পিছোচ্ছে না ২০২১ এর মাধ্যমিক, পরীক্ষা শুরু হবে আগামী ১জুন থেকেই

করোনার ধাক্কায় সিবিএসই(cbse) আইসিএসই(icse) দশমের পরীক্ষা বাতিল হলেও বাতিল হচ্ছে না মাধ্যমিক পরীক্ষা  (madhyamik । শেষ মুহূর্তে বিশেষ বড় কোন রদবদল না হলে আগামী ১ জুন থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ(West Bengal madhyaShiksha Parshad) এর পক্ষ থেকে এ খবর জানানো হয়েছে। সেই সঙ্গে মধ্যশিক্ষা পর্ষদ মাধ্যমিক পরীক্ষার যাবতীয় প্রস্তুতিও শুরু করে দিল বলে জানা গিয়েছে। করোনার সুরক্ষা বিধি মেনেই (covid safety will be maintained properly)পরীক্ষার আয়োজন করা হচ্ছে৷ তার জন্য এই বছর পরীক্ষা কেন্দ্রের সংখ্যা গতবারের তুলনায় প্রায় পঞ্চাশ শতাংশ বাড়ানো হচ্ছে।

মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে জানানো হয়েছে, চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা স্থগিত রাখা হবে বা পিছিয়ে যাবে বলে কোনও নির্দেশিকা স্কুল শিক্ষা দফতর বা রাজ্য প্রশাসনের থেকে আসেনি। সুতরাং আগামী ১ জুন থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়া নিয়ে এখনো অব্দি কোন অনিশ্চয়তা নেই । জানা গিয়েছে ১৩ লক্ষেরও বেশি পরীক্ষার্থী এবার এবার মাধ্যমিক দেবে। তাই এখন থেকেই পরীক্ষা গ্রহণের যাবতীয় প্রস্তুতি শুরু করতে চলেছে পর্ষদ।

পরীক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার কথা মাথায় রেখেএবার পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বাড়িয়ে ৪২০০ করা হচ্ছে৷ পরীক্ষার্থীদের দূরত্ব রেখে বসানোর ব্যবস্থা করা হবে৷ আট ফুটের বেঞ্চ হলে একটি বেঞ্চের দু’ প্রান্তে দু’ জন বসে পরীক্ষা দেবে৷ আর ৬ ফুটের বেঞ্চ হলে মাত্র একজন পরীক্ষার্থীকে বসবে। সব পরীক্ষা কেন্দ্রেই ২০০ থেকে ২৫০ জন পরীক্ষার্থীর বসার ব্যবস্থা করা হবে৷ শিক্ষক শিক্ষিকারা সারাক্ষণ মাস্ক এবং গ্লাভস করে থাকবেন। পরীক্ষার্থীদেরও মাস্ক পরা বাধ্যতামূলক।

Advt

Previous articleকরোনার ভারতীয় প্রজাতি অতি সাংঘাতিক, ভারতীয়দের  ব্রিটেনে প্রবেশে নিষেধাজ্ঞা
Next articleকেন্দ্রের সর্বজনীন টিকা-সিদ্ধান্ত অন্তঃসারশূন্য: কড়া সমালোচনা করে মোদিকে চিঠি মমতার