সহ্যের সীমা ছাড়াচ্ছে, দ্রুত অক্সিজেনের ব্যবস্থা করুন: কেন্দ্রকে তোপ দিল্লি হাইকোর্টের

ভয়াবহ করোনা পরিস্থিতিতে(Corona situation) বেহালদশা ভারতের। গোটা দেশের পাশাপাশি রাজধানী দিল্লিতে(Delhi) ও অক্সিজেন সংকট গুরুতর জায়গায় গিয়েছে। বিষয়টি পৌঁছে গিয়েছে আদালতের দরজাতেও। এহেন পরিস্থিতিতে এবার অক্সিজেন সংকট(oxygen Crisis) সামাল দিতে কেন্দ্রকে কড়া হুঁশিয়ারি দিল দিল্লি হাইকোর্ট(Delhi High Court)। স্পষ্ট ভাষায় জানিয়ে দেওয়া হলো, “অনেক সহ্য করা হয়েছে দ্রুত দিল্লিতে অক্সিজেনের ব্যবস্থা করুন না হলে আদালত অবমাননার অভিযোগ আসবে।”

দিল্লিতে অক্সিজেনের অভাবে মৃত্যুর মিছিল প্রতিদিন বেড়েই চলেছে। এই অবস্থায় দিল্লির অক্সিজেন চাহিদা মেটানোর জন্য কেন্দ্রকে আগেই নির্দেশ দিয়েছিল আদালত। তবে অভিযোগ উঠেছিল কেন্দ্র নির্ধারিত অক্সিজেন সরবরাহ করেনি দিল্লিকে। এহেন অবস্থায় শনিবার ফের ৮ জনের মৃত্যুর খবর আসে বাটরা হাসপাতাল থেকে। আর এই মৃত্যুর খবর শুনে কার্যত অগ্নিশর্মা মেজাজ ধারণ করেন দিল্লি হাইকোর্টের বিচারক। কড়া সুরে জানিয়ে দেওয়া হয়, “এনাফ ইজ এনাফ। জল মাথার উপর পৌঁছে গিয়েছে। দিল্লিতে মানুষ মরছে, আমাদের কি চোখ বুজে থাকতে বলছেন? ৪৯০ মেট্রিক টন অক্সিজেন দিল্লিতে দ্রুত বন্টন করুন। আপনারাই এই রূপরেখা তৈরি করেছিলেন তা পালন করুন। নয়তো আদালত অবমাননার মতো অভিযোগ আসবে।” পাশাপাশি সোমবার এই মামলার পরবর্তী শুনানি হবে বলেও জানিয়েছে আদালত।

আরও পড়ুন:করোনা আক্রান্ত হয়ে প্রয়াত প্রাক্তন আরজেডি সাংসদ মহম্মদ সাহাবুদ্দিন

সংবাদ মাধ্যম সূত্রে জানা যাচ্ছে, দিল্লির অক্সিজেন সংকটে এতটাই তীব্র যে একাধিক হাসপাতালে অক্সিজেনের যোগান না থাকায় রোগী ভর্তি করবে না বলে জানিয়ে দিচ্ছে হাসপাতালগুলি। এ অবস্থায় করোনার দ্বিতীয় ঢেউয়ের জেরে দিল্লিতে প্রতিদিন লাগামছাড়া হচ্ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এই অবস্থায় শনিবারই ফের একবার সেখানে লকড়াউন বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করেছে দিল্লি সরকার। এরই মাঝে অক্সিজেন সংকট মেটাতে কেন্দ্রের বিরুদ্ধে কড়া সুর হুঁশিয়ারি দিল আদালত।

Advt

Previous articleসেলেবদের দেখে হতাশার বহিঃপ্রকাশ বন্ধ করুন
Next articleস্বাস্থ্য দফতরের নয়া নির্দেশিকা, করোনার উপসর্গ থাকলেই ভর্তি হওয়া যাবে হাসপাতালে