ক্ষতিপূরণের দায়মুক্তি: ফাইজার-মডার্না বিশেষ সুরক্ষা পেলে অন্যরা নয় কেন, প্রশ্ন সেরামের

ক্ষতিপূরণের দায় থেকে এবার মুক্তি চায় আদার পুনেওয়ালার সংস্থা সেরাম (serum) ইনস্টিটিউট। মার্কিন ভ্যাকসিন প্রস্তুতকারক দুই সংস্থা ফাইজার ও মডার্নাকে তাদের দাবি মেনে ক্ষতিপূরণের দায় থেকে অব্যাহতি দিতে চলেছে কেন্দ্র, এমন খবর প্রকাশ্যে আসতেই ব্যাপক ক্ষুব্ধ সেরাম। তাদের বক্তব্য, করোনা ভ্যাকসিন (corona vaccine) বন্টনের নিয়মে বৈষম্য হওয়া উচিত নয়। মার্কিন টিকা প্রস্তুতকারক সংস্থাগুলিকে যদি এদেশে ক্ষতিপূরণের দায় থেকে মুক্তির সুবিধা দেওয়া হয়, তবে তা অন্য সংস্থাগুলিকেও দিতে হবে। নিয়ম সবার জন্য এক হোক, দাবি কোভিশিল্ড প্রস্তুতকারক সংস্থা সিরামের।

প্রসঙ্গত, বুধবারই স্বাস্থ্যমন্ত্রকের এক সূত্র জানিয়েছে, ভারতে করোনা টিকার অনুমোদনের ক্ষেত্রে ফাইজার ও মডার্না সংস্থাকে ক্ষতিপূরণে ছাড় বা সংস্থার ভ্যাকসিন ব্যবহারের ক্ষেত্রে আইনি সুরক্ষা দেওয়ায় কোনও সমস্যা দেখছে না কেন্দ্র। তারা জরুরি ভিত্তিতে ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন চাইলেই ক্ষতিপূরণে ছাড় দেওয়া হতে পারে। এর পরিপ্রেক্ষিতে সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়াও ক্ষতিপূরণের দায় থেকে মুক্তির দাবি তুলল। সূত্রের খবর, আদার পুনাওয়ালার সংস্থা কেন্দ্রকে জানিয়েছে সমস্ত ভ্যাকসিন উৎপাদকদের জন্যই নিয়ম এক হওয়া উচিত।

আমেরিকা সহ নানা দেশে ভ্যাকসিনের অনুমোদনের ক্ষেত্রে ক্ষতিপূরণে ছাড় ও আইনি সুরক্ষা পেয়েছে ফাইজার। অর্থাৎ ফাইজারের করোনা টিকা নেওয়ার পর যদি কারুর মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়, সেক্ষেত্রে আইনি সুরক্ষা পাবে প্রস্তুতকারক সংস্থা। তবে ভারতে এখনও পর্যন্ত কোনও টিকা প্রস্তুতকারক সংস্থাকেই আইনি সুরক্ষা বা ক্ষতিপূরণে ছাড় দেওয়া হয়নি। ভারতে আগামী জুলাই থেকে অক্টোবর মাসের মধ্যো পাঁচ কোটি ভ্যাকসিন পাঠাতে আগ্রহী ফাইজারের তরফে অন্যতম শর্ত রাখা হয়েছে আইনি সুরক্ষা ও ক্ষতিপূরণে ছাড়। মডার্নাও একই শর্ত রেখেছে। দেশের ভ্যাকসিনের ঘাটতি মেটাতে এবং চলতি বছরের ডিসেম্বরের মধ্যে সকলকে টিকাকরণের জন্য কেন্দ্র এই প্রস্তাবে রাজি বলেই সূত্রের খবর।

 

Previous articleসাংবাদিক বিনোদ দুয়া’র বিরুদ্ধে দেশদ্রোহের মামলা খারিজ সুপ্রিম কোর্টে2
Next articleপ্রদেশ কমিটি এখনই ভেঙে দিন, অধীরের বিরুদ্ধে তোপ দেগে সোনিয়াকে চিঠি মান্নানের