৩১ জুলাইয়ের মধ্যে ফল, কীভাবে হবে CBSE-র দ্বাদশের মূল্যায়ন?

অবশেষে সিবিএসই-র দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নিয়ে রিপোর্ট জমা পড়ল সুপ্রিম কোর্টে। বৃহস্পতিবার বোর্ডের তরফে জানানো হয়েছে,দশম ও একাদশ পরীক্ষায় ফল দ্বাদশের মূল পরীক্ষার পূর্ববর্তী পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মূল্যায়ন হবে। পাশাপাশি বোর্ডের পক্ষ থেকে এও জানানো হয়েছে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে ফল প্রকাশিত হবে।
করোনা পরিস্থিতির কারণে এই বছরের সিবিএস-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে বোর্ডের পরীক্ষা আয়োজন করার কোনও সুযোগ নেই সিবিএসই-র। সেকারণের অন্য পদ্ধতিতে মূল্যায়ন করার চিন্তাভাবনা নিয়েছিল বোর্ড। তবে সে পদ্ধতিতে কী হবে তা নিয়ে চলছিল দীর্ঘ টানাপোড়েন। এনিয়ে সুপ্রিম কোর্টে একটি মামলাও দায়ের করা হয়। সেখানেই আদালত জানতে চায়, পরীক্ষা বাতিল হলেও কীভাবে ছাত্রছাত্রীদের মূল্যায়ন করা হবে তা নিয়ে আদালতকে স্পষ্ট করে জানানো হোক। সেইমতো বোর্ডকে ১৪ দিন সময়ও দেয় আদালত।
কথা ছিল গত ১৫ জুনের মধ্যে শীর্ষ আদালতে পরীক্ষার্থীদের মূল্যায়নের পদ্ধতি ঘোষণা করবে সিবিএসই। কিন্তু তার দু’দিন পর অর্থ্যাৎ আজ বোর্ডের তরফে মূল্যায়নের পদ্ধতি নিয়ে একটি হলফনামা আদালতে জমা দিল। এদিন শীর্ষ আদালতে বোর্ডের হয়ে সওয়াল করতে গিয়ে অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপাল বলেন, যে মূল্যায়ন হবে তার ৪০ শতাংশ নম্বর দেওয়া হবে প্রি-বোর্ড পরীক্ষার ভিত্তিতে। এর মধ্যে দ্বাদশ শ্রেণির ইউনিট পরীক্ষা, টার্ম পরীক্ষা এবং প্র্যাক্টিক্যাল পরীক্ষায় প্রাপ্ত নম্বরের গড়ও রয়েছে। একাদশ শ্রেণির চুড়ান্ত পরীক্ষায় সবচেয়ে বেশি নম্বর পাওয়া তিনটি বিষয়ের ফলাফলের ভিত্তিতে ৩০ শতাংশ নম্বর দেওয়া হবে। দশম শ্রেণির ক্ষেত্রেও একই নিয়ম। এক্ষেত্রে সর্বোচ্চ নম্বর পাওয়া তিনটি। বিষয়ের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ৩০ শতাংশ নম্বর দেওয়া হবে। এই তিনটি পরীক্ষার ফলাফল মিলিয়ে তবে প্রস্তুত হবে দ্বাদশের চূড়ান্ত ফলাফল।

 

Previous articleমুখ্যমন্ত্রীর সই জাল করে ‘শ্রীঘরে’ যুবক
Next articleনারদ মামলা স্থানান্তরে CBI-এর আর্জির গ্রহনযোগ্যতা নেই, সওয়াল সিদ্ধার্থ লুথরা’র