করোনা পরিস্থিতি পর্যালোচনায় নবান্নে মন্ত্রিসভার জরুরি বৈঠক ডাকলেন মমতা

করোনার (Corona) দ্বিতীয় ঢেউ (Second Wave) ভয়ঙ্কর রূপ ধারণ করেছে। যা গত বছরের থেকেও মারাত্মক। গোষ্ঠী সংক্রমণ (Community Spread) বললে ভুল হবে না। চারিদিকে মৃত্যু মিছিল, স্বজন হারানোর কান্না। হাসপাতাল আছে বেড নেই, বেড আছে অক্সিজেন নেই, অক্সিজেন আছে টিকা নেই। সব মিলিয়ে এক বিভীষিকাময় পরিস্থিতি।

তাই করোনা মোকাবিলায় একমাত্র রাস্তা সেই লকডাউন (Lockdown)। কিন্তু গরিব ‘দিন আনি, দিন খাই’ মানুষদের কথাও মাথায় রাখতে হবে। তাই সম্পূর্ণ লকডাউনের পথে হাঁটেনি রাজ্য সরকার। কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৫ দিনের জন্য কড়া নির্দেশিকা জারি হয়েছে রাজ্যজুড়ে। যা কার্যত লকডাউনেরই সামিল। গতকাল, রবিবার ভোর থেকে সেই বিধি কার্যকর হয়েছে।

খুব স্বাভাবিকভাবে ঘরবন্দি হয়ে পড়েছেন গরিব খেটে খাওয়া মানুষও। সেই সকল মানুষের জন্য কিছু সুরাহা দেওয়ার কথা ভাবছেন মুখ্যমন্ত্রী (CM) মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) আর সেই লক্ষ্যেই আজ, সোমবার দুপুরে নবান্নে (Nabanna) ডাকা হল রাজ্য মন্ত্রিসভার জরুরি বৈঠক (Cabinet Meeting)। যেখানে উপস্থিত থাকবেন খোদ মুখ্যমন্ত্রী। মূলত, কলকাতা ও পার্শ্ববর্তী জেলার বাসিন্দা, গুরুত্বপূর্ণ ১২টি দফতরের মন্ত্রীকে নবান্ন সভাঘরে উপস্থিত থাকতে বলা হয়েছে। বাকি মন্ত্রীরা ভার্চুয়াল মাধ্যমে বৈঠকে যোগ দেবেন। হাজির থাকবেন মুখ্যসচিব, স্বরাষ্ট্র সচিব, অর্থসচিব, রাজ্য পুলিশের ডিজি, কলকাতার পুলিশ কমিশনার-সহ প্রশাসনের শীর্ষ আধিকারিকরাও।

জানা গিয়েছে, এদিনের বৈঠকে যে ১২ জন মন্ত্রী থাকবেন, তাঁদের মধ্যে রয়েছেন শিল্প-বাণিজ্যমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম, বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস, পুর ও নগরোন্নয়ন দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য প্রমুখ। অর্থমন্ত্রী অমিত মিত্র, শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু-সহ মন্ত্রিসভার বাকি সদস্যরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেবেন।

করোনা মোকাবিলায় রাজ্যজুড়ে কড়া বিধিনিষেধ জারির পরদিনই মন্ত্রিসভার বৈঠক যে অত্যন্ত তাৎপর্যপূর্ণ হতে চলেছে, সে ব্যাপারে কোনও সংশয় নেই। শুধু করোনা পরিস্থিতি মোকাবিলা নয়, আরও ভালো চিকিৎসা, কর্মসংস্থান-সহ নির্বাচনী ইস্তাহারের প্রতিশ্রুতি পালনের বিষয়টি নিয়েও আলোচনা করতে পারেন মুখ্যমন্ত্রী। সবচেয়ে অগ্রাধিকার পেতে পারে গরিব মানুষের রুজি-রুটির বিষয়টি।

Previous articleদীর্ঘ এক মাসের লড়াই থমকে গেল, চলে গেলেন সাংবাদিক অঞ্জন বন্দ্যোপাধ্যায়
Next articleরাজনৈতিক প্রতিহিংসা! নারদ মামলায় ফিরহাদ, সুব্রত, মদন, শোভনকে বাড়ি থেকে তুলে নিয়ে গেল সিবিআই