মুখ পুড়ল কেন্দ্রের, অক্সিজেনের সমস্যা মেটাতে টাস্ক ফোর্স গঠন করল সুপ্রিম কোর্ট

Supreme Court

দেশের করোনা পরিস্থিতি উদ্বেগজনক। এমতাবস্থায় বারবার কেন্দ্রকে একাধিক রাজ্য সঙ্কটের কথা বললেও উদাসীন কেন্দ্র। তাই কেন্দ্রের উপর ভরসা না করে দেশজুড়ে অক্সিজেন সরবরাহের উপর নজরদারি চালাতে টাস্ক ফোর্স গঠন করল দেশের শীর্ষ আদালত। দেশে অক্সিজেনের জোগান ও সরবরাহের বিষয়টি খতিয়ে দেখার জন্যই ১২ সদস্যের জাতীয় টাস্ক ফোর্স গঠন করেছে সুপ্রিম কোর্ট। শনিবার এমনই নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ। সুপ্রিম কোর্টের এই নির্দেশে আরও একবার মুখ পড়ল কেন্দ্রের।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ে বেসামাল গোটা। সেইসঙ্গে অক্সিজেনের অভাবে বিনা চিকিৎসায় মারা যাচ্ছেন অনেকেই। অনেক ক্ষেত্রেই দিল্লি-সহ একাধিক রাজ্য কম অক্সিজেন পাওয়ার অভিযোগও তুলেছিল। এই মর্মে কেন্দ্র সরকারকে অক্সিজেন সরবরাহ করার কথা বললেও কোনও পদক্ষেপ নেয়নি মোদি সরকার। অন্যদিকে, পশ্চিমবঙ্গের জন্যও বাড়তি অক্সিজেন চেয়ে চিঠি পাঠিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই পরিস্থিতিতে তাই এবার সরাসরি হস্তক্ষেপ করল সুপ্রিম কোর্ট।  বিভিন্ন রাজ্যে অক্সিজেনের বরাদ্দের ভিত্তিতে খতিয়ে দেখার কথা কেন্দ্রকে আগেই জানিয়েছিল আদালত। জানিয়েছিল, রাজ্যগুলিকে ঠিকমতো অক্সিজেন সরবরাহ করতে পারছে না কেন্দ্র।

টাস্ক ফোর্সের কমিটিতে রয়েছেন মোট ১২ জন বিশেষজ্ঞ। কোন রাজ্যের কত অক্সিজেন প্রয়োজন? সেখানে অক্সিজেন সরবরাহ ঠিকঠাক হচ্ছে কি না? এই সমস্ত কিছুই খতিয়ে দেখবে এই টাস্ক ফোর্স। এই টাস্ক ফোর্সের নেতৃত্ব দেবেন পশ্চিমবঙ্গ স্বাস্থ্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ভবতোষ বিশ্বাস। অন্যান্য সদস্যদের মধ্যে রয়েছেন গুরুগ্রামের মেদান্ত হাসপাতাল ও হার্ট ইনস্টিটিউটের চেয়ারপার্সন ও ম্যানেজিং ডিরেক্টর নরেশ ত্রিহান। এছাড়াও দিল্লির স্যার গঙ্গা রাম হাসপাতাল, ভেলোরের ক্রিশ্চান মেডিকেল কলেজ, বেঙ্গালুরুর নারায়ণ হেল্থকেয়ার ও মুম্বইয়ের ফর্টিস হাসপাতালের চিকিৎসকরা।

Advt

Previous articleটোকিও অলিপিক্সে যোগ্যতা অর্জন করলেন কুস্তিগির সীমা বিসলা
Next articleঅভিনব মাস্ক বানিয়ে গুগলের সেরা দশের তালিকায় বাংলার দিগন্তিকা