মোদির কেন্দ্র বারাণসী থেকে রামজন্মভূমি অযোধ্যা ও কৃষ্ণভূমি মথুরাতেও বিপর্যয় বিজেপির

উত্তরপ্রদেশের (Uttar Pradesh) পঞ্চায়েত ভোটে হিন্দুত্বের খাসতালুকেই ভরাডুবি হল বিজেপির (bjp)। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লোকসভা কেন্দ্র বারাণসীতে (Varanasi) বিরোধীদের চেয়ে পিছিয়ে বিজেপি। একই হাল যোগীরাজ্যে গেরুয়া শিবিরের আস্ফালনের কেন্দ্র রামজন্মভূমি অযোধ্যা (Ayodhya) বা কৃষ্ণভূমি মথুরায় (Mathura)।

পরাজিত পদ্ম শিবির। সামগ্রিকভাবে এবারের ভোটে যোগী আদিত্যনাথের রাজ্যে বিরোধীরা বিজেপির চেয়ে অনেক বেশি আসনে জিতেছে। সামনের বছর উত্তরপ্রদেশের বিধানসভা ভোট। তার আগে এই বিপর্যয়ে চিন্তার ভাঁজ গেরুয়া শিবিরে।

আরও পড়ুন-মুম্বই ইন্ডাস্ট্রির ৩০,০০০ জনের টিকাকরণের জন্য ভ্যাক্সিন কিনতে চায় যশ রাজ ফিল্মস

বারাণসী জেলা পঞ্চায়েতের (জেলা পরিষদ) ৪০টি আসনের মধ্যে বিজেপি জিতেছে মাত্র ৮টিতে। এনডিএ জোটের শরিক আপনা দল (এস) পেয়েছে ৩টি। রাজ্যের প্রধান বিরোধী দল সমাজবাদী পার্টি পেয়েছে ১৫টি, বিএসপি ৫ এবং আম আদমি পার্টি, সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি ১টি করে আসনে জিতেছে। কয়েকটি আসন গিয়েছে নির্দলদের দখলে। রামজন্মভূমি নামে খ্যাত অযোধ্যা জেলা পঞ্চায়েতের ৪০টি আসনের মধ্যে ২৪টিই জিতেছে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি। বিজেপি-র ঝুলিতে মাত্র ৬। বিএসপি ৫ এবং নির্দল ও অন্যেরা ৫টি আসনে জিতেছে। কৃষ্ণভূমি মথুরাতেও বেহাল দশা বিজেপির। মথুরা জেলা পঞ্চায়েতে বিএসপি ১২ এবং অজিত সিংহের রাষ্ট্রীয় লোকদল ৯টি আসনে জিতেছে। বিজেপি জিতেছে মাত্র ৩টিতে। রবিবার থেকে উত্তরপ্রদেশের ৭৫টি জেলায় ত্রিস্তর পঞ্চায়েত ভোটের গণনা শুরু হয়েছে। জেলা পঞ্চায়েতের ৩,০৫০টি আসনের মধ্যে এখনও পর্যন্ত ৯১৮টি তে বিজেপি জিতেছে বলে দলের তরফে দাবি করা হয়েছে।

Advt