দেশজুড়ে অক্সিজেন ঘাটতি নিয়ে মোদিকে তীব্র কটাক্ষ প্রশান্ত কিশোরের

দেশজুড়ে অক্সিজেন ঘাটতি (oxygen crisis) নিয়ে এবার প্রধানমন্ত্রীকে সরাসরি অভিযুক্ত করলেন ভোটকুশলী প্রশান্ত কিশোর৷ মোদিকে (Narendra Modi) নিশানা করে বৃহস্পতিবার এক টুইটে প্রশান্ত কিশোর (Prashant kishore) বলেছেন, “স্যর, হাজার হাজার মানুষ বলছে আমরা শ্বাস নিতে পারছি না। ধৈর্য ধরে থাকতেও তো অন্তত অক্সিজেনটুকু প্রাপ্য।”

এই টুইটের সঙ্গে তিনি দিল্লি হাইকোর্টের বিচারপতির এ সংক্রান্ত মন্তব্যের একটি খবরের অংশও জুড়ে দিয়েছেন পিকে। ওই পেপারকাটিং -এ দেখা যাচ্ছে, দিল্লি হাইকোর্টের বিচারপতি বলছেন, “ভিক্ষা করো, ধার করো, চুরি করো, যেভাবেই হোক অক্সিজেন যোগাড় করো, ওটাই তোমাদের কাজ।”

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভ্যাকসিনের সরবরাহ এবং খোলাবাজারে ভ্যাকসিনের দাম নিয়ে নিশানায় এনেছেন নরেন্দ্র মোদিকে। আর এবার অক্সিজন-সংকট নিয়ে মোদিকেই কড়াসুরে আক্রমণ করলেন প্রশান্ত কিশোর।

দেশে সংক্রমণ ইতিমধ্যেই সব রেকর্ড ভেঙ্গে দিয়েছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৩,১৪,৮৩৫ জন। বিশ্বে এখনও পর্যন্ত এই সংক্রমণ হার সর্বোচ্চ। পরিস্থিতি এতখানি আশঙ্কাজনক হয়ে উঠলেও অসংখ্য জায়গা থেকেই অক্সিজেন ঘাটতির অভিযোগ ঝড়ের গতিতে বাড়ছে৷ এই ইস্যু নিয়েই এবার আসরে প্রশান্ত কিশোর৷ এবং তাঁর নিশানা সরাসরি দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রসঙ্গত, অক্সিজেনের ঘাটতি নিয়ে বুধবার দিল্লি হাইকোর্ট তুলোধনা করেছে কেন্দ্রকে। ম্যাক্স গোষ্ঠীর দায়ের করা এক জনস্বার্থ মামলায় কেন্দ্রের তরফে আদালতে জানানো হয় দিল্লির দুটি হাসপাতালে অক্সিজেন ঘাটতির কথা। সেই হলফনামা দেখে বিস্মিত আদালত ভর্ৎসনা করে কেন্দ্রকে। বিচারপতি সরাসরি সরকারি আইনজীবীর কাছে জানতে চান, “কেন এখনও আপনাদের ঘুম ভাঙছে না? আপনারা কি আদৌ বাস্তব পরিস্থিতি জানেন? পেট্রোলিয়াম ও স্টিল শিল্পের অক্সিজেন রোগীদের জন্য ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছিল৷ এ বিষয়ে কী করেছেন আপনারা?” উত্তরে সরকারি আইনজীবী জানান পদক্ষেপ করা হয়েছে। এই সংক্ষিপ্ত উত্তরে সন্তুষ্ট না হয়ে বিচারপতি পাল্টা প্রশ্ন করেন, “বায়ুসেনা রয়েছে আপনাদের হাতে। মঙ্গলবারই নির্দেশ দিয়েছিল আদালত। তারপর কী করেছেন?”

ওদিকে, দেশজুড়ে অক্সিজেনের আকালের মধ্যেই কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গয়াল বলেছিলেন, ‘রাজ্যগুলিকে অক্সিজেনের চাহিদা নিয়ন্ত্রণে রাখতে হবে’। এই মন্তব্যও যথেষ্ট সমালোচিত হয়েছে৷

 

 

Previous articleঅশোকনগরে গুলি বিতর্ক : বাহিনী গুলি চালায়নি দাবি কমিশনের
Next articleঅক্সিজেন সংকট! হাহাকার দিল্লির হাসপাতালগুলিতে