আজই দেখা যাবে ‘রিং অফ ফায়ার’, জেনে নিন কোথায় দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য

আজ, বছরের প্রথম সূর্যগ্রহণ। গত ২৬ মে ছিল বছরের প্রথম চন্দ্রগ্রহণ। আর তার ঠিক এক পক্ষ পর আজ, বৃহস্পতিবার হতে চলেছে বছরের প্রথম সূর্যগ্রহণ। যা প্রত্যক্ষ করতে চলেছে বিশ্ববাসী। জানেন কী কেন হয় এই সূর্যগ্রহণ? জ্যোতির্বিজ্ঞানীদের কথায়, নিজেদের কক্ষপথ ঘুরতে ঘুরতে চাঁদ, সূর্য ও পৃথিবী এক সরলরেখায় চলে আসে, তখনই গ্রহণ হয়। এক্ষেত্রে চাঁদ চলে আসবে সূর্য ও পৃথিবীর মাঝখানে একই সরল রেখায়। তবে এবারের গ্রহণের মাহেন্দ্রক্ষণে যে ‘রিং অফ ফায়ার’ দেখা যাবে, তা ভারতে দেখা যাবে না। এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে গ্রিনল্যান্ড থেকে। সাইবেরিয়া ও উত্তর মেরু অঞ্চল থেকেও দেখা যাবে আগুনের বলয়।
এবারের গ্রহণ আংশিক সূর্যগ্রহণ। সূর্যের চতুর্দিকে দেখা যাবে অগ্নি বলয়। এধরনের সূর্যগ্রহণকে সেকারণে বলয়গ্রাসও বলা হয়ে থাকে। সূর্যগ্রহণ শুরু হবে ভারতীয় সময় দুপুর ১টা ৪২ মিনিটে। শেষ হবে ভারতীয় সময় ৬টা ৪১ মিনিটে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার তরফে জানানো হয়েছে, বছরের এই প্রথম সূর্যগ্রহণ কানাডা, গ্রিনল্যান্ড ও রাশিয়া থেকে দেখা যাবে। গ্রহণের কক্ষপথ কানাডার উওত্ত্র অন্টারিও এবং সুপিরিয়র হ্রদের উত্তর দিয়ে পার করবে। কানাডায় এই গ্রহণ তিন মিনিট ধরে স্থায়ী হবে। ভারতে শুধুমাত্র সূর্যাস্তের আগে অরুনাচল এবং লদাখের কিছু অংশে মাত্র কয়েক মিনিটের জন্য এই গ্রহণ দেখা যাবে। বিকেল ৫.৫২ টা নাগাদ অরুণাচলের দিবাং অভয়ারণ্য অঞ্চল এলাকা থেকে এই সূর্য গ্রহণের সামান্য একটা অংশ দেখতে পাওয়া যাবে। লাদাখে এই গ্রহণ দেখা যাবে ৬ টা ১৫মিনিট। সেখানে সূর্যগ্রহণের শেষ পর্যন্ত দেখা যেতে পারে। এছাড়া ভারতের আর কোনও জায়গা থেকেই দেখা যাবে না এই বলয়গ্রাস গ্রহণ।
নাসা আরও জানিয়েছে,পরবর্তী সূর্যগ্রহণ হবে ৪ ডিসেম্বর।তবে, সেটা আংশিক নয়, পূর্ণগ্রাস হবে। ডিসেম্বর মাসের এই সূর্যগ্রহণ ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, উত্তর/পশ্চিম আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, অতলান্তিক মহাসাগর, ভারত মহাসাগর ও উত্তর মেরু অঞ্চলে দেখা যাবে।

Advt

Previous articleপ্রয়াত বক্সার ন্যাংগম ডিঙ্কো সিং
Next articleকরোনায় মৃতের সংখ্যায় গরমিল বিহারে, পুনর্গণনায় একলাফে বাড়ল ৪০০০