অতিমারির জের, স্থগিত জেইই মেইন-এর পরীক্ষা

করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই আতঙ্কে ভুগছে গোটা দেশ। একদিকে ভোট প্রচার, অন্যদিকে জমায়েতের কারণে লাফিয়ে বাড়ছে সংক্রমণের হার। এই আবহে সবথেকে ক্ষতিগ্রস্থ হচ্ছে পড়ুয়ারা। দীর্ঘদিন স্কুল কলেজ বন্ধের পর বিভিন্ন পরীক্ষা পিছিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে সরকার। এবার করোনার জেরে কার্যত বাতিল হয়ে গেল ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির সর্বভারতীয় প্রবেশিকা  (জেইই মেইন) পরীক্ষা। এপ্রিল মাসেই এই পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল এই পরীক্ষা স্থগিতাদেশের নির্দেশ দিয়েছেন।

টুইটারে রমেশ লেখেন, ‘আমি আবারও বলতে চাই, ছাত্রছাত্রীদের শারীরিক ভাবে সুস্থ থাকা এবং তাদের ভবিষ্যতে শিক্ষায় যাতে কোনও বাধা না আসে, সেটাই এই মুহূর্তে আমাদের কাছে সব চেয়ে গুরুত্বপূর্ণ। কবে পরীক্ষা হবে, তা শীঘ্রই জানানো হবে। দিনক্ষণ ঘোষণা এবং পরীক্ষার মধ্যে ১৫ দিনের ব্যবধান থাকবে’।

অতিমারির জেরে এর আগেও বাতিল হয়েছে একাধিক পরীক্ষা। মহারাষ্ট্রে দ্বাদশ ও দশম শ্রেণীর বোর্ডের পরীক্ষা বাতিল করা হয়। এরপরও কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে বৈঠক করে বাতিল হয়েছে সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণীর বোর্ড পরীক্ষাও। এপ্রিল মাসের ২৭,২৮,২৯,৩০ তারিখ এই পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু উচ্চ পর্যায়ের বৈঠক করে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল জানান, আপাতত ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির সর্বভারতীয় প্রবেশিকা  পরীক্ষা স্থগিত  রাখা হল। কবে পরীক্ষা হবে তা জানাবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি।

Advt

Previous articleভয়াল হচ্ছে করোনা, বাংলায় নির্বাচনী প্রচার শেষপর্যন্ত বাতিলই করলেন রাহুল গান্ধী
Next articleভোট মিটতেই অসমে ডি-নোটিস! পদ্ম শিবিরকে তোপ মমতার