লকডাউনে না-মানুষদের সাহায্যে ৬০ লক্ষ টাকা বরাদ্দ ওড়িশা সরকারের

মানবিক ওড়িশা সরকার। করোনাভাইরাসের বাড়বাড়ন্তের জন্য ওড়িশায় বিভিন্ন অংশে চলছে লকডাউন। এই সময় পথকুকুর সহ অন্যান্য প্রাণীদের খাওয়ানোর জন্য ৬০ লক্ষ টাকা মঞ্জুর করেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। তিনি মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে এই অর্থ দান করছেন। দেশে করোনা আক্রান্তের সংখ্যা ঊর্ধ্বমুখী। দৈনিক মৃত্যু হচ্ছে ৪ হাজারের বেশি। এই পরিস্থিতিতে পথকুকুরসহ অন্যান্য প্রাণীরা মানুষের ওপরেই নির্ভরশীল। অনেক সময় তারাও না খেতে পেয়ে মারা যাচ্ছে। তার মাঝেই এমন উদ্যোগকে কুর্নিশ জানাচ্ছে দেশবাসী।

কোভিডের কারণে কড়া বিধি নিষেধ জারি হয়েছে ওড়িশার ৫ মেট্রোপলিটন কর্পোরেশন, ৪৮ পুরসভা এবং আরও ৬১টি এলাকায়। ওড়িশা সরকার সূত্রে খবর, ভুবনেশ্বর, কটক, সম্বলপুর, রাউরকেল্লা এবং ব্রহ্মপুরের মতো মেট্রোপলিটন শহরে দৈনিক ২০ হাজার টাকা খরচ করা হবে পথকুকুর সহ অন্যান্য প্রাণীদের খাওয়াতে। পুরসভা এলাকাগুলিতে দৈনিক ৫ হাজার টাকা মঞ্জুর করা হয়েছে। এছাড়াও ৬১টি নির্দিষ্ট এলাকার জন্য দৈনিক ২ হাজার টাকা খরচ করা হবে।

আরও পড়ুন-টিকানীতি নিয়ে বিচারব্যবস্থার হস্তক্ষেপ অবাঞ্ছিত, সুপ্রিম কোর্টে বলল কেন্দ্র

ওড়িশার পাবলিক ইনফরমেশন দফতরের কর্তারা জানিয়েছেন, ওড়িশার বিভিন্নপ্রান্তে পথকুকুর সহ অন্যান্য প্রাণীদের খাওয়ানোর জন্য মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক ৬০ লক্ষ টাকা বরাদ্দ করেছেন। এই টাকায় রাস্তার প্রাণীদের খাওয়ানোর ব্যবস্থা করা হবে। যেখানে লকডাউন রয়েছে সেখানকার স্থানীয়রা এলাকার পথকুকুরদের খাওয়াতে পারবেন না। তাই বিভিন্ন এলাকার স্থানীয় স্বেচ্ছাসেবক এবং স্বেচ্ছাসেবী সংগঠনের মাধ্যমে এই কাজ করা হবে বলে জানানো হয়েছে।

Advt

Previous articleটিকানীতি নিয়ে বিচারব্যবস্থার হস্তক্ষেপ অবাঞ্ছিত, সুপ্রিম কোর্টে বলল কেন্দ্র
Next articleদু’দিন স্বস্তি দিয়ে ফের দাম বাড়ল পেট্রোল-ডিজেলের