৫ মৃত্যু, জায়গায় জায়গায় আক্রান্ত প্রার্থী, সবমিলিয়ে রাজ্যে রক্তাক্ত চতুর্থ দফার ভোট

শেষ ৩ দফায় রাজ্যে বিক্ষিপ্ত অশান্তির খবর পাওয়া গেলেও মোটামুটি শান্তিপূর্ণভাবেই কেটেছিল নির্বাচন পর্ব। তবে চতুর্থ দফায় রীতিমতো রক্ত ঝরল বাংলায়(West Bengal)। কেন্দ্রীয়বাহিনীর(Central Force) গুলিতে ৪ জনের মৃত্যুর পাশাপাশি, এখন পর্যন্ত ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। পাশাপাশি জায়গায় জায়গায় প্রার্থীর আক্রান্ত হওয়ার অভিযোগের পাশাপাশি জাল ভোটার ও ছাপ্পা ভোটের অভিযোগও উঠেছে চতুর্থ দফার নির্বাচনে। সব মিলিয়ে চতুর্থ দফার নির্বাচন মটেই শান্তিপূর্ণ রইল না বাংলায়।

এক ঝলকে দেখে নেওয়া যাক চতুর্থ দফার নিরবাচনি ঘটনাবলীর দিকে…

1) রাজ্যে ভোটগ্রহণের চতুর্থ দিন৷ মোট পাঁচ জেলায় 44টি আসনে ভোটগ্রহণ চলছে৷ সব মিলিয়ে 793 কোম্পানি বাহিনী মোতায়েন আছে ৷

2) সকাল থেকে উত্তপ্ত কোচবিহারের শীতলকুচি। 4 তৃণমূলকর্মীকে গুলি করে হত্যার অভিযোগ। অভিযোগ কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে। আত্মরক্ষার্থে গুলি বলে অভিযোগ স্বীকার করল কমিশন।

3) কোচবিহারের শীতলকুচিতে তৃণমূল ও বিজেপি সংঘর্ষ। 18 বছর বয়সী এক নতুন ভোটারের। শাসকদলের বিরুদ্ধে অভিযোগ বিজেপির। অভিযোগ অস্বীকার করে, তৃণমূলের দাবি, বিজেপির গোষ্ঠীদ্বন্দ্বেই এই ঘটনা।

4) দিনহাটার ভেটাগুড়িতে ভোটারদের ভয় দেখানোর অভিযোগ বিজেপির বিরুদ্ধে ৷ রাজ্যের শাসক দলের দাবি, যে ভোটারদের ভয় দেখানো হচ্ছে, তাঁরা সকলেই তৃণমূলের সমর্থক ৷ শুধু ভোটারদের ভয় দেখানোই নয়, তৃণমূল এজেন্টকেও বুথে বসতেও বাধা দেওয়া হয় বলে অভিযোগ ৷

5) চতুর্থ দফার ভোটগ্রহণ পর্বের শুরুতেই কসবায় বিজেপি প্রার্থী ইন্দ্রনীল খাঁকে ঘিরে বিক্ষোভ ৷ বিক্ষোভকারীরা তৃণমূলের সমর্থক ৷ কলকাতা পুরসভার 66 নম্বর ওয়ার্ডের ঘটনা । অভিযোগ, তিনি টাকা দিয়ে ভোটারদের প্রভাবিত করার চেষ্টা করছেন ৷ যদিও এই অভিযোগ অস্বীকার করেছেন ইন্দ্রনীল খাঁ ৷

6) সিপিআিইএমের পোলিং এজেন্টের চোখে লঙ্কার গুঁড়ো ছিটিয়ে দেওয়ার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে ৷ যাদবপুরের গাঙ্গুলিবাগান এলাকার রায়পুরের একটি বুথের ঘটনা ৷ সিপিএমের ওই পোলিং এজেন্টের অভিযোগ, তিনি এক ভুয়ো ভোটারকে চিহ্নিত করেছিলেন ৷ আর তারপরেই সিপিএমের এজেন্টের চোখে লঙ্কার গুঁড়ো ছিটিয়ে দেওয়া হয় বলে অভিযোগ৷ এই অভিযোগ মানতে চায়নি শাসকদল।

7) ইভিএমের বোতামে কালো কালি থাকার অভিযোগ করলেন চুঁচুড়ার বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায় ৷ তিনি বলেন, ‘‘চুঁচুড়া বিধানসভার পোলবার একটি ভোটকেন্দ্রের এক ইভিএমের এক নম্বর বোতামে কালি ছিল ৷ আমি গিয়েছিলাম ৷ কথা বলেছি ৷ এখন তা মুছে দিয়েছে ৷”

8) বুথ পরিদর্শন করার সময় নিজের কেন্দ্র টালিগঞ্জের ব্রহ্মপুর থেকে ‘জাল ভোটার’কে হাতেনাতে ধরলেন বিজেপি প্রার্থী বাবুল সুপ্রিয়। তাঁর অভিযোগ, তাঁকে দেখে পালানোর চেষ্টা করেন ওই ‘জাল ভোটার’। তবে কার হয়ে ওই ভোটার ভোট দিচ্ছিলেন তা এখনও জানা যায়নি। আপাতত তাকে আটক করেছে পুলিশ। যদিও বাবুলের অভিযোগ, তৃণমূলের কর্মীরাই এই কাজ করেছে। তবে অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল।

9) হুগলির চাঁপদানিতে গোপীনাথ সাহা প্রাইমারি মেমোরিয়াল স্কুল ২৩৫ নম্বর বুথে ভোট দিলেন আবদুল মান্নান । সকালে গড়িতে চেপে ভোটদান কেন্দ্রে আসেন চাঁপদানীর সংযুক্ত মোর্চার কংগ্রেস প্রার্থী ৷ এরপর ভোটারদের সঙ্গে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে ভোট দেন রাজ্যের বিরোধী দলনেতা আবদুল মান্নান ।

10) ভোটের সকালেই মাথাভাঙা থেকে প্রচুর বোমা উদ্ধার৷

11) শনিবার চতুর্থ দফার নির্বাচনে ভোটের লাইনে দাঁড়ানো মায়েদের দুধের শিশু সামলালেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা ৷ এদিন আলিপুরদুয়ারের কুমারগ্রামের একটি ভোটগ্রহণ কেন্দ্রে দুধের শিশুদের কোলে নিয়ে মায়েদের সাহায্য করতে দেখা গেল কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের । আলিপুরদুয়ার কুমারগ্রাম বিধানসভার ১৮৪ নম্বর বুথে দেখা গেল এমনই দৃশ্য ৷

12) ভাঙড়ে 373 টি বুথে ভোট গ্রহণ চলছে৷ সকাল থেকেই বুথের বাইরে ভিড় জমিয়েছেন মানুষ ৷ মহিলাদের উৎসাহ চোখে পড়ার মতো।

Previous articleশীতলকুচিতে সিআইএসএফের গুলিতে মৃত ৪, আত্মরক্ষার্থে প্রত্যাঘাত: দাবি কমিশনের
Next articleকেন্দ্রীয় বাহিনী নিয়ে নির্বাচন কমিশনকে কড়া জবাব মমতার