বিক্ষিপ্ত অশান্তির মধ্যেই চলছে পঞ্চম দফার ভোট

ফের উত্তপ্ত সল্টলেক৷ শান্তিনগরের পর এবার নয়াপট্টি৷ অভিযোগ, এলাকার ভোটারদের ভয় দেখিয়ে প্রভাবিত করার চেষ্টা করছিলেন বিজেপি প্রার্থী সব্যসাচী দত্ত৷ তাঁকে ঘিরে বিক্ষোভও দেখান স্থানীয় তৃণমূল কর্মী ও সমর্থকরা৷

বিক্ষিপ্ত অশান্তির মধ্যেই চলছে পঞ্চম দফার ভোট। মোট ৬ জেলার ৪৫টি আসনে ভোটগ্রহণ চলছে। বেলা ১২ টা পর্যন্ত ভোটের হার ৩৬.০২। জলপাইগুড়িতে ৩৯.২৯ শতাংশ, কালিম্পংয়ে ৩৪.৬৯ শতাংশ, দার্জিলিংয়ে ৩৪.৩৩ শতাংশ, উত্তর ২৪ পরগনায় ৩৩.০৭ শতাংশ। পূর্ব বর্ধমানে ৩৮.০৭।

রণক্ষেত্র বিধাননগরের শান্তিনগরে। তৃণমূল-বিজেপির মধ্যে সংঘর্ষ বাধে। দুই পক্ষের মধ্যে ইটবৃষ্টি হয়। আহত হন দুপক্ষের বেশ কয়েকজন। সংঘর্ষ চলাকালে মহিলাকে রাস্তায় ফেলে মারধরের অভিযোগ। বিজেপির বিরুদ্ধে পাল্টা অভিযোগ তৃণমূলের। বিধাননগরে বিজেপির বিরুদ্ধে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ তুলেছে তৃণমূল। তৃণমূল প্রার্থী সুজিত বসু বলেন, বাইরে থেকে লোক নিয়ে এসে এলাকায় অশান্তি চালাচ্ছে বিজেপি।

মানুষ একেবারে উৎসবের মেজাজে ভোট দিচ্ছে ৷ মানুষের এই মরিয়া ও বেপরোয়া মনোভাব দেখে সমাজ বিরোধীরা ভয়ে ঘরে ঢুকে গেছে ৷ পঞ্চম দফার ভোটের মাঝে বললেন সংযুক্ত মোর্চা সমর্থিত বাম প্রার্থী সায়নদীপ মিত্র৷ তাঁর রাজু বন্দ্যোপাধ্যায় আর মদন মিত্র দুইজনেই বহিরাগত নিয়ে এসেছিলেন ৷ সেই বহিরাগতরা এখন গৃহবন্দি বলে অভিযোগ সায়নদীপের।

বর্ধমানের বড় নীলপুরে তৃণমূল-বিজেপি সংঘর্ষ।দুই পক্ষের মধ্যে ব্যাপক ইটবৃষ্টি হয় ও লাঠি নিয়ে মারমারি হয় বলে অভিযোগ স্থানীয়দের। ঘটনাস্থলে পৌঁছয় কেন্দ্রীয় বাহিনী পুলিশ। ঘটনায় বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে।

চাকদায় আগ্নেয়াস্ত্র নিয়ে দাপাদাপির অভিযোগ নির্দল প্রার্থীর বিরুদ্ধে। ভোটারদের ভয় দেখানোরও অভিযোগ ওঠে। স্থানীয়রা ঘিরে ধরলে অস্ত্র ফেলে চম্পট দেওয়ার চেষ্টা করেন। কিন্তু স্থানীয়রা তাঁকে ধরে ফেলেন। আগ্নেয়াস্ত্র বাজেয়াপ্ত করেছে পুলিশ। ওই নির্দল প্রার্থীর অভিযোগ, তাঁকে লক্ষ্য করে গুলি চালানো হয়েছে। তাঁর দাবি,দুষ্কৃতীরা পিস্তল ছুড়ে দিয়ে পালায়। তিনি পিস্তলটি পুলিশের কাছে নিয়ে যাচ্ছিলেন।

