ডিসেম্বরের মধ্যে টিকাকরণ কর্মসূচি শেষ করার লক্ষ্যমাত্রা, হলফনামায় জানাল কেন্দ্র

কেন্দ্রের কাছে দেশে টিকাকরণের(vaccination) গতিপথ জানতে চেয়েছিল শীর্ষ আদালত। তার প্রেক্ষিতেই শনিবার সুপ্রিমকোর্টের(Supreme Court) কাছে ৩৭৫ পাতার হলফনামা পেশ করল কেন্দ্রীয় সরকার(central government)। যেখানে জানানো হয়েছে, ২০২১ সালের মধ্যে দেশের প্রাপ্ত বয়স্কদের টিকাকরণ কর্মসূচি শেষ করার লক্ষ্য নিয়েছে সরকার। একই সঙ্গে এটাও জানানো হয়েছে সরকার প্রাপ্ত বয়স্কদের টিকাকরণ সম্পূর্ণ করতে কোন খামতি রাখছে না। টিকা উৎপাদনকারী পাঁচটি সংস্থার থেকে টিকা সংগ্রহ করার কাজ অগ্রসর হয়েছে।

শীর্ষ আদালতে জমা দেওয়া হলফনামায় কেন্দ্রের তরফে জানানো হয়েছে দেশের মোট প্রাপ্ত বয়স্ক জনসংখ্যার ৫.৬ শতাংশ টিকা পেয়ে গিয়েছে। এখনো ১৮৮ কোটি টিকার ডোজ হাতে পাবে কেন্দ্র। বিস্তারিত তথ্য দিয়ে জানানো হয়েছে, দেশে ১৮ বছরের উর্ধ্বে জনসংখ্যা ৯৩ থেকে ৯৪ কোটি। ৩১ জুলাইয়ের মধ্যে কেন্দ্রের হাতে আসবে ৫১ কোটি ৬০ লক্ষ টিকা।

আরও পড়ুন:গুজবে কান না দিয়ে করোনার টিকা নেওয়ার আহ্বান মোদির

এদিন আদালতের কাছে কেন্দ্র জানায় ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত দেশের হাতে মজুত রয়েছে ১৩৫ কোটি ভ্যাকসিন। করোনা পরিস্থিতি সামাল দিতে ভারতের হাতে রয়েছে কোভিশিল্ড ও কোভ্যাকসিন। এর সঙ্গে জরুরি ভিত্তিতে ব্যবহার করা হচ্ছে রাশিয়ার স্পুটনিক-ভি টিকা। এ ছাড়াও, দেশীয় ওষুধ সংস্থা বায়োলজিক্যাল ই এবং জাইডাস ক্যাডিলার টিকা পরীক্ষার চূড়ান্ত পর্যায়ে ট্রায়াল চলছে।করোনা সংংক্রমণ রুখতে দেশে খুব শীঘ্রই দেওয়া শুরু হবে Zydus Cadila-র ভ্যাকসিন Zycov-D। ওই ভ্যাকসিনটি দেওয়া হবে ১২-১৮ বছর বয়সীদের।

 

Previous articleগুজবে কান না দিয়ে করোনার টিকা নেওয়ার আহ্বান মোদির
Next articleআলাদা উত্তরবঙ্গের আবেগে ধুনো দিয়েও একসাথে থাকার কথা বললেন দিলীপ