রোম অগ্নিকাণ্ডে নিষ্ঠুর নিরো বাঁশি বাজাচ্ছিলেন, করোনা মৃত্যুমিছিলে উদাসীন মোদি! কটাক্ষ বিরোধীদের

করোনা (Corona) মহামারি কালে প্রধানমন্ত্রী (PM) নরেন্দ্র মোদিকে (Narendra Modi) ইতিহাসের অন্যতম নিষ্ঠুর সম্রাট নিরোর (Nero) সঙ্গে তুলনা করলেন বিরোধীরা। রোমান (Rome) সম্রাট নিরো ইতিহাসের সবচেয়ে নিষ্ঠুর এবং পাগলাটে শাসকদের একজন হিসেবে পরিচিত। বলা হয় যে তিনি তার মাকে হত্যা করেছেন। হত্যা করেছেন তার সৎ ভাই ও স্ত্রীদেরকেও।

সম্রাট নিরো ছিলেন অত্যন্ত বেহিসাবি। বিশাল আকারের একটি প্রাসাদ নির্মাণ করতে গিয়ে তার পেছনে উড়িয়েছেন অঢেল অর্থ। একই সঙ্গে তিনি মঞ্চের উপর দাঁড়িয়ে অভিনয়ও করতেন তিনি এবং নিজেকে দাবি করতেন একজন শিল্পী হিসেবে। ইতিহাসে বলা হয়, রোম নগরী যখন আগুনে পুড়ে যাচ্ছিল তখন সেদিকে তার কোন ভ্রুক্ষেপও ছিল না। বরং সেসময় বাঁশি বাজাচ্ছিলেন নিরো।

ইতিহাসের এই ঘটনাটির কথা আজকের দিনেও উল্লেখ করা হয়। স্বৈরশাসকেরা যখন জনগণের বিক্ষোভ প্রতিবাদ উপেক্ষা করে রাষ্ট্র পরিচালনা অব্যাহত রাখেন তখন নিরোর সঙ্গে তুলনা করে বলা হয়। রোম যখন পুড়ছিল, নিরো তখন বাঁশি বাজাচ্ছিল।

নিরোর এই ভীতিকর ইমেজ ও ইতিহাসের কুখ্যাত এই রোমান শাসকের সঙ্গে এবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তুলনা টানা হচ্ছে। রোম যখন পুড়ছিল নিষ্ঠুর নিরো তখন বাঁশি বাজাচ্ছিলেন, আর দেশজুড়ে করোনা মৃত্যুমিছিলের সময় নিরোর সঙ্গে মোদির তুলনা টানছেন বিরোধী নেতারা। উদাসীন মোদির লক্ষ্য বাংলা দখল। কে মরলো, কে বাঁচলো সেদিকে নজর নেই। ভ্যাকসিনের ব্যবস্থা না করে মোদি এখন বাংলা দখলের লড়াইয়ে পাগলের মতো দিল্লি থেকে ডেইলি প্যাসেঞ্জার হয়েছেন বলে একযোগে অভিযোগ বিরোধীদের।

করোনার দ্বিতীয় ঢেউ (Corona Second Wave) আছড়ে পড়ছে। আক্রান্তর নিরিখে প্রতি ২৪ ঘন্টায় ভেঙে যাচ্ছে আগের ২৪ ঘন্টার রেকর্ড। মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ-সহ বিভিন্ন রাজ্যে চলছে মৃত্যু মিছিল। কান্নার রোল। সব মিলিয়ে ভ্যাকসিনের অভাব। অক্সিজেনের আকাল। ভয়াবহ আকার নিচ্ছে করোনা পরিস্থিতি। আর এর জন্য দায়ী একজনই— প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কারণ, তিনি বুঁদ হয়ে আছেন বাংলা দখলে। সংক্রমণ নিয়ন্ত্রণে তাঁর কেন্দ্রের পরিকল্পনার অভাবই সাধারণ মানুষের জীবনকে ঝুঁকির মুখে ফেলে দিয়েছে। করোনা ইস্যুতে এভাবেই সরাসরি প্রধানমন্ত্রীর দিকে আঙুল তুলল বিরোধীরা।

তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) তোপ দেগে বলেন, “মোদি মিথ্যেবাদী। আজ কোভিডের এই বাড়বাড়ন্তের জন্য প্রধানমন্ত্রীই দায়ী। দেশের ভয়াবহ এই পরিস্থিতির জন্য তাঁর পদত্যাগ করা উচিত।” ভ্যাকসিন বণ্টনের ক্ষেত্রে পক্ষপাতিত্বের অভিযোগ তুলে কেন্দ্রকে কড়া ভাষায় চিঠিও দিয়েছেন তিনি। মমতার সুরেই এদিন মোদিকে নিশানা করেছেন কংগ্রেস নেতা পি চিদম্বরম (P Chidambaram) এবং সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি (Sutarang Yeachury)। কোভিড পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর আচরণকে “রোমান সম্রাট নিরো”র সঙ্গে তুলনা করেছেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। ভ্যাকসিন, অক্সিজেন, বেডের অভাবের আবহে মোদি-শাহের ভোটপ্রচার নিয়ে সরব ইয়েচুরি। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী মোদির কাছে ভ্যাকসিন চেয়েও কোনও উত্তর পাননি বলে অভিযোগ।

আরও পড়ুন:অসমে বিজেপি সরকারের ডি-নোটিশ প্রশ্ন তুলে দিচ্ছে বাংলার জন্যও

এদিকে, করোনা মহামারির মধ্যে প্রধানমন্ত্রীর নেতিবাচক ভূমিকাকে ট্যুইটারে তীব্র কটাক্ষ করেছেন কংগ্রেস নেতা, দেশের প্রাক্তন অর্থমন্ত্রী চিদম্বরম। পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো একজন মহিলা মুখ্যমন্ত্রীকে নির্বাচনী সভায় নরেন্দ্র মোদি যেভাবে উপহাসের সুরে ‘দিদি’ বলে ডাকছেন, তার সমালোচনাতেও তিনি সরব হয়েছেন। করোনা ভাইরাসের মাথায় বসে বেহালা বাদ্যরত প্রধানমন্ত্রীর কার্টুন ট্যুইট করে তাঁর প্রশ্ন, “কোনও প্রধানমন্ত্রী এভাবে একজন মুখ্যমন্ত্রীকে ডাকতে পারেন? আমি তো ভাবতেই পারি না যে, জওহরলাল নেহরু বা মোরারজি দেশাই অথবা বাজপেয়ি এই ভাষায় কথা বলছেন।”

একইভাবে ট্যুইটারে আক্রমণ শানিয়ে সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেছেন, নির্বাচনী প্রচারসভাকে করোনার সুপার স্প্রেডারে পরিণত করার সুযোগ করে দিয়ে প্রধানমন্ত্রী এখন মুখ্যমন্ত্রীদের সঙ্গে দায়সারা বৈঠকের গিমিক করছেন। ভারত কোভিডের ভয়ঙ্কর পরিস্থিতিতে পড়েছে, আর মোদি-অমিত শাহ ব্যস্ত নির্বাচনী প্রচারে। মানুষের জীবনের চেয়েও কি মোদির কাছে ভোট প্রচার অধিক মূল্যবান? প্রশ্ন তুলেছেন তিনি।

Advt

Previous articleঅসমে বিজেপি সরকারের ডি-নোটিশ প্রশ্ন তুলে দিচ্ছে বাংলার জন্যও
Next articleদেশে ভয়াবহ করোনা পরিস্থিতিতে এবার ১৪ দিনের লকডাউনের পথে হাঁটল রাজস্থান