প্রয়াত জম্মু-কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল, শোকপ্রকাশ প্রধানমন্ত্রী-স্বরাষ্ট্রমন্ত্রীর

বেশ কিছুদিন অসুস্থ থাকার পর মারা গেলেন জম্মু কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল জগমোহন। ৯৪ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সোমবার দিল্লিতে মারা গিয়েছেন। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

মোদি ট্যুইট করে লিখেছেন,”জগমোহনজির মৃত্যুতে দেশের অনেক ক্ষতি হয়ে গেল। তিনি ছিলেন ব্যতিক্রম প্রশাসক ও প্রখ্যাত পণ্ডিত। সবসময় দেশের স্বার্থের কথা মাথায় রেখে কাজ করতেন জগমোহন। তাঁর পরিবার ও অনুরাগীদের প্রতি সমবেদনা।” জগমোহনের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল হিসেবে তাঁর উল্লেখ্যযোগ্য কর্মকাল স্মরণ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

আরও পড়ুন-ব্রিটেনে প্রায় আড়াই হাজার কোটি টাকা বিনোয়োগ করবেন সেরাম কর্তা

১৯২৭ সালে জন্ম হয় জগমোহনের। তিনি দিল্লি ও গোয়ার উপ রাজ্যপাল হিসেবেও কাজ করেছেন। তিনি ছিলেন জম্মু ও কাশ্মীরের পঞ্চম রাজ্যপাল। ১৯৭১ সালের ২৬ জনুয়ারি ‘দিল্লি মাস্টার প্ল্যান’-এর জন্য তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়। জগমোহন বিজেপিতে যোগ দিয়ে দিল্লি থেকে বেশ কয়েকবার বিজেপি সাংসদ হিসেবে নির্বাচিত হয়েছিলেন। ১৯৯৬-এ প্রথমবার লোকসভায় নির্বাচিত হন এবং নগর উন্নয়ন ও পর্যটন দফতরের মন্ত্রী হয়েছিলেন জগমোহন।

Advt