ভাইরাসের ভয় দেখিয়ে নয়া পণ্যশ্রেণি, বিজ্ঞাপন, অর্থনীতির নতুন মডেল

করোনা জুজু থেকে সাবধান!

অতিমারির (pandemic) দুনিয়ায় ক্রমশ বদলে যাচ্ছে চারপাশের অর্থনীতি-জীবন-জীবিকা-ব্যবসা ও প্রচারের মডেল। কোনওটা অতি জরুরি, কোনওটায় নিখাদ ব্যবসায়িক লাভের ছক। আর্থিক পুঁজি ছাড়াও এখানে ব্যবসার পুঁজি ভাইরাসের ভয়। ভয়কে জয় করার দাওয়াই দিতে গিয়ে ভয়কে পুঁজি বানানোর চতুর খেলা। ভয় দেখিয়ে লাভের কড়ি তোলার কৌশল।

মাঝে সাময়িক বিরতি নিয়ে ফের করোনা (corona) আতঙ্ক গ্রাস করছে আমাদের চারপাশ। সমাজে একশ্রেণির নিয়ম না মানা দুর্বিনীত মানুষকে বাদ দিলে প্রচারের চাপে বহু মানুষই করোনা আতঙ্কে অতিমাত্রায় স্পর্শকাতর হয়ে উঠেছেন। বহুক্ষেত্রে প্রয়োজনীয় সচেতনতার বাইরে অকারণ প্যানিক তৈরি করার প্রবণতাও লক্ষ্য করা যাচ্ছে। আর এই পরিস্থিতিতে নানা মতের প্রচার, পরামর্শ এমনকি গুজবের চাপে দিশেহারা ক্রেতাদের ভাইরাস জুজুর ভয় দেখিয়ে ব্যবসা চালাচ্ছে কিছু সংস্থা। বহু সাবানের বিজ্ঞাপনে ভাইরাসমুক্তির দাবি করা হচ্ছে, যার সঙ্গে এই করোনাযুদ্ধের আবহকে মিলিয়ে দিয়ে ব্যবসায়িক লাভ তোলার কৌশল স্পষ্ট। কোভিড পরিস্থিতিকে সচেতনভাবে ব্যবহার করছেন একশ্রেণির ব্যবসায়ী ও বিজ্ঞাপন নির্মাতা। সাবান, স্যানিটাইজার, হ্যান্ডলোশনের মত পণ্যকে শরীরস্বাস্থ্যের পরিচ্ছন্নতার পাশাপাশি মারণ ভাইরাস প্রতিরোধের অস্ত্র হিসাবে তুলে ধরা হচ্ছে। অনেকক্ষেত্রেই গুণমান সম্পর্কে নিশ্চিত না হয়েই ভাইরাসমুক্তির বিজ্ঞাপনী দাবিকে সত্যি ধরে নিচ্ছেন ক্রেতারা। সাবানের বিজ্ঞাপনেও ভাইরাস মারার দাবি, আবার ফিনাইল, ফ্লোর ক্লিনারেও একই দাবি! বোঝাই যাচ্ছে করোনা জর্জরিত বিশ্বে বিক্রি বাড়ানোর অস্ত্রও এখন ভাইরাস।

আরও পড়ুন:মাধ্যমিক বাতিল করে ফর্মুলা ঘোষণা করুক রাজ্য: জয়িতা মৌলিকের কলম

এর পাশাপাশি অর্থনীতির নয়া মডেলে এখন খুব আগ্রাসীভাবে ঢুকে পড়েছে অনলাইন প্রচারের হাতিয়ার। মুদির দোকান, ওষুধের দোকানের কেনাকাটা থেকে স্কুল-কলেজের টিউটোরিয়াল ক্লাসও এখন স্পর্শবিহীন অনলাইন মডেলে। করোনা অতিমারির দুনিয়ায় শিক্ষা, স্বাস্থ্য, অার্থিক, বিনোদন সবক্ষেত্রেই অনলাইন ভার্চুয়াল মডেলের ব্যবহার। অনলাইন বিপণন সংস্থাগুলির দৌলতে সব ক্ষেত্রেই কর্মসংস্থানের বড় সুযোগ যে তৈরি হচ্ছে তা অস্বীকার করা যাবে না। আবার আমাদের দেশের আর্থ-সামাজিক কাঠামোর বিরাট বৈষম্যের প্রেক্ষাপটে অনলাইন সুবিধা সব অংশের মানুষের কাছে যে পৌঁছবে না এও বাস্তব। তবে আপাতত করোনাভাইরাসকে সামনে রেখে অর্থনীতির নয়া চালচিত্র মেনে নেওয়া ছাড়া অন্য কোনও বিকল্পও সম্ভবত আমাদের সামনে নেই।

Advt

Previous articleতিন বছর পর অবশেষে মুক্তি পেলেন জেলবন্দি লালু
Next article৩ থেকে ৫ মে ভয়াবহ হবে করোনা পরিস্থিতি, জানাল কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটি