গুজবে কান না দিয়ে করোনার টিকা নেওয়ার আহ্বান মোদির

মানুষকে দ্বিধামুক্ত হয়ে করোনা টিকা (Corona Vaccine) নেওয়ার জন্য উদ্বুদ্ধ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) ৷ তাঁর রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’-এ (Mann Ki Baat) টিকা নিয়ে মানুষের সংশয় কাটাতে নিজের মায়ের দৃষ্টান্ত টেনে আনেন তিনি ৷ জানান, তাঁর নবতিপর মা-ও করোনা টিকা নিয়েছেন ৷ টিকা সংক্রান্ত গুজবে কান না দিয়ে মানুষকে টিকাকরণে সামিল হওয়ার ডাক দিয়েছেন মোদি ৷

‘মন কি বাত’-এর ৭৮তম সংস্করণে প্রধানমন্ত্রী বলেন, আপনাদের সবার কাছে আবেদন জানাচ্ছি – বিজ্ঞানকে বিশ্বাস করুন ৷ আমাদের বিজ্ঞানীদের উপর বিশ্বাস রাখুন ৷ বহু মানুষ টিকা নিয়েছেন ৷ আমি দুটি ডোজই নিয়েছি ৷ আমার মায়ের বয়স প্রায় ১০০ বছর ৷ তিনিও দুটি ডোজই নিয়েছেন ৷ অনুগ্রহ করে টিকা সংক্রান্ত নেতিবাচক গুজবে কখনও বিশ্বাস করবেন না ৷

টিকাকরণের দ্বারাই মারণ ভাইরাসকে আটকানো সম্ভব বলে দাবি করে মোদি বলেন, যাঁরা টিকা নিয়ে গুজব ছড়াচ্ছে, তাদের কথায় কর্ণপাত করবেন না ৷ আমরা সবাই আমাদের কাজ করব এবং আমাদের আশপাশের সব মানুষের যাতে টিকাকরণ হয় তা নিশ্চিত করব ৷

কোভিড ১৯-এ ঝুঁকি এখনও রয়ে গিয়েছে এবং আমাদের কোভিড ১৯ প্রোটোকল মেনে চলার পাশাপাশি টিকাকরণের উপরও জোর দিতে হবে ৷

‘মন কি বাত’ অনুষ্ঠানে আজ রবিবার প্রয়াত মিলখা সিং-এর স্মৃতিচারণও করেছেন প্রধানমন্ত্রী। কিছুদিন আগেই প্রয়াত হয়েছেন উড়ন্ত শিখ মিলখা সিং। আজ তাঁকে স্মরণ করেন তিনি ।

আজ তাঁকে স্মরণ করেই প্রশ্ন-উত্তর পর্বের মাধ্যমে নিজের রেডিও অনুষ্ঠান শুরু করেন প্রধানমন্ত্রী। টোকিও অলিম্পিকের আগেই মিলখা সিং-এর বন্দনা করেছেন নরেন্দ্র মোদি।
এদিন তিনি এও জানিয়েছেন, ভ্যাকসিন সবাইকে নিতে হবে। বক্তব্যের মাঝে মধ্যপ্রদেশের বেতুল গ্রামের প্রসঙ্গ উঠে আসে। জানা গিয়েছে, ওই গ্রামে কেউ ভ্যাকসিন নেননি। তখন মোদি আশ্বস্ত করে জানিয়েছেন, আপনারা ভ্যাকসিন নিন, কোনও ক্ষতি হবে না। তবে ভ্যাকসিন নিলেও মাস্ক পড়তে হবে, দূরত্ব বজায় রাখতে হবে।

মোদি জানিয়েছেন, কেউ যদি বলে করোনা চলে গিয়েছে, তাহলে তাঁকে বুঝিয়ে বলুন এই ব্যাধি সহজে যাওয়ার নয়, সাবধানতা অবলম্বন করলেই জয় সম্ভব।

জল সংরক্ষণ নিয়েও মোদি নিজের বক্তব্য রেখেছেন। উত্তরাখণ্ডের এক মহিলা ভারতীর প্রশংসা করেছেন এই বিষয়ে। জমিতে গাঁজা চাষ করা যেতেই পারে, এতে জলসঙ্কট হয়না। কীভাবে উনি চাষ করছেন সেটা আমাদের শেখা উচিত ওনার থেকে। বর্ষার জল অপচয় করা বন্ধ করতে হবে আমাদের। জলসঙ্কট দূর করতে বৃষ্টির জল ধরে রেখে কাজে লাগাতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

আগামী ১ জুলাই চিকিৎসক দিবস ও ডাঃ বিধানচন্দ্র রায়ের জন্মদিন। পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রীর জন্মদিনের আগাম শুভেচ্ছা জানিয়ে এদিন মোদি বলেছেন, এমন কিছু মানুষ ছিলেন যারা শুধু চিকিৎসকদের জন্য লড়তেন। যে সমস্ত মানুষেরা করোনায় আক্রান্ত হয়ে মারা গিয়েছেন সবাইকে বিশেষ সম্মান জানানো হবে বলে জানান।

Previous articleতিরন্দাজি বিশ্বকাপে সোনা জয় অভিষেক বর্মার
Next articleডিসেম্বরের মধ্যে টিকাকরণ কর্মসূচি শেষ করার লক্ষ্যমাত্রা, হলফনামায় জানাল কেন্দ্র