করোনায় মৃতের সংখ্যায় গরমিল, জ্বলন্ত চিতার ভিডিও প্রকাশ হতেই শ্মশান ঘিরল যোগী সরকার

প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। মারণ করোনাভাইরাসের(coronavirus) জেরে ইতিমধ্যেই মৃত্যুর তথ্য লুকানোর অভিযোগ উঠেছে মধ্যপ্রদেশের বিরুদ্ধে। এবার সেই অভিযোগের দাগ লাগল উত্তরপ্রদেশের(Uttar Pradesh) যোগী সরকারের(Yogi govt) বিরুদ্ধে। সরকারি তথ্য বলছে, উত্তরপ্রদেশে মৃতের সংখ্যা ৬৮। কিন্তু সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি যে ভিডিও ভাইরাল হয়েছে তা কিন্তু বলছে অন্য কথা। দেখা যাচ্ছে লখনউয়ের শ্মশানে জ্বলছে সারি সারি মৃতদেহ। আর এই ভিডিও ভাইরাল হতেই কড়া পদক্ষেপ নিতে দেখা গেল যোগী সরকারকে। যদিও তা সংক্রমণ রুখতে নয়, বরং কেউ যাতে ভিডিও করতে না পারে তার জন্য রাতারাতি শ্মশানের চারপাশ ঘিরে দেওয়া হল নীল লোহার শিট দিয়ে।

সম্প্রতি উত্তরপ্রদেশে করোনা ভাইরাসের জেরে দৈনিক মৃত্যুর সংখ্যা দেখানো হচ্ছে গড়ে ৫০ থেকে ৬০ এর মধ্যে। কিন্তু শ্মশানের হিসেব অনুযায়ী প্রতিদিন গড়ে ২০০ জনেরও বেশি মৃতদেহ সৎকার করা হচ্ছে। স্বাভাবিকভাবেই সরকারের দেওয়া তথ্যের সঙ্গে শ্মশানের তথ্যের ফারাক আকাশ-পাতাল। এই পরিস্থিতির মাঝে সম্প্রতি এক ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে শ্মশানের নানান প্রান্তে একের পর এক চিতা জ্বলছে। ভিডিওটি প্রকাশ্যে আসতেই মুহূর্তে তা ভাইরাল হয়ে যায়। উত্তরপ্রদেশের বিরোধী দলের নেতারাও ভিডিওটি শেয়ার করেন। এরপরই পদক্ষেপ নেয় যোগী সরকার। রাতারাতি নীল লোহার শিট ঘিরে ফেলা হয় শ্মশান। শুধু তাই নয় সরকারের তরফে শ্মশানে লাগিয়ে দেওয়া হয় একটি নোটিশ। যেখানে বলা হয়েছে, বিনা অনুমতিতে শ্মশানে প্রবেশ নিষেধ কারণ এটি কোভিড-১৯ প্রভাবিত এলাকা।

আরও পড়ুন:করোনার বলি প্রার্থী, আক্রান্ত আরও ৫! বাকি ৪ দফা নিয়ে চ্যালেঞ্জের মুখে কমিশন

করোনা তথ্য ধামাচাপা দিয়ে শ্মশান ঢাকতে সরকারের এহেন পদক্ষেপের তীব্র বিরোধিতা করা হয়েছে বিরোধী দলগুলির তরফে। যোগী সরকারকে এক হাত নিয়ে এই প্রসঙ্গ উত্থাপন করে একটি টুইট করেছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। যেখানে তিনি লেখেন, ‘উত্তর প্রদেশ সরকারের কাছে অনুরোধ, যেই সময় ও শক্তি আপনারা সত্যি লুকোতে খরচ করছেন, তা সংক্রমণ রুখতে, সাধারণ মানুষের প্রাণ বাঁচাতে খরচ করুন। এই সময়ে দাঁড়িয়ে এটাই প্রয়োজন।’

Advt

Previous articleকরোনার বলি প্রার্থী, আক্রান্ত আরও ৫! বাকি ৪ দফা নিয়ে চ্যালেঞ্জের মুখে কমিশন
Next articleফের করোনার বলি এক কংগ্রেস প্রার্থী, এবার স্থগিত উপনির্বাচন