আসছে ভরা কোটাল, ভাসতে পারে তিলোত্তমাও

উত্তর বঙ্গোপসাগরে সৃষ্টি হতে চলা নিম্নচাপের প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগামী বৃহস্পতি ও শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কবার্তা দিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর। পাশাপাশি রাজ্য সরকারের বিপর্যয় মোকাবিলা দফতর বৃহস্পতিবার থেকে সোমবার পর্যন্ত বিভিন্ন জেলায় ভারী বৃষ্টির আশঙ্কার কথা জানিয়ে জেলা প্রশাসন ও কলকাতা পুরসভাকে সতর্ক করেছে। এর মাঝেই আগামী ১১ জুন গঙ্গায় আসতে চলেছে ভরা কোটালের বান। আর এই বান আসার কারণে গঙ্গার জলস্ফীতি বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে শহর কলকাতার নীচু এলাকাগুলি জলমগ্ন হতে পারে। আবহাওয়া দফতরের কাছ থেকে এ ধরনের খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই কলকাতা পৌরসভার পক্ষ থেকে যুদ্ধকালীন তৎপরতায় শুরু হয়েছে বিপর্যয় মোকাবিলার প্রস্তুতি। ময়দানে নেমেছেন স্বয়ং রাজ্যের পরিবহনমন্ত্রী তথা কলকাতা পুরসভার প্রশাসক মণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম।

পুরসভার তরফে উদ্যোগ ইতিমধ্যে কলকাতা পুরসভার সবকটি পাম্প হাউসে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। শহর কলকাতার যে সমস্ত নীচু এলাকা রয়েছে, সেখানে ২০০ টিরও বেশি ভ্রাম্যমান হাই পাওয়ার পামসেট বসিয়ে জমা জল দ্রুত নিষ্কাশনের ব্যবস্থা রাখা হচ্ছে। পাশাপাশি জলমগ্ন অবস্থার সৃষ্টি হলে যাতে ওই সংশ্লিষ্ট এলাকার মানুষজনকে দ্রুত নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া যায় সেই ব্যাপারে পুরো আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে। সেই ক্যাম্পে থাকা-খাওয়ার ব্যবস্থাও রাখা হচ্ছে। এই বিষয়ে মঙ্গলবার একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে কলকাতা পুরসভার পক্ষ থেকে।

গঙ্গার ঘাটগুলির সংস্কার শহর কলকাতার মধ্যে অবস্থিত পিকে টেগর ঘাট ও মোদী ঘাট ভাঙ্গনের মুখে পড়েছে। ঘাটগুলি দিনদিন ভেঙে নদীগর্ভে চলে যাচ্ছে। পাশাপাশি সংলগ্ন গোডাউন বা এই জাতীয় বাড়িগুলিও ক্রমে ভেঙে নদীগর্ভে চলে যাচ্ছে। তবে এই বিষয়টির সঙ্গে ভরা কোটাল এবা বানের কোন সম্পর্ক নেই বলেই জানাচ্ছে পুরসভা। যদিও ঘাটগুলি সংস্কারের উদ্যোগ নেওয়া হচ্ছে। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই সেচ দফতরের সঙ্গে কথাবার্তা চালু করা হয়েছে। সেচ দফতেরর অভিজ্ঞ ইঞ্জিনিয়ারদের সঙ্গে কলকাতা পুরসভা যৌথভাবে আগামী দিনে ওই ভেঙে যাওয়া ঘাটগুলি রক্ষণাবেক্ষণ করবে। সেজন্য আধুনিক মানের পাইলিং-এর ব্যবস্থা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান ফিরহাদ হাকিম। আগামী ৯ জুন বুধবার এই নিয়ে দুপুর তিনটের সময় কলকাতা পুরসভা ফিরহাদ হাকিমের নেতৃত্বে সেচ দফতেরর ইঞ্জিনিয়ার ও কর্তাদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করবে।

Advt

Previous articleদুর্গতদের ত্রাণ দিতে গিয়ে মৃত তৃণমূল কর্মীর সন্তানদের দায়িত্ব নিলেন সাধন-কন্যা শ্রেয়া
Next articleব্রেকফাস্ট নিউজ