মধ্যস্থতাকারীর নাম চাইল মাওবাদীরা, প্রকাশ্যে আটক জওয়ানের ছবি

মাওবাদীদের(Naxal) হাতে ২২ জওয়ান নিহত হওয়ার শোক তরতাজা। সব কিছুর মাঝেই সম্প্রতি প্রকাশ্যে আসে ঘটনার দিন মাওবাদীদের হাতে পণবন্দি হয়েছেন আরও এক জওয়ান(Jawan)। আটক সেই জওয়ানকে মুক্ত করতে তৎপর সরকার। এমন পরিস্থিতির মাঝেই মাওবাদী সংগঠনের তরফে জানিয়ে দেওয়া হলো আটক জওয়ানের মুক্তির জন্য মধ্যস্থতাকারীদের(middleman) নাম জানাক সরকার। পাশাপাশি এটাও জানানো হয়েছে ওই জওয়ান সম্পূর্ণ সুরক্ষিত রয়েছেন। সম্প্রতি তাঁর একটি ছবিও প্রকাশ করেছে মাওবাদী সংগঠন। যা ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।

উল্লেখ্য, ছত্তিশগড়ের সুকমা-বিজাপুরে মাওবাদীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর গুলির লড়াই হয় শনিবার। সেই ঘটনায় ২২ জন জওয়ানের মৃতদেহ উদ্ধার হয়েছে। মাওবাদীদের খোঁজে যৌথ অভিযান চালায় সিআরপিএফের কোবরা বাহিনী, ডিআরজি এবং এসটিএফ। তখনই তাঁদের ওপর হামলা চালায় মাওবাদীরা। পাল্টা জবাব দেয় বাহিনীও। গুলির লড়াইয়ে শহিদ হন ২২ জন জওয়ান। পাশাপাশি সেদিনের গুলির লড়াইয়ে সিআরপিএফের তরফে দাবি করা হয় ঘটনায় ৩০ জনের বেশি মাওবাদীর মৃত্যু হয়েছে। মাওবাদীদের পক্ষ থেকে জানানো হয়েছে, সেদিনের ঘটনায় ৫জন মাওবাদীর মৃত্যু হয়। যার মধ্যে রয়েছেন একজন মহিলা। ওই বিবৃতিতে মৃতদের নাম এবং ছবি প্রকাশ করা হয়েছে। তাঁদের নাম নুপো সুরেশ, কাওয়াসি বাদরু, পদম লখমা, মানদভি সুক্ক।
মৃত মহিলার নাম ওডি সানি।

অন্যদিকে, শনিবারের ঘটনায় মাওবাদীরা এক জওয়ানকে পণবন্দি করে বলেও জানা গিয়েছে। সম্প্রতি আটক সেই জওয়ানের একটি ছবিও প্রকাশ এসেছে। আর এই ছবি প্রকাশ্যে এনেছে মাওবাদী সংগঠন। পাশাপাশি শনিবারের মাওবাদী হামলা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, তল্লাশি শুরু করা হয়েছে। উভয় পক্ষের অনেকেই প্রাণ হারিয়েছেন। আমাদের জওয়ানরা মৃত্যু বরণ করেছেন। তাঁদের শ্রদ্ধা জানাই। আমি সংশ্লিষ্টদের পরিবারকে বলতে চাই, এই ত্যাগ বৃথা যাবে না।

Advt

Previous articleআমাদের গাফিলতির জন্যই আবার ফিরে এলো করোনা, বললেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী
Next articleনারায়ণী সেনা নিয়ে মিথ্যে প্রতিশ্রুতি দিচ্ছেন মোদি: অভিযোগ মমতার