মাস্ক না পরলেই জরিমানা ৫০০ টাকা, নিয়ম জারি করল রেল

হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ । গত ২৪ ঘণ্টার দেশে ১৩০০ জনের মৃত্যু হয়েছে। মিউট্যান্ট স্ট্রেনে বাড়ছে সংক্রমণ, পাশাপাশি বাড়ছে মৃত্যু হারও। তাই মারণ রোগের রাশ টানতে নয়া নিয়ম চালু করল রেল কর্তৃপক্ষ। টিকিটের সঙ্গে সঙ্গে মাস্কও বাধ্যতামূলক করল রেল কর্তৃপক্ষ। মাস্ক না থাকলেই বড় অঙ্কের জরিমানা গুণতে হবে। এমনকি যেখানে সেখানে থুতু ফেললেও জরিমানার কথা ঘোষণা করেছে রেল তরফে।
গত বছর লকডাউন কেটে গেলেও দীর্ঘ সময় পর্যন্ত রেল পরিষেবা বন্ধ ছিল। প্রাথমিকভাবে কিছু ট্রেন চালানো হলেও নিয়মিত রেল পরিষেবা শুরু হতে অনেকটাই সময় নিয়েছিল রাজ্য সরকার। সংক্রমণের হার কমে আসার দরুণ নিয়মিত পরিষেবা চালু হয়। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। তাই রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, মাস্ক না পরে স্টেশনে ঢোকা বা ট্রেনে ওঠা এবং যত্রতত্র থুতু ফেলায় যাত্রীদের স্বাস্থ্য সুরক্ষা সঙ্কটের মুখে পড়ছে। এই পরিস্থিতি নিয়ন্ত্রণে রেল স্টেশনে ও ট্রেনে ভ্রমণের সময় মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। আজ থেকেই এই নির্দেশিকা কার্যকর হবে ও আগামী ৬ মাস অবধি তা কার্যকর থাকবে।

এছাড়াও স্টেশনে স্টেশনে মাস্ক, স্যানিটাইজার, গ্লাভস ইত্যাদি বিক্রির স্টলও দেওয়া হচ্ছে। প্রসঙ্গত, এই মুহূর্তে দৈনিক ১৪০২টি বিশেষ ট্রেন চালাচ্ছে ভারতীয় রেল। এছাড়াও আরও ২৮টি বিশেষ ট্রেনও চালানো হচ্ছে। এছাড়া মধ্য রেলওয়ের উপর থেকে চাপ কমাতে এপ্রিল-মে মাসে অতিরিক্ত ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advt

Previous articleকরোনায় আক্রান্ত হয়ে প্রয়াত সিপিএম প্রার্থী মীনাক্ষির ইলেকশন এজেন্ট
Next articleবদ্ধ জায়গায় যে কোনও জমায়েত ২ মাস নিষিদ্ধ, প্রস্তাব কোভিড টাস্ক ফোর্সের