নয়া ডিজিটাল নিয়ম না মানলে ‘ফল ভুগতে হবে’, টুইটারকে চরম হুঁশিয়ারি কেন্দ্রের

নয়া ডিজিটাল আইন নিয়ে কেন্দ্রের সঙ্গে টুইটারের সংঘাত চলছিল অনেকদিন ধরেই। এই সংঘাত থামার নাম নিচ্ছে না। এহেন পরিস্থিতিতেই এবার মাইক্রোব্লগিং সংস্থা টুইটারকে(Twitter) চরম হুঁশিয়ারি দিল কেন্দ্রীয় সরকার(central government)। কেন্দ্রে তরফের শেষ নোটিশ ধরিয়ে স্পষ্টভাবে টুইটারকে বলে দেওয়া হয়েছে নয়া ডিজিটাল নিয়ম না মানলে টুইটারে বিরুদ্ধে চূড়ান্ত পদক্ষেপ নেবে সরকার(Indian government)।

কেন্দ্রের নয়া তথ্য ও প্রযুক্তি আইন চালু হওয়ার পর থেকেই সরকারের সঙ্গে বিতর্কে জড়িয়েছে টুইটার কর্তৃপক্ষ। একদিকে যেমন তারা জানিয়েছিল, কেন্দ্রের কিছু নীতিতে ভারতে টুইটার ব্যবহারকারীদের মত প্রকাশের স্বাধীনতা নিয়ে উদ্বেগ রয়েছে। অন্যদিকে কেন্দ্রের তরফেও জানানো হয়, বাকি সমস্ত সোশ্যাল মিডিয়াগুলি নতুন আইন মেনে কমপ্লায়েন্স অফিসার, একজন নোডাল অফিসার ও অভিযোগ জানানোর জন্য এক আধিকারিককে নিয়োগ করলেও টুইটার সেই নিয়ম মানছে না। পাশাপাশি তাদের ভারতের অফিসের ঠিকানা দেওয়া হয়েছে একটি ল ফর্মের। দু’পক্ষের সংঘাতের মাঝেই শুক্রবার কেন্দ্রের তরফে টুইটারকে চিঠি পাঠিয়ে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়, সে ক্ষেত্রে ২০০০ সালের আইটি আইনের ৭৯ ধারা অনুযায়ী টুইটারের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে পিছপা হবে না ভারত সরকার।

আরও পড়ুন:নতুন প্রজাতি রুখতে টিকাকরণের ব্যবধান কমানো প্রয়োজন, নতুন তথ্য নিয়ে হাজির ল্যানসেট

এদিকে কেন্দ্র টুইটার সংঘাতের মাঝেই শনিবার দেশের উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুর অ্যাকাউন্ট থেকে ব্লু টিক সরিয়ে নেয় টুইটার। দেশের উপরাষ্ট্রপতি সঙ্গে এহেন ব্যবহারে স্বাভাবিকভাবেই জল্পনা শুরু হয়। যদিও পরে ফের ব্লু টিক দেওয়া হয় ওই অ্যাকাউন্টে। তবে আরএসএসের শীর্ষ নেতৃত্বের টুইটার অ্যাকাউন্ট থেকে সরিয়ে নেওয়া হয় ব্লু টিক। যে তালিকায় রয়েছেন খোদ আরএসএস প্রধান মোহন ভাগবতও।

Advt

Previous articleতৃণমূলের ওয়ার্কিং কমিটির বৈঠকে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত, এরপরেই মেগা শীর্ষ বৈঠক
Next articleকেশপুরের লিফলেট নিয়ে নির্মলার টুইট, করোনাকালে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর এমন কাজে নিন্দা