নিয়ম ভঙ্গের অভিযোগে তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের অ্যাকাউন্ট ব্লক করলো টুইটার

টুইটারে সঙ্গে কেন্দ্রীয় সরকারের(central government) সংঘাত দিনে দিনে প্রবল আকার ধারণ করেছে। টুইটারকে ভারতের নয়া তথ্য প্রযুক্তি আইন মেনে চলার কড়া বার্তা দিয়েছেন দেশের আইন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদও(Ravi Shankar Prasad)। এবার টুইটারের নিয়মের ফাঁসে আটকা পড়ে গেলেন খোদ তথ্যপ্রযুক্তি মন্ত্রী(information and technology minister)। যার জেরে ঘন্টাখানেকের জন্য বন্ধ করে দেওয়া হলো কেন্দ্রীয় মন্ত্রী সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট। শুক্রবার এই তথ্য প্রকাশ করেছেন খোদ রবিশঙ্কর প্রসাদ। জানা গিয়েছে, কপিরাইটের নিয়ম ভাঙার অভিযোগ মন্ত্রীর অ্যাকাউন্ট ব্লক করা হয়। একটি সংবাদমাধ্যমের বিতর্কমূলক অনুষ্ঠানের ক্লিপ শেয়ার করেছিলেন রবিশঙ্কর।

এ প্রসঙ্গে এদিন টুইটারের বিরুদ্ধে অভিযোগ তুলে রবিশঙ্কর প্রসাদ জানান, আমেরিকার ডিজিটাল মিলেনিয়াম কপিরাইট আইন ভঙ্গ করা হয়েছে, এমন অভিযোগ এনে অ্যাকাউন্ট ব্লক করে দেওয়া হয়েছিল। শুক্রবার মন্ত্রী ও তাঁর টিম যখন লগ ইন করতে যান, তখন একটি বার্তা ভেসে ওঠে স্ক্রিনে। সেখানে লেখা ছিল, ‘আপনার টুইটার অ্যাকাউন্ট ব্লক করা হয়েছে একটি অভিযোগের ভিত্তিতে। আপনার পোস্ট করা কনটেন্টে ডিজিটাল মিলেনিয়াম কপিরাইট আইন লঙ্ঘিত হয়েছে।’ রবিশঙ্কর প্রসাদের পাল্টা দাবি, টুইটারের এই পদক্ষেপ ভারতে আইটি আইন লঙ্ঘন করেছে। আইন অনুযায়ী আমার নিজের অ্যাকাউন্ট ব্লক করার আগে আমাকে একটি নোটিস দেওয়া প্রয়োজন ছিল।

প্রসঙ্গত, টুইটারে সঙ্গে সরকারের সংঘাত চলছে দীর্ঘদিন ধরে। বারবার দেশের নয়া তথ্য প্রযুক্তি নিয়ম মানার জন্য টুইটারকে জানানো হলেও তা তারা গুরুত্ব দেয়নি। এ প্রসঙ্গে রবিশঙ্কর প্রসাদও টুইটারকে তোপ দেগে জানিয়েছিলেন, ‘টুইটার নিজেকে বাক স্বাধীনতার ধ্বজাধারী বলে মনে করতে পারে না। ইচ্ছাকৃতভাবে এই গাইডলাইন অনুসরণ করেনি টু্ইটার।’ একইসঙ্গে তারা ব্যবহারকারীদের সমস্যার সমাধান করতে ব্যর্থ হয়েছে বলেও দাবি করেছিলেন তিনি। এই পরিস্থিতিতেই চলতি মাসে আইনি রক্ষাকবচ হারায় টুইটার। পাশাপাশি উত্তর প্রদেশের একটি ঘটনাকে কেন্দ্র করে টুইটারে বিরুদ্ধে দায়ের হয়েছে মামলাও। এরই মাঝে টুইটারের নিজস্ব নিয়ম ভঙ্গের অভিযোগে তথ্যপ্রযুক্তি মন্ত্রীর অ্যাকাউন্ট ব্লক করে দিল টুইটার কর্তৃপক্ষ। যদিও ঘন্টাখানিক পর তা ফের চালু করে দেওয়া হয় বলে জানা গেছে।

 

Previous articleভাইরাল মৌলবির ফতোয়া : ফেসবুকে ‘হাহা’ ইমোজি দেওয়া পাপ!
Next articleবিজেপি পরিচালিত গ্রাম পঞ্চায়েত তৃণমূলের দখলে