ঐতিহাসিক সিদ্ধান্ত, প্রতিরক্ষা মন্ত্রকের আনুষ্ঠানিক সচিব পদে এবার সামরিক কর্তারা

ভারতীয় সেনাবাহিনীতে(Indian army) এক যুগান্তকারী পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। এতদিন ভারতের তিন সেনার (স্থল, নৌ, বায়ু) শীর্ষ কর্তারা দেশের বিভিন্ন মন্ত্রকের দায়িত্বে সামলালেও আনুষ্ঠানিকভাবে কখনো এদের নিয়োগ করা হয়নি। এবার প্রতিরক্ষা মন্ত্রকের(defence ministry) অতিরিক্ত সচিব হিসেবে নিয়োগ করা হতে চলেছে সেনা কর্তাদের। গত সোমবার প্রধানমন্ত্রী(Prime Minister) নরেন্দ্র মোদীর(Narendra Modi) নেতৃত্বে মন্ত্রিসভার নিয়োগ কমিটির বৈঠক হয়। সেখানে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

গত সোমবার প্রধানমন্ত্রীর নেতৃত্বে ওই বৈঠকে উপস্থিত ছিলেন, তিনি সেনাবাহিনীর কর্তাব্যক্তিরা। পাশাপাশি উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই বৈঠকের সিদ্ধান্ত নেওয়া হয় সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল অনিল পুরীকে মিলিটারি বিষয়ক দপ্তরের অতিরিক্ত সচিব হিসেবে নিয়োগ করা হবে। এছাড়াও মেজর জেনারেল কে নারায়ণন, রেয়ার অ্যাডমিরাল কপিল মোহন ধীর, এয়ার ভাইস মার্শাল হরদীপ বৈন্সকে মিলিটারি বিষয়ক দফতরের যুগ্ম-সচিব হিসেবে নিয়োগ করা হচ্ছে। ২০২০ সাল থেকে সেনাবাহিনীর কর্তাব্যক্তিরা এই পদ গুলির দায়িত্ব সামলালেও তাদের আনুষ্ঠানিকভাবে নিয়োগ করা হয়নি। এবার সেই আনুষ্ঠানিক নিয়োগের ছাড়পত্র দিল কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন:‘আমাদের জাত-কূল দুটোই গিয়েছে’, দল নিয়ে এবার বিদ্রোহী অশোক

সেনাবাহিনীর কর্তাদের আনুষ্ঠানিক স্বীকৃতিকে ঐতিহাসিক হিসেবে আখ্যা দেওয়া হয়েছে। এই প্রেক্ষিতে বলা হয়েছে, এতদিন কোনো সিদ্ধান্ত নিতে গেলে অফিশিয়াল নোটিশ ছাড়া সমস্ত ফাইল নানা হাত ঘুরে তারপর সিদ্ধান্তের পর্যায়ে পৌঁছত। এখন থেকে সেনাবিহিনীর নিজস্ব আধিকারিক এই পদে নিয়োগ হওয়ায় বিষয়ের গুরুত্ব বুঝে ও দ্রুত সিদ্ধান্ত নিতে সুবিধা হবে। প্রসঙ্গত এর আগে কেন্দ্রীয় সরকারের তরফে চিপ অফ ডিফেন্স স্টাফ পথটি তৈরি করা হয়েছিল যার দায়িত্ব বর্তমানে সামলাচ্ছেন জেনারেল বিপিন রাওয়াত তিনিই প্রথম সচিবের মর্যাদাপ্রাপ্ত কোনও অফিসার।

Advt

Previous article‘আমাদের জাত-কুল দুটোই গিয়েছে’, দল নিয়ে এবার বিদ্রোহী অশোক
Next articleশীতলকুচিকাণ্ড: রাজ্য সরকারের চাকরি নিতে সম্মতি নিহত আনন্দ বর্মনের পরিবারের