কুলভূষণ মামলা: অভিযোগের বিরুদ্ধে আপিলের বিল পাস করল পাকিস্তান

আন্তর্জাতিক আদালতের চাপে পড়ে পাক কারাগারে বন্দি কুলভূষণ যাদবকে আপিল করার অধিকার দিতে নয়া বিল পাস করল পাক সংসদ। বৃহস্পতিবার পাক সংসদে পাস হওয়া এই বিলের ফলে কুলভুষণের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে আপিল করতে পারবে অভিযুক্ত। কুলভূষণ মামলায় ভারতের জন্য এটা নিঃসন্দেহে স্বস্তির।

আন্তর্জাতিক আদালতের তরফে আগেই পাকিস্তানের জাতীয় সংসদকে বিচারের সিদ্ধান্তটি পর্যালোচনা ও পুনর্বিবেচনা করার নির্দেশ দিয়েছিল। আর সেই নির্দেশ মেনেই পাক সংসদে পাস হলো নয়া বিল। অন্যদিকে, বিরোধী দলগুলির বিরোধিতা সত্ত্বেও ২০২০ সালে ইমরান খানের সরকার কুলভূষণ মামলায় আন্তর্জাতিক আদালতের সিদ্ধান্তের প্রেক্ষিতে একটি অধ্যাদেশ জারি করে। এরপর ২০২১ সালের এপ্রিল মাসে ইসলামাবাদ হাইকোর্ট কুলভূষণ যাদব মামলায় পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীকে গুরুত্বপূর্ণ নির্দেশ দেয়। জানানো হয় আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য ভারতকে তার এক্তিয়ার সম্পর্কিত অবস্থানটি ব্যাখ্যা করা উচিত।

আরও পড়ুন:‘আমাকে অনেক লজ্জা দিয়েছে, তবু পুত্র তো’, চোখের জল মুছে বললেন ভুল্লারের বাবা

উল্লেখ্য, অবসরপ্রাপ্ত ভারতীয় নৌবাহিনীর অফিসার কুলভূষণ যাদবকে গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসবাদের অভিযোগ ২০১৭ সালে মৃত্যুদণ্ড দেয় পাক আদালত। তবে মিথ্যা মামলায় কুলভুষণকে ফাঁসানো হয়েছে এমনটা অভিযোগ করে ভারত তাঁর ওপর শারীরিক নির্যাতনের অভিযোগ তুলে আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয় ভারত। পাশাপাশি কুলভূষণের মৃত্যুদণ্ড এখনই কার্যকর না করার নির্দেশ দেয় আন্তর্জাতিক আদালত। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক আদালতের চাপের মুখে পড়ে অবশেষে কুলভূষণকে আপিল করার সুযোগ দিল পাকিস্তান।

Previous article‘আমাকে অনেক লজ্জা দিয়েছে, তবু পুত্র তো’, চোখের জল মুছে বললেন ভুল্লারের বাবা
Next articleবদলাচ্ছে কালিয়াচকের পরিবেশ, পুলিশ-প্রশাসনের প্রশংসায় আমজনতা