবলে ছবি: প্রচারে গিয়ে মুখে বললেন না ইশারায় বোঝালেন মিঠুন

Advt

Previous articleএক ছোবলে ছবি: প্রচারে গিয়ে মুখে বললেন না ইশারায় বোঝালেন মিঠুন
Next articleবঙ্গে তৃতীয় দফায় বিক্ষিপ্ত অশান্তি থাকলেও দেশের বাকি রাজ্যে শান্তিতেই শেষ হল নির্বাচন