হেঁশেলের পর চাষের জমিতেও আগুন , সারের দাম বাড়াল কেন্দ্র

হেঁশেলে আগুন লাগানো পর এবার চাষের জমিতেও আগুন লাগাতে চলেছে কেন্দ্র সরকার। একলাফে সারের দাম সর্বোচ্চ ৫৮ শতাংশ বাড়াতে চলেছে।   পেট্রোল ডিজেল ও রান্নার গ্যাসের লাগামছাড়া বৃদ্ধির পর এবার সারের দাম বৃদ্ধি করল কেন্দ্র। রান্নার গ্যাসের অনবরত বৃদ্ধির পর মধ্যবিত্তের হেঁসেলে আগেই টান পড়েছে। তাতেও থেমে থাকেনি কেন্দ্র। এবার বিধানসভা নির্বাচনের আগেই ৪৫% থেকে ৫৮ % হারে বৃদ্ধি পেল সারের দাম। এতেই মাথায় হাত পড়েছে চাষিদের। একেই রোদ-খরা-বৃষ্টির মধ্যে চাষিদের দুরাবস্থার শেষ নেই। কিন্তু  সারের দাম বৃদ্ধির কারণে চাষিদের পেটে টান পড়বে তা বলার অপেক্ষা রাখেনা। শস্যফলনের প্রাথমিক উপাদানই সার। আর সেই সারের দাম বৃদ্ধিতে কৃষকদের পেটে আবারও লাথি মারল কেন্দ্র।  চলতি মাসের ১ তারিখ থেকেই নতুন দাম কার্যকর করা হচ্ছে। কিন্তু প্রশ্ন হল কৃষক আইনের পর আবারও সারের দাম বৃদ্ধই। আর এতেই বোঝা যাচ্ছে, একের পর এক  কৃষকদের ওপর বোঝা চাপিয়ে দিচ্ছে পদ্মশিবির। অন্যদিকে ভোটের আগে গালভরা প্রতিশ্রুতি দিচ্ছে গেরুয়া শিবির।  স্বভাবতই প্রশ্ন উঠছে  এগুলি কী শুধুমাত্র ভোট পাওয়ার লোভে?

একদিকে কৃষি আইনের বিরুদ্ধে দেশজুড়ে লাগাতার কৃষকদের আন্দোলন চলছে। সেইদিকে যদিও তেমন গুরুত্বও দিচ্ছে না কেন্দ্রীয় সরকার।পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন নিয়ে ব্যস্ত বিজেপি সরকার। টার্গেট পশ্চিমবঙ্গ নির্বাচন। ঝুড়ি ঝুড়ি প্রতিশ্রুতি। কিন্তু তাতেও দাম বাড়ছে রান্নার গ্যাসের, পেট্রোল-ডিজেলের। আর এরমাঝেই কৃষকদের আরও অস্বস্তি বাড়িয়ে সারের দাম বাড়াল বিজেপি সরকার। কিন্তু প্রশ্ন উঠছে যারা খাওয়ারের যোগান দেন তাদের সঙ্গেই কেন বারবার বিরোধিতায় জড়াচ্ছে পদ্মশিবির?
গত বছর নভেম্বর মাস থেকে কেন্দ্রের কৃষি আইন নিয়ে বিরোধিতা শুরু করে কৃষকরা। এমনকি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় রয়েছেন তাঁরা। আর এর মাঝেই দেশের বৃহত্তম সার বিক্রেতা কেন্দ্রীয় সরকারের হাত ধরে আইএফএফসিও(IFFCO) সারের দাম ৪৫ শতাংশ থেকে ৫৮ শতাংশ বাড়ালো। এতে কৃষকদের প্রতিক্রিয়া আরও তীব্র হয়ে উঠেছে। নতুন দামে ৫০ কেজির একটি সারের ব্যাগ কিনতে কৃষকদের ১ হাজার ৯০০ টাকা খরচ করতে হবে। যা বর্তমানের দামের তুলনায় ৫৮ শতাংশ বেশি।এছাড়াও আইএফএফসিও(IFFCO) বিভিন্ন বহুল বিক্রিত সারগুলিকে উল্লেখযোগ্য হারে বৃদ্ধি করেছে।

Advt

Previous article‘কমিশন যত কেস করবে আমি তত দীর্ঘজীবী হবো’, নোটিশের প্রতিক্রিয়ায় মন্তব্য মমতার
Next articleইউরোপা লিগে দুরন্ত জয় পেল ম‍্যানইউ, ড্র আর্সেনালের