ইয়াস : কোথায় কতটা বৃষ্টি হবে, কত বেগে হাওয়া বইবে জানালো আবহাওয়া অফিস

ইয়াসের (super cyclone Yaas) আছড়ে পড়া এখন শুধুই সময়ের অপেক্ষা। আগামী ১২ ঘণ্টায় অসম্ভব রকমের শক্তি বাড়িয়ে অতি তীব্র সাইক্লোনে পরিণত হতে চলেছে ইয়াস। আলিপুর (Alipur weather office) আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় (Sanjeev Banerjee)জানালেন আগামিকাল দুপুরেই আছড়ে পড়বে সুপার সাইক্লোন ইয়াস।

আবহাওয়া দফতরের দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী অনুযায়ী, আগামী ১২ ঘণ্টার মধ্যে অতি তীব্র সাইক্লোনে পরিণত হবে ইয়াস। বর্তমানে এর অভিমুখ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে। বুধবার অর্থাৎ আগামিকাল সেই একই অভিমুখে এগোবে ঝড়। বুধবার ভোরে বাংলা-ওড়িশা উপকূলের কাছে পৌঁছে যাবে সুপার সাইক্লোন । আর সম্ভবত দুপুরের পরে উপকূলে আছড়ে পড়বে। পারাদ্বীপ ও সাগরের মাঝ বরাবর সেই ঝড় আছড়ে পড়বে বলে জানা গিয়েছে। বালেশ্বরের দক্ষিণ দিক ও ধামরার উত্তর দিকে ঘেঁষে বেরিয়ে যাবে ঝড়। বর্তমানে এর অবস্থান দিঘা থেকে ৩২০ কিমি দূরে।

এদিকে সুপার সাইক্লোন এর প্রভাবে আজ থেকেই শুরু হয়ে গিয়েছে বৃষ্টির দাপট। ঝড়ের দাপটে শুরু দক্ষিণবঙ্গই নয় বৃষ্টি হবে উত্তরবঙ্গ জুড়েও। আজ অর্থাৎ মঙ্গলবার থেকেই বেশ কয়েকটি জেলায় বৃষ্টি বর্ষণ শুরু হয়ে গিয়েছে। মূলত ভারী বৃষ্টি হচ্ছে দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, দক্ষিণ ২৪ পরগনা এবং কলকাতায়। আগামিকাল থেকে বৃষ্টি বাড়বে। বুধবার ঝড় আছড়ে পড়ার সময় থেকে অতি ভারী বৃষ্টি হবে দু্ই মেদিনীপুরে। খুব ভারী বৃষ্টি হবে বাঁকুড়া, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনায়। ভারী বৃষ্টি হবে হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, কলকাতা, নদিয়া, পুরুলিয়া, মুর্শিদাবাদ, মালদা, দার্জিলিং, কালিম্পং জুড়ে। ঝড় চলে যাওয়ার পর ২৭ তারিখে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, মালদা, কালিম্পংয়ে অতি ভারী বৃষ্টি হবে।

এদিকে সাইক্লোন এর গতিবেগ মেদিনীপুরে

সবথেকে বেশি হবে, ৯০ থেকে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা.। ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে ৮০-৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে । দক্ষিণ ২৪ পরগনাতে হাওড়ার গতিবেগ থাকবে ৮০-৯০ কিলোমিটার প্রতি ঘণ্টা। উত্তর ২৪ পরগনায় ৭০ থেকে ৮০ কিলোমিটার। কলকাতায় ৬৫ থেকে ৭৫ কিলোমিটার। নদিয়া, দুই বর্ধমান ও পুরুলিয়ায় ৬০-৮০ কিলোমিটার। বীরভূম ও মুর্শিদাবাদে ঘন্টায় ৫০-৬০ কিলোমিটার বেগে ঝড় বইবে। এছাড়া ২৭ তারিখেও ৬০-৬০ কিলোমিটার বেগে ঝড় বইবে পশ্চিমের চার জেলায়।

Advt

Previous article“আমফানের শিক্ষা নিয়ে ইয়াস মোকাবিলায় প্রস্তুত রাজ্য”, রাতে নবান্নেই থাকছেন মমতা
Next articleইয়াস মোকাবিলায় রাজ্যের প্রশংসা করেও ‘হিংসা’ প্রসঙ্গ টানলেন ধনকড়