শর্ত সাপেক্ষে চারধাম যাত্রায় ছাড়পত্র, খুলে যাচ্ছে তাজমহল, হিমাচলে পর্যটকের ঢল

দেশজুড়ে করোনার দ্বিতীয় ঢেউয়ে অনেকটাই ভাটা পড়েছে। কমেছে সংক্রমণ, মৃত্যুর মিছিল। বিভিন্ন রাজ্য লকডাউন শিথিলের পথে হাঁটছে। যদিও সচেতন ও সতর্ক থাকছে প্রশাসন।

এবার শর্ত সাপেক্ষে চারধাম যাত্রায় ছাড়পত্র দিল উত্তরাখণ্ড সরকার। তবে একমাত্র স্থানীয় পর্যটকরাই এখন যেতে পারবেন। তাঁদের হাতে থাকতে হবে আরটিপিসিআরের নেগেটিভ রিপোর্ট। স্থানীয়দের আরটি-পিসিআর রিপোর্ট নেগেটিভ হলে তাঁরা চারধাম যাত্রার অনুমোদন পাবেন। কোন কোন জেলার বাসিন্দারা এই ছাড়পত্র পাবেন, তাও স্পষ্ট করা হয়েছে সরকারের তরফে। বহিরাগতদের জন্য চারধামের দরজা অবশ্য এখনই খুলছে না। পাশাপাশি, আরও এক সপ্তাহের জন্য বলবৎ থাকছে কোভিড-কারফিউ। আগামী ২২ জুন পর্যন্ত তা বাড়ানো হয়েছে।

অন্যদিকে, তাজমহল-সহ কেন্দ্রীয় সরকারের সংরক্ষিত সব স্থাপত্য ও ভাস্কর্য ১৬ জুন থেকে পর্যটকদের জন্য খুলে দেওয়া হচ্ছে। কোভিড পরিস্থিতিকে সামনে রেখে কেন্দ্রীয় পুরাতত্ত্ব বিভাগের (এএসআই) আওতাধীন দর্শনীয় স্থানগুলি বন্ধ রাখা হয়েছিল। ১৬ জুনের পর থেকে ওই স্থানগুলি খুলে দেওয়া হবে বলে বিবৃতি দেওয়া হয়েছে। নয়া এই নির্দেশিকায় বলা হয়েছে, গোটা দেশের ৩ হাজার ৬৯৩টি স্থাপত্য এবং ৫০টি মিউজিয়াম ১৬ জুন থেকে খুলে যাবে। তবে দর্শনীয় স্থানে প্রবেশের জন্য অনলাইনে টিকিট বুক করতে হবে। দর্শনার্থীদের ক্ষেত্রে কোভিড বিধিনিষধ চালু থাকবে।

এদিকে পর্যটক টানতে করোনা সংক্রান্ত বিধিনিষেধ শিথিল করার কথা ঘোষণা করেছে হিমাচলপ্রদেশ সরকার। নতুন নির্দেশিকায় বলা হয়েছে, রাজ্যে ঘুরতে গেলে এখন কোভিড নেগেটিভ শংসাপত্র বাধ্যতামূলক নয়। এটা জানার পরেই পর্যটকের ঢল নেমেছে হিমালয়ের এই রাজ্যে। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে, রাজ্যের অভিমুখে রওনা হয়েছে বহু গাড়ি। গাড়ির চাপে পারওয়ানোতে রাস্তায় যানজট দেখা গিয়েছে। সেখানে দাঁড়িয়ে রয়েছে সার সার গাড়ি। প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, গত ৩৬ ঘণ্টায় সিমলা শহরে ঢুকেছে প্রায় পাঁচ হাজার গাড়ি। পুলিশের পক্ষ থেকে পর্যটকদের মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখার আবেদন জানানো হয়েছে। ৫০ শতাংশ যাত্রী নিয়ে ভিনরাজ্যের যানবাহন হিমাচলপ্রদেশে ঢুকতে পারবে। এই সমস্ত যানবাহনের ক্ষেত্রে কোভিড ই-পাস লাগবে বলেও জানানো হয়েছে।

Previous articleনিউটাউন এনকাউন্টার: ভরত কুমারকে জেরা করতে পাঞ্জাব যাচ্ছেন তদন্তকারীরা
Next articleমেঘলা আকাশ: আগামী ৩ দিন রাজ্যজুড়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস