অসমে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা ১৫ অগস্টের মধ্যে নেওয়ার সিদ্ধান্ত

বিশেষ প্রতিনিধি, গুয়াহাটি:

অসমে করোনা পরিস্থিতির মধ্যেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে অনিশ্চয়তার যে মেঘ জমেছিল তার জট খুলল। এই বিষয়ে দিসপুরে একটি গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয় । সেই বৈঠকে শিক্ষা দফতরের আধিকারিকদের পাশাপাশি স্বাস্থ্য দফতরের আধিকারিকরাও উপস্থিত ছিলেন। সিদ্ধান্ত হয়, স্বাস্থ্যবিধি মেনে জুলাইতে নয়, অগস্ট মাসে এই দুই পরীক্ষা নেওয়া হবে।

এই মুহূর্তে ৮০০ পরীক্ষা কেন্দ্র রয়েছে অসম মধ্যশিক্ষা পর্ষদের অধীনে। তবে অতিমারি পরিস্থিতিতে এবার পরীক্ষা কেন্দ্রের সংখ্যা আরও বাড়ানো হবে বলে জানানো হয়েছে ।

যদিও অসম ছাত্র সংস্থার দাবি, এই কোভিড পরিস্থিতিতে মাত্র তিনটি বিষয়ের পরীক্ষা নেওয়া হোক। এমনকি অন্য রাজ্যের উদাহরণ টেনে এনে তারা দাবি করে, পরীক্ষা ছাড়াই পড়ুয়াদের উত্তীর্ণ করে দেওয়া হোক । শিক্ষামন্ত্রী ড. রণোজ পেগু জানিয়েছেন, পরীক্ষা ছাড়া পড়ুয়াদের পাশ করিয়ে দেওয়ার কোনও ক্ষমতা শিক্ষা সংসদের হাতে নেই। তাই যে কোনও উপায়েই হোক, পরীক্ষা আমাদের নিতেই হবে। তবে কোভিড পরিস্থিতির জন্য এবার সব বিষয়ে পরীক্ষা নেওয়া সম্ভব নয় । সীমিত কতগুলি বিষয়ের ওপর ছাত্র-ছাত্রীদের পরীক্ষা নেওয়া হবে। এমনকি জুলাই মাসেই পরীক্ষা হওয়া সম্ভব নয়। তবে আমরা চেষ্টা করছি ১৫ অগস্টের মধ্যে দুটি পরীক্ষা যাতে শেষ করা সম্ভব হয়। এমনকি স্বাস্থ্য বিভাগের সঙ্গে আলোচনার পরেই পরীক্ষার দিনক্ষণ স্থির হবে বলে তিনি স্পষ্ট জানিয়ে দেন।

এরই পাশাপাশি পরীক্ষার সঙ্গে যুক্ত শিক্ষক থেকে শিক্ষার্থী, স্কুলের বাস ড্রাইভার এবং অন্যান্য শিক্ষা কর্মীদের যাদের বয়স ১৮ বছরের উর্ধ্বে, পরীক্ষা শুরুর আগে তাদের প্রত্যেককে ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করা হবে।

Advt

Previous articleমরশুমের প্রথম বর্ষণেই ভাসছে মুম্বই, রাজ্যে কাউন্টডাউন শুরু
Next articleব্রেকফাস্ট নিউজ