ফের কলকাতায় বাড়ল জ্বালানি তেলের দাম, পেট্রোল ১০০-র পথে

Petrol diesel price hike on 2 consecutive days
প্রতীকী চিত্র।

ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম। শুক্রবার কলকাতায় পেট্রোলের দাম লিটারপ্রতি ২৬ পয়সা বেড়ে হয়েছে ৯৬ টাকা ৮৪ পয়সা। ডিজেলের দাম লিটারপ্রতি ২৯ পয়সা বাড়ল। এখন ডিজেলের দাম লিটারে ৯০ টাকা ৫৪ পয়সা।

অন্যদিকে, রাজধানী দিল্লিতে আজ লিটার প্রতি পেট্রলের দাম হয়েছে  ৯৬.৯৩ টাকা ও ডিজেলের দাম লিটার প্রতি ৮৭.৬৯ টাকা। বাণিজ্যনগরী মুম্বইয়ে আজ প্রতি লিটার পেট্রলের দাম ১০২.৮২ টাকা এবং ডিজেল প্রতি লিটার ৯৪.৮৪ টাকা।

প্রতিদিন বেড়ে চলছে জ্বালানি তেলের দাম। কলকাতাতেও পেট্রোলের দাম ১০০ ছুঁইছুঁই। লাগাতার জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে রাজ্যগুলির আবেদন প্রসঙ্গে নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার জানিয়েছেন, পেট্রোল-ডিজেলের দাম বাড়লেও কেন্দ্রকে ভারসাম্য রক্ষা করে চলতে হয়। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করা কেন্দ্রের দায়িত্ব।

জ্বালানির মূল্য বৃদ্ধি নিয়ে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলছেন, মানছি জ্বালানির দামবৃদ্ধিতে সাধারণ মানুষের সমস্যা হচ্ছে। মন্ত্রী আরও জানিয়েছেন, “একবছরে ৩৫ হাজার কোটি টাকা খরচ করা হয়েছে করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিনের জন্য। এই কঠিন পরিস্থিতিতে কল্যাণমূলক প্রকল্পের জন্য আমরা অর্থ সঞ্চয় করছি।”

আরও  পড়ুন-অত্যাচারী ছেলে ও তাঁর স্ত্রী’কে বার করে বৃদ্ধ বাবা-মা’কে বাড়ি ফেরালো হাইকোর্ট

দু-এক দিন অন্তর দাম বাড়ছে পেট্রোল-ডিজেলের। যা দেখে রীতিমতো নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। করোনা পরিস্থিতির জেরে আর্থিক বিপর্যয়ের মুখে ভারত। গত বছর থেকে বহু মানুষ কাজ হারিয়েছেন। এবং এক সমীক্ষায় দেখা গিয়েছে আগামিদিনেও মানুষ কাজ হারাবেন। তার ওপর পেট্রোল-ডিজেলের এইভাবে দাম বেড়ে চলায় নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর মূল্যবৃদ্ধির আশঙ্কা থাকছে।

Previous articleঅত্যাচারী ছেলে ও তাঁর স্ত্রী’কে বার করে বৃদ্ধ বাবা-মা’কে বাড়ি ফেরালো হাইকোর্ট
Next articleব্রেকফাস্ট নিউজ