লোকসভা নির্বাচনের তৃতীয় পর্বে আজ শাহ, শিবরাজ, মনসুখদের ভাগ্য পরীক্ষা

অষ্টাদশ লোকসভা নির্বাচনের সাত দফার মধ্যে মঙ্গলবার তৃতীয় দফার ভোট গ্রহণ (Third Phase of Loksabha Election)। বাংলার চার লোকসভা আসন সহ দেশের মোট ১২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ভোট হচ্ছে ৯৩টি আসনে। যেখানে রয়েছেন অমিত শাহ (Amit Shah), ডিম্পল, শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chouhan), জ্যোতিরাদিত্য শিন্ডে, দিগ্বিজয়ের মতো হেভিওয়েট প্রার্থীরা। এই ভোটে মোট প্রার্থীর সংখ্যা ১৩৫১। সকাল সাতটা থেকে শুরু হয়েছে ভোট গ্রহণ।

দেশের শাসনভার দখলের লক্ষ্যে তৃতীয় দফার ভোটে মোদি ক্যাবিনেটের একাধিক গুরুত্বপূর্ণ সদস্যের ভাগ্য পরীক্ষা হচ্ছে আজ। যে তালিকায় রয়েছেন অমিত শাহ (Amit Shah)। গুজরাটের গান্ধীনগর থেকে লড়াই করছেন তিনি। পোরবন্দর থেকে মনসুখ মান্ডব্য (Mansukh Mandavya) এবং পুরুষোত্তম রূপালা রাজকোট থেকে ভোটে দাঁড়িয়েছেন। মোদি মন্ত্রিসভায় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য শিন্ডে মধ্যপ্রদেশের গুণা এবং সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ জোশি কর্নাটকের ধারওয়াড় থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। আজ যে ৯৩টি আসনে ভোট হচ্ছে, তার মধ্যে গুজরাটের ২৫, কর্নাটকের ১৪, মহারাষ্ট্রের ১১, উত্তরপ্রদেশের ১০, মধ্যপ্রদেশের ৯, ছত্তিশগড়ের ৭, বিহারের ৫, অসমের ৪, গোয়ার ২, পশ্চিমবঙ্গের ৪, দাদরা ও নগর হাভেলীর ১টি এবং দমন ও দিউয়ের ১টি লোকসভা কেন্দ্র রয়েছে।

হেভিওয়েট প্রার্থীদের মধ্যে সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের (Akhilesh Yadav) স্ত্রী ডিম্পল তাঁর প্রয়াত শ্বশুর মুলায়মের আসন মৈনপুরী থেকে প্রার্থী হয়েছেন।বারামতীতে এনসিপি প্রতিষ্ঠাতা শরদ পাওয়ারের কন্যা প্রার্থী। তাঁর লড়াই খুড়তুতো দাদা তথা মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ারের স্ত্রী সুনেত্রার সঙ্গে। মধ্যপ্রদেশের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী, বিজেপির শিবরাজ সিং চৌহান বিদিশা থেকে এবং দিগ্বিজয় সিং রাজগড় কেন্দ্র থেকে লড়াই করছেন।

 

Previous articleসকাল সকাল ভোট দিয়ে ‘অটোগ্রাফ’ বিলি নরেন্দ্র মোদির
Next articleআজ সুপ্রিম আদালতে প্রায় ২৬ হাজার শিক্ষক ও শিক্ষাকর্মীর ভাগ্য নির্ধারণ!