গাজায় হামলা চলবেই, হুঙ্কার ইজরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর

বিশ্বজুড়ে অতিমারি সংকটেও পারস্পরিক বিদ্বেষ-হামলার বিরাম নেই। চিরশত্রু ইজরায়েল ও প্যালেস্তাইনের মধ্যে রক্তক্ষয়ী হামলায় প্রাণ যাচ্ছে নিরীহ মানুষের। গাজা (Gaza) ভূখণ্ডে সন্ত্রাসবাদী জঙ্গিগোষ্ঠী হামাসকে খতম করার নাম করে নির্বিচারে আকাশ হানা চালাচ্ছে ইজরায়েল (Israel)। সর্বশেষ বার্তায় ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ঘোষণা করেছেন, গাজা থেকে পিছিয়ে আসার কথা ভাবছেন না তাঁরা। সংঘর্ষ ও হামলা (attack) অব্যাহত থাকবে।

শুক্রবার গভীর রাতে ৪০ মিনিট ধরে একনাগাড়ে ৪৫০টি ক্ষেপণাস্ত্র ছুঁড়ে হামাসের গোপন সুরঙ্গের বেশিরভাগ অংশ গুঁড়িয়ে দিয়েছে ইজরায়েলি সেনা। ক্ষেপণাস্ত্রর পাশাপাশি ১ হাজার বোমা এবং গোলাও ছুঁড়েছে ইজরায়েল। তাতে এত বছর ধরে গড়ে তোলা মাইলের পর মাইল এলাকা জুড়ে অবস্থিত হামাসের সুড়ঙ্গপথের একটা বড় অংশ ধুলিসাৎ হয়ে গিয়েছে। উল্লেখ্য, ইজরায়েলি সেনারা স্থলপথে আক্রমণ করতে এগোচ্ছে, এই ঘোষণা করে হামাসের যোদ্ধাদের ফাঁদে ফেলে নেতানিয়াহুর দেশ। ইজরায়েলের ওই ঘোষণার সঙ্গে সঙ্গেই গাজা থেকে সুড়ঙ্গ পথ ধরে দলে দলে যোদ্ধাদের অস্ত্রশস্ত্র সমেত ইজরায়েলের উদ্দেশে পাঠাতে শুরু করে হামাস। গুপ্তচর মারফত সেই খবর পেয়ে পূর্ব পরিকল্পনা অনুযায়ী আকাশপথে হামলা চালায় ইজরায়েল। এই হামলার লক্ষ্যে আগে থেকেই বোমারু বিমান, ক্ষেপাণাস্ত্র এবং গোলাগুলি নিয়ে তৈরি ছিল ইজরায়েলি বাহিনী।

এদিকে, গাজায় আকাশ হানা চলাকালীন শরণার্থী শিবিরে ইজরায়েলি ক্ষেপণাস্ত্র হামলায় মৃত্যু হয়েছে আট শিশু ও দু’জন মহিলার। গুঁড়িয়ে দেওয়া হয়েছে আল জালা টাওয়ার নামে একটি বহুতল। বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের অফিস ছিল সেখানে। এপি, আল জাজিরার মত নামী সংবাদমাধ্যমের কার্যালয় ছিল এই বহুতলে। সেখানে হামলা চালানোয় আন্তর্জাতিক ক্ষেত্রে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে দক্ষিণপন্থী নেতানিয়াহু সরকার। যদিও আন্তর্জাতিক চাপের মুখে ইজরায়েলের সাফাই, হামাস জঙ্গি সংগঠনের দফতর ছিল আল জালা টাওয়ারে। বহুতলটির স্বত্বাধিকারী জওয়াদ মেহেদি জানান, ইজরায়েলের একজন সেনা আধিকারিক তাঁকে এক ঘণ্টার মধ্যে বহুতল খালি করে দিতে বলেন। তার পরেই তড়িঘড়ি সকলকে বার করে দেওয়া হয়। এর এক ঘণ্টার মধ্যে ক্ষেপণাস্ত্রে হানায় গুঁড়িয়ে দেওয়া হয় বহুতলটি।

আরও পড়ুন- ‘আমাকেও গ্রেফতার করুন’, টুইটারে সরব হলেন রাহুল গান্ধী

Advt

Previous article‘রাধে’ ছবির ভিলেন, সাংরে স্টিহেলট্রিমের আসলে কে জানেন
Next articleঅদ্ভুত রীতি, মৃত্যুর পর পরিজনের মৃতদেহ আনন্দ করে পুড়িয়ে খায় এই জনজাতি