করোনা আবহে কীভাবে সম্পন্ন হবে ভোট! আজ সর্বদল বৈঠকে বসছে কমিশন

রাজ্যে ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে করোনা পরিস্থিতি(coronavirus situation)। ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৬,৬৭৯ জন। এদিকে সমানতালে চলছে নির্বাচনী মহড়া। প্রতিদিন নিয়ম করে জনসভা ও রোড শো করে চলেছেন কেন্দ্রীয় ও রাজ্য নেতৃত্বরা। এমনটা চলতে থাকলে পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়াবে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। এই অবস্থার মাঝে সংক্রমণের ঝুঁকি এড়িয়ে কীভাবে সুষ্ঠুভাবে ভোট পরিচালনা করা যায় তার জন্য শুক্রবার সর্বদলীয় বৈঠকে(all party meeting) বসতে চলেছে নির্বাচন কমিশন(election commission)। অনুমান করা হচ্ছে এই বৈঠক থেকেই গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

প্রসঙ্গত, শুক্রবারের এই সর্বদলীয় বৈঠকের সমস্ত রাজনৈতিক দলগুলি তাদের মতামত ব্যক্ত করলেও বৃহস্পতিবার সন্ধ্যেতেই টুইট করে নিজেদের বক্তব্য জানিয়ে দিয়েছে শাসকদল তৃণমূল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের টুইট করে লেখেন, ‘অতিমারীর মধ্যে কমিশনের ৮ দফা ভোট করার সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করছি। বর্তমানে যে ভাবে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে, তাতে আমি কমিশনকে অনুরোধ করছি, বাকি দফার ভোট এক দিনেই সারা হোক। এর ফলে কোভিড সংক্রমণ থেকে দূরে থাকতে পারবেন মানুষ।’ আজকের বৈঠকে তৃণমূলের তরফে এই দাবি রাখা হবে বলে অনুমান করা হচ্ছে।

পাশাপাশি বামফ্রন্টের পক্ষ থেকে আজকের বৈঠকে যোগ দিচ্ছেন সিপিআইএম নেতা রবীন দেব। তবে বামফ্রন্টের প্রস্তাব প্রসঙ্গে বিমান বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছেন এখন নির্বাচন এগিয়ে পিছিয়ে আনা সম্ভব নয়, এক্ষেত্রে প্রার্থীরা আদালতে যেতে পারেন তাই যত বেশি সম্ভব সর্তকতা অবলম্বন করে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করা যায় সেদিকে নজর রাখা উচিত।

আরও পড়ুন:পঞ্চম দফা নির্বাচনের আগে আজ রাজ্যে ঠাসা কর্মসূচি শাহ-নাড্ডার

কংগ্রেস নেতা সৌম্য আইচ এ প্রসঙ্গে বিশেষজ্ঞদের অনুমতি নিয়ে ভোট পরিচালনা যাতে করা যায় এবং করোনা পরিস্থিতিতে যতটা সম্ভব এড়িয়ে চলা যায়, সে প্রসঙ্গে প্রস্তাব দেবেন বলে জানিয়েছেন। পাশাপাশি বিজেপির পক্ষ থেকে সায়ন্তন বসু জানান, ‘আমরা নির্বাচন কমিশনের সব সিদ্ধান্ত মেনে চলব। তবে দলের পক্ষ থেকে প্রস্তাব সরাসরি কমিশনেই জানানো হবে।’ সমস্ত দলের প্রস্তাব মেনে নির্বাচন কমিশনের তরফে শুক্রবারের এই বৈঠকে কী সিদ্ধান্ত নেওয়া হয় সেদিকে নজর রয়েছে দেশ তথা গোটা রাজ্যের।

Advt

Previous articleব্রেকফাস্ট নিউজ
Next articleকরোনা আবহে কীভাবে সম্পন্ন হবে ভোট! আজ সর্বদল বৈঠকে বসছে কমিশন