আরও পড়ুন-নিয়ম করে পঞ্চম দফাতেও বঙ্গে ভোট প্রচারে মোদি, নিশানায় ফের শাসক দল

উত্তর ২৪ পরগনা কামারহাটি কেন্দ্রে পঞ্চম দফা ভোট গ্রহণের সকাল থেকেই অভিযোগ-পাল্টা অভিযোগের পালা। এদিন দক্ষিণেশ্বর-মন্দিরে সকাল-সকাল পুজো দিয়ে বুথ পরিদর্শনের বেরোন তৃণমূল প্রার্থী মদন মিত্র। তার আগে নিজের ভোটও তিনি দেন। ভোটের দিন কামারহাটিতে প্রচুর বহিরাগত ঢুকিয়েছে বিজেপি, বিস্ফোরক অভিযোগ করেন তৃণমূল প্রার্থী মদন মিত্র। একই সঙ্গে তাঁর অভিযোগ, একটি বুথে গেলে তাঁর শরীর তল্লাশি করে কেন্দ্রীয় বাহিনী। জওয়ানদের সঙ্গে বাকবিতন্ডা জড়িয়ে পড়েন তৃণমূল প্রার্থী মদন মিত্র। এই ঘটনার সাময়িক উত্তেজনা ছড়ায়।

বুথে যাওয়ার পথে বিজেপি এজেন্টদের বেধড়ক মারধরের অভিযোগ। বর্ধমান উত্তর বিধানসভা কেন্দ্রের সরাইটিকর অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ের বিজেপি এজেন্টদের লাঠি দিয়ে মারার অভিযোগ ওঠে।

বরানগরের বিকেসি কলেজে ইভিএম বিভ্রাট ঘিরে গোলমাল। দীর্ঘক্ষণ লম্বা লাইনে দাঁড়িয়ে ক্ষুব্ধ ভোটাররা। খবর পেয়ে যান বরানগরের বিজেপি প্রার্থী পার্নো মিত্র। তাঁকেও ঢুকতে দেওয়া হয়নি বলে অভিযোগ। তাঁকে বলা হয় মেশিন খারাপ। প্রার্থীদের ঢুকতে দেওয়া হবে না। সমাধান না হলে নির্বাচন কমিশনকে অভিযোগ জানাবেন বলেও জানান পার্নো।

পূর্ব বর্ধমানের মেমারিতে আকালিয়া চন্ডীপুর বিদ্যালয়ে বিজেপি এজেন্টকে বুথে বসতে বাধা দেওয়ার অভিযোগ উঠল। অভিযোগ প্রিসাইডিং অফিসারের বিরুদ্ধে। তিনি শাসকদলের হয়ে কাজ করছেন বলে অভিযোগ মেমারির বিজেপি প্রার্থীর। সই মেলেনি, তাই বসতে দেওয়া হয়নি।

মিনাখাঁতে ৩২ নম্বর বুথে ভোটারদের ভোট দিতে বাধা। বিজেপির বিরুদ্ধে অভিযোগ তৃণমূলের। মন্তেশ্বরে তৃণমূলের এজেন্টদের বুথ থেকে বের করে দেওয়ার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে।

ভোট শুরু হওয়ার আগেই বুথে ঢুকে অসুস্থ হয়ে মৃত্যু হল বিজেপির পোলিং এজেন্টের। হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য কোনওরকম সহযোগিতা মেলেনি বলে কমিশনের বিরুদ্ধে অভিযোগ করে বিজেপি। দলীয় এজেন্টের রহস্য মৃত্যুতে রিপোর্ট তলব করেছে কমিশন।

করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হল বীরভূমের মুরারাই-এর বিধায়ক আব্দুর রহমানের । আসন্ন বিধানসভায় আব্দুর রহমানকে মুরারাই কেন্দ্রের প্রার্থী ঘোষণা করেছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় । ভোটের প্রচার শুরুও করেছিলেন তিনি, তারপরই করোনায় আক্রান্ত হয়ে পড়েন ।

পঞ্চম দফার নির্বাচনের দিন ভোটদানের জন্য রাজ্যবাসীর কাছে আবেদন করে টুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদি৷ এদিন তিনি বাংলায় টুইট করে বিপুল পরিমাণ ভোট দেওয়ার আহ্বান জানান৷ একইসঙ্গে প্রথমবার যাঁরা ভোট দিচ্ছেন তাঁদের ভোটাধিকার প্রয়োগের পরামর্শ দেন৷

Advt

Previous articleফের করোনা প্রাণ কাড়ল তৃণমূল নেতা আবদুর রহমানের
Next articleফের গুলি চালানোর অভিযোগ কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